শুক্রবার, ১১ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

কোরআন হাদিসে জুমার সালাতের তাৎপর্য

মাওলানা মুহাম্মদ সাহেব আলী

মুসলিম সমাজে শুক্রবার একটি তাৎপর্যপূর্ণ দিন। এ দিন জুমার সালাত আদায় করা হয়। মুমিনরা জুমার সালাত আদায়ে মসজিদে সমবেত হন। তাদের মধ্যে ভ্রাতৃত্বের বন্ধন সৃষ্টি করে জুমা উপলক্ষে সমবেত হওয়ার ঘটনা। পবিত্র কোরআনে জুমা নামে একটি সূরা রয়েছে। এই সূরার ৯নং আয়াতে আল্লাহপাক বলেছেন, ‘যখন জুমার দিন সালাতের জন্য আহ্বান জানানো হয় তখনই আল্লাহকে স্মরণের উদ্দেশ্যে জলদি চলে এসো এবং ব্যবসায়িক লেনদেন বাদ দাও। এটা তোমাদের জন্য উত্তম, যদি তোমরা জানতে।’ রসুলে সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘জুমা’ হচ্ছে মুসলমানদের জন্য সাপ্তাহিক ঈদ। (আত্-তারগীব লিল মুনযেরী জুমা প্রসঙ্গে)। জুমায় সালাত আদায়ের জন্য উৎসবী মনোভাব থাকা উচিত।

এ জন্য শুধু পরিষ্কার-পরিচ্ছন্ন নয় গোসল করে যাওয়ারও তাগিদ দেওয়া হয়েছে। রসুলে সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘যে ব্যক্তি জুমায় আসবে সে যেন গোসল করে নেয়।’ ইসলাম মুমিনদের সুগন্ধি বা খুশবু ব্যবহারে উৎসাহিত করেছে। একাধিক হাদিস রয়েছে এ সম্পর্কে। তিরমিযি শরিফের হাদিসে বলা হয়েছে, রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, তোমরা জুমার দিন যদি কোনো সুগন্ধি না পাও তাহলে একটু খুশবুদার তেল হলেও মেখে যাবে। জুমার দিন মুসলমানদের জন্য যেমন সাপ্তাহিক ঈদের দিন তেমন এটি জীবনের সর্বক্ষেত্রে সাফল্যের জন্য অনুপ্রেরণা লাভের দিনও বটে। সূরা জমায় ১০ নং আয়াতে আল্লাহপাক ঘোষণা করেন- ‘সালাত সমাপ্ত হলে তোমরা পৃথিবীতে ছড়িয়ে পড়বে ও আল্লাহর অনুগ্রহের সন্ধান করবে এবং আল্লাহকে অধিক স্মরণ করবে যাতে তোমরা সফলকাম হও।’ জীবনের সব ক্ষেত্রে মুমিনদের সফলকাম হওয়ার জন্য জুমার যে তাৎপর্য রয়েছে- এ আয়াতটি তারই প্রমাণ। জুমার দিন মসজিদে সালাত আদায়ে গ্রাম-মহল্লার মানুষ সমবেত হয়।

একের সঙ্গে অপরের ভ্রাতৃত্বের বন্ধন জোরদার হয়। মুমিনদের মধ্যে ঐক্য এবং সহমর্মিতার মনোভাব সৃষ্টি করে জুমার সালাত। জুমার খুতবায় দেশ, জাতি, সমাজ ও মুসলিম উম্মাহর কল্যাণের কথা থাকে। মুমিনদের পারিবারিক, সামাজিক ও রাষ্ট্রীয় জীবনকেও প্রভাবিত করে জুমার খুতবা। জুমার তাৎপর্য প্রসঙ্গে রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘এক জুমা থেকে অন্য জুমা’র মধ্যে সংঘটিত গুনাহ মাফ হয়ে যায়।’ অর্থাৎ কেউ যদি দুটি জুমার সালাত সঠিকভাবে আদায় করে তবে দুই জুমার মধ্যে ছোটখাটো গুনাহ হলে আল্লাহ তা মাফ করে দেন। আল্লাহ আমাদের জুমার সালাত আদায়ের তওফিক দান করুন।

                লেখক : ইসলামী গবেষক।

সর্বশেষ খবর