শিরোনাম
শুক্রবার, ৪ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

শিরক থেকে দূরে থাকতে হবে

মাওলানা মুহম্মাদ জিয়াউদ্দিন

যারা আল্লাহর নির্দেশ অনুযায়ী পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করেছে, রোজা রেখেছে এবং আল্লাহর সঙ্গে কাউকে শিরক করার মহাপাপে জড়িত নয়, তাদের জন্য হাশরের দিন রাব্বুল আলামিন আল্লাহর ক্ষমা প্রাপ্তির সুসংবাদ দিয়েছেন রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম। বিশিষ্ট সাহাবি হজরত মুয়াজ ইবনে জাবাল (রা.) থেকে বর্ণিত। তিনি বলেন, আমি রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে বলতে শুনেছি, যে ব্যক্তি এমতাবস্থায় আল্লাহর সঙ্গে সাক্ষাৎ করেছে যে, সে আল্লাহর সঙ্গে কাউকে শরিক করেনি, পাঁচ ওয়াক্ত সালাত আদায় করেছে এবং রমজানের রোজা রেখেছে, তাকে ক্ষমা করে দেওয়া হবে। অতঃপর আমি বললাম, হে আল্লাহ রসুল! আমি কি লোকদের এ বিষয়ে সুসংবাদ দেব? তিনি বললেন, বরং তাদের আমল করতে সুযোগ দাও। (আহমদ, মিশকাত)

আল্লাহই সব কিছুর সৃষ্টিকর্তা এবং তিনি সব ক্ষমতার অধিকারী। যারা এতে সন্দেহ পোষণ করে তাদের প্রতি চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে আল্লাহ বলেছেন, পারলে তারা একটা শস্যদানা সৃষ্টি করে নিজেদের ক্ষমতা দেখাক। এ ধরনের শিরককারীকে আল্লাহ জালিম বলে চিহ্নিত করেছেন। বিশিষ্ট সাহাবি হজরত আবু হুরায়রা থেকে বর্ণিত। তিনি বলেন, রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, আল্লাহতায়ালা ঘোষণা করেছেন, তাদের অপেক্ষা বড় জালিম আর কে হতে পারে যে আমার সদৃশ সৃষ্টি করার জন্য প্রস্তুত হয়েছে? তাহলে তারা একটা শস্যদানা কিংবা জব তৈরি করুক। (বুখারি)

আল্লাহর সন্তুষ্টি অর্জন করতে হলে আল্লাহর একত্বের প্রতি নিরঙ্কুশ বিশ্বাস রাখতে হবে। শিরক মুক্ত ইবাদত করতে হবে। বিশিষ্ট সাহাবি হজরত ওসমান ইবনে আফ্ফান (রা.) থেকে বর্ণিত। তিনি বলেন, রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, যে ব্যক্তি এ বিশ্বাস নিয়ে মৃত্যুবরণ করবে, আল্লাহ ছাড়া কোনো ইলাহ নেই, সে অবশ্যই জান্নাতে যাবে। (মুসলিম)

আল্লাহর সঙ্গে যারা শিরক করে না তারা যেমন জান্নাত লাভ করবে তেমন শিরককারীদের অনিবার্য পরিণতি হবে জাহান্নাম। সাহাবি হজরত জাবের ইবনে আবদুল্লাহ (রা.) বলেন, রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, দুটি বিষয় অপর দুটি বিষয়কে অনিবার্য করে তোলে। এক ব্যক্তি জিজ্ঞেস করল, হে রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সে দুটি বিষয় কী? রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, যে আল্লাহর সঙ্গে কাউকে শরিক করে মৃত্যুবরণ করেছে, সে অবশ্যই জাহান্নামে যাবে, পক্ষান্তরে যে আল্লাহর সঙ্গে কাউকে শরিক না করে মৃত্যুবরণ করেছে, সে অবশ্যই জান্নাতে যাবে।  (মুসলিম, মিশকাত)

আল্লাহ আমাদের সবাইকে শিরক থেকে দূরে থাকার তাওফিক দান করুন।  আমিন।

                লেখক : ইসলামী গবেষক।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর