রবিবার, ২৯ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা
প্রকৃতি

পেরিগ্রিন শাহিন

পেরিগ্রিন শাহিন

পৃথিবীর দ্রুততম পাখি পেরিগ্রিন শাহিন। ঘণ্টায় এরা প্রায় ৩৮৯ কিলোমিটার বেগে উড়তে পারে। বাংলাদেশে এদের বিচরণ রয়েছে। শীতকালে আমাদের দেশে পরিযায়ন করে আসে। এ সময় প্রায় সব বিভাগেই এদের দেখা যায়। বরফ অঞ্চল ছাড়া পৃথিবীর প্রায় সব দেশেই এদের বিচরণ রয়েছে।

পেরিগ্রিন শাহিনের প্রায় ১৯টি উপ-প্রজাতি রয়েছে। উপ-প্রজাতিভেদে দেহের দৈর্ঘ্য ৩৪ থেকে ৫৮ সেন্টিমিটার হয়ে থাকে এবং ডানা ছড়ালে একপ্রান্ত থেকে অন্য প্রান্তের দৈর্ঘ্য দাঁড়ায় ৭৪ থেকে ১২০ সেন্টিমিটার। এদের পুরুষ ও স্ত্রী সদস্য দেখতে একই রকম। তবে স্ত্রী পাখি পুরুষের তুলনায় বড় হয়ে থাকে। পেরিগ্রিন শাহিনই একমাত্র পাখি যারা পৃথিবীতে বেশ বড় পরিসরে বিচরণ করে। এ শিকারি পাখি সাধারণত ভোরে এবং গোধূলি বেলায় শিকার করে, যখন বিভিন্ন প্রজাতির পাখি কর্মচঞ্চল থাকে। এদের খাদ্য তালিকায় রয়েছে মাঝারি আকারের পাখি।

তবে ছোট স্তন্যপায়ী, সরীসৃপ এবং কীটপতঙ্গও খেয়ে থাকে। সাধারণত ডালে কিংবা মাটিতে বসে অথবা আকাশে উড়ে শিকারের সন্ধান করে। সন্ধান পেলে অত্যন্ত দ্রুতবেগে শিকারের ওপর ঝাঁপিয়ে পড়ে। সাধারণত ১ থেকে ৩ বছর বয়সে প্রজননক্ষম হয় এবং মার্চ-মে মাসে প্রজনন করে।  প্রজননকালে স্ত্রী পাখি বাসা তৈরির জায়গা পছন্দ করে এবং বাসায় ৩ থেকে ৪টি ডিম পারে। প্রায় ১৫ বছর বাঁচে পেরিগ্রিন পাখি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর