বৃহস্পতিবার, ২৪ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

সতীত্বের পাহারা

তসলিমা নাসরিন

সতীত্বের পাহারা

‘সতীত্ব-বন্ধনী’ বলে একটি বন্ধনী ছিল এক সময়, লোহা বা ইস্পাতের তৈরি একটি বৃত্তাকার বেড়ি, সামনের দিকে তিনকোনা ধাতব পাত, পাতের মাঝখানে দাঁতওয়ালা একটি ছিদ্র। এই বেড়িটি মেয়েদের কোমরে পরানো হতো। পৃথিবীর কোন কোন দেশে এই সতীত্ব-বন্ধনী ব্যবহার করা হতো এবং কবে থেকে এর সঠিক কোনও তথ্য পাওয়া যায়নি।  তবে ধারণা করা হয় মধ্যপ্রাচ্য এবং এশিয়ায় এটি প্রথম তৈরি হয়। ইউরোপেও এটি ব্যবহূত হতো। ক্রুসেড যোদ্ধারা মধ্যপ্রাচ্যে যুদ্ধে যাবার সময় স্ত্রীদের এই লোহার বন্ধনী পরিয়ে যেত। কেবল যে ক্রুসেড যোদ্ধারাই এ কাজ করত, তা নয়, দূরে কোথাও যেতে হলে যোদ্ধা ছাড়া অন্য পুরুষরাও স্ত্রীদের এই বন্ধনী পরাতো। এই বন্ধনী কেবল স্বামীর আদেশে মেয়েদের পরতে হতো, তা নয়; সমাজের আদেশেও পরতে হতো। ইতালিতে তো ছিলই, চীনেও এই বন্ধনীর ব্যবহার ছিল প্রচুর। কেউ কেউ বলে থাইল্যান্ডেও ছিল। ১৮৮৯ সালে পাচিংগার নামে এক জার্মান নৃতত্ত্ববিদ অস্ট্রিয়ার এক শহরে গিয়েছিলেন পঞ্চদশ শতাব্দীতে তৈরি পুরনো একটি গির্জার সংস্কার-কাজ দেখতে। তিনি গির্জার মেঝেয় যে কাঠ ছিল তা সরানোর সময় নিচে একটি গর্ত দেখেন, সেই গর্তে একটি কফিন ছিল, কফিনটি ছুঁতে গেলেই ঝুরঝুর করে পচে যাওয়া কাঠ ঝরে পড়ল, বেরিয়ে এলো ভেতরের কঙ্কাল। লম্বা চুল দেখে বোঝা যায় এটি কোনও মেয়ের কঙ্কাল। গায়ে যে পোশাকের অংশ সামান্য পাওয়া যায়, তাতে অনুমান করা হয় পোশাকটি সপ্তদশ শতাব্দীর তৈরি। পোশাকটি সরানোর পর তিনি দেখেন কোমরে পেঁচানো লোহার বেড়ি। সপ্তদশ শতাব্দীর গোড়ার দিকে তৈরি এই সতীত্ব-বন্ধনীটির ছিদ্রওয়ালা পাতে ছিল মোট একুশটি দাঁত। এই বন্ধনী দেখে জার্মান নৃতত্ত্ববিদ পাচিংগার বিস্মিত হয়েছিলেন কি না জানি না। তবে আমি বিস্মিত হই পুরুষের উদ্ভাবন ক্ষমতা দেখে। সতীত্ব-বন্ধনীতে তালা লাগিয়ে চাবিটি পকেটে নিয়ে তারা ঘর থেকে বেরোত। কিন্তু নিজেদের বিশেষ অঙ্গ থাকত খোলা। তাদের সে অঙ্গ যেখানে-সেখানে ব্যবহারে কোনও বাধা ছিল না। কিন্তু ঘরের স্ত্রীর অঙ্গ ব্যবহারের ব্যাপারে সন্দেহমুক্ত হবার জন্য এ-রকম একটি লোহার পোশাক পরাতে তারা বিন্দুমাত্র দ্বিধা করত না। পুরুষের নিষ্ঠুরতার এটি একটি বড় উদাহরণ।

এই পৃথিবীর পুরুষেরা নারীর সতীত্ব রক্ষার জন্য লোহার বর্ম বানিয়েছিল। এই পুরুষেরা নারীর সতীত্ব প্রমাণ করবার জন্য নারীকে মৃত স্বামীর চিতায় তুলেছে। এই পুরুষেরা এখনও বীভত্স সব পন্থায় নারীর সতীত্ব রক্ষা করে চলেছে। নানা নিয়মকানুন নারীর ওপর চাপিয়ে নারীর সতীত্ব তারা নিজেদের মতো করে উপভোগ করছে। আগে লোহার বর্ম ব্যবহার করা হতো, এখন সামাজিক অঙ্গুলি নির্দেশেই কাজ হয়। সমাজ নারীকে বলেছে ঘরে থেকো, স্বামীর আদেশ ছাড়া ঘর-বার হোয়ো না, পরপুরুষের সঙ্গে মিশো না, মিশলে তালাক, মিশলে মরণ। নারীকে এখন হয়তো লোহার বেড়ি পরানো হয় না। কিন্তু অদৃশ্য একটি বেড়ি থাকে তার কোমরে পরানো। অদৃশ্য একটি লোহার পাত থাকে গোপন অঙ্গকে ঢেকে রাখবার জন্য, পুরুষের সন্দেহের কোনও তল নেই। অবিশ্বাসের কোনও সীমা নেই। কিন্তু নারীকেই কেন একা সতীত্ব রক্ষা করতে হবে? পুরুষের পরনারীগমনে আদিম, মধ্যযুগ এবং আধুনিক যুগ— কোনও যুগই কোনও বাধা দেয়নি। সতীত্ব রক্ষা শব্দটি পুরুষেরই তৈরি, লোহার বেড়িও তাদের তৈরি। পুরুষেরা কি নিজের জন্য এমন অস্বস্তিকর অপমানকর কোনও ব্যবস্থা নিতে রাজি হবে? নিশ্চয়ই নয়। তাই সব অপমান, সব অস্বস্তি, সব জ্বালা-যন্ত্রণা একা নারীর। নারীর ভাগেই ঠেলে দেওয়া হয়েছে দুঃসহ জীবন।

অনেকে বলে আসলে গর্ভের সন্তানটি স্বামীর কি না এটি প্রমাণ করবার জন্যই নারীকে সতী হতে হয়। স্বামী যদি অন্যত্র আর দশটি সন্তানের বীজ ঢেলে আসে, তাতে ক্ষতি নেই, কেবল একটি জরায়ুর সন্তানের জন্য তার সকল আগ্রহ উপচে পড়ে। এরও কারণ তারা আবিষ্কার করেছে। বলেছে, সম্পত্তির উত্তরাধিকারী যে হবে তার ব্যাপারে নিশ্চিন্ত হতে হবে। উত্তরাধিকারী অন্যের ঔরসের হলে স্বামীর পৌরুষের অপমান। আহা পৌরুষ! পুরুষের পৌরুষের তলায় নারী কতকাল পিষ্ট হচ্ছে! কতকাল পিষ্ট হচ্ছে নারীর ব্যক্তিত্ব, নারীর সর্বস্ব! নারী কি পুরুষের পৌরুষ রক্ষায় সাহায্য করবার জন্য জন্ম নিয়েছে? সে কি পৃথক কোনও অস্তিত্ব নয়?

পুরুষের সন্তানকে বৈধ প্রমাণ করবার জন্য নারীজন্ম নয়। নারীর জীবন পুরুষের স্বার্থে উত্সর্গ করতে হবে কে বলেছে? তাদের বৈধ-অবৈধের ধার নারী ধারবে কেন? এ তো এক নষ্ট সমাজের নিয়ম যে নিয়মের জাল খুলে নারী এখনও বেরোতে পারেনি। তাকে বেরোতে হবে, তাকে প্রমাণ করতে হবে তার জীবন একা তারই। তার সতীত্বের গায়ে তালা লাগিয়ে চাবি কোনও পুরুষের নেবার অধিকার নেই, নারীর দেহের চাবি নারীর কাছেই থাকতে হবে। এ ছাড়া নারীর মুক্তি নেই। অর্থনৈতিক স্বাধীনতা যেমন নারীর প্রয়োজন, দেহের স্বাধীনতাও নারীর প্রয়োজন, এই স্বাধীনতা না থাকলে অর্থনৈতিক-রাজনৈতিক-সামাজিক যত স্বাধীনতাই নারীর থাকুক, সত্যিকার স্বাধীন সে নয়। নারীর দেহের স্বাধীনতার কথা শুনলে অনেকে নাক সিটকোবে, বলবে, ‘ছিছি নারীর আবার দেহের স্বাধীনতা কী? তা হলে তো সে বেশ্যা হয়ে গেল।’ নারীর সবটুকু স্বাধীনতা অর্জন করতে হলে সমাজ যদি তাকে নষ্ট বলে তাও ভাল, পুরুষের দাসী হওয়ার চেয়ে। আসলে দেহের স্বাধীনতা নারীর আরও সব স্বাধীনতার মতো একটি স্বাধীনতা। নারী যে-কোনও স্বাধীনতা পেলেই তাকে ‘নষ্ট’ বলা হবে এই ভয় দেখানো হয়। এ-সব পৌরুষিক চক্রান্ত ছুড়ে ফেলে নারীকে যদি মানুষ হতে হয়, তার শরীর ও মনের সবটুকু স্বাধীনতা তাকে অর্জন করতেই হবে।  দেহের স্বাধীনতা মানে কিন্তু দৈহিক সম্পর্কের প্রস্তাবে সবসময় ‘হ্যাঁ’ বলা নয়, না বলার স্বাধীনতাও দেহের স্বাধীনতা।

     লেখক : নির্বাসিত লেখিকা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর