সোমবার, ২৮ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

নৈতিক চরিত্র মানব জীবনের সবচেয়ে বড় সম্পদ

মাওলানা মুহম্মাদ সাহেব আলী

নৈতিক চরিত্র মানবজীবনের সবচেয়ে বড় সম্পদ। যারা উন্নত নৈতিক চরিত্রের অধিকারী তারা পরিচিতজনদের আস্থা সহজেই অর্জন করতে পারে। পরিবার আত্মীয়স্বজন সমাজ তাদের দ্বারা উপকৃত হয়। ইসলামে নৈতিক চরিত্রকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। হজরত আবদুল্লাহ ইবনে আমর (রা.) থেকে বর্ণিত, তিনি বলেছেন, নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন তোমাদের মধ্যে সবচেয়ে ভালো লোক সে বা তারা যাদের চরিত্র তোমাদের সবার চেয়ে উত্তম। বুখারি, মুসলিম

ইসলামে ইমানের পর সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে নৈতিক চরিত্রকে। নৈতিক চরিত্রকে কল্যাণের উৎস হিসেবেও ঘোষণা করা হয়েছে। পৃথিবীতে নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের আগমন ঘটেছিল মনুষ্যত্বের বিকাশ ঘটানোর জন্য। মানুষকে সব ধরনের ক্লেদ কালিমামুক্ত করে মন মননে পরিচ্ছন্ন মানুষে রূপান্তরের জন্য। নৈতিক চরিত্রের অধিকারীকে এ জন্যই সর্বোত্তম বলে অভিহিত করা হয়েছে নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের হাদিসে। মনুষ্য সত্তার বিকাশ ঘটাতে হলে সব কিছুর আগে উন্নত চরিত্রের অধিকারী হতে হবে। উন্নত চরিত্রের অধিকারীরা কেয়ামতের দিনে বিশেষ মর‌্যাদার অধিকারী হবেন। হজরত আবুদ্দারদা (রা.) থেকে বর্ণিত। নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, কেয়ামতের দিন ইমানদার বান্দার দাঁড়িপাল্লায় উত্তম চরিত্র অপেক্ষা বেশি ভারী জিনিস আর কিছুই হবে না। আর যে লোক বেহুদা অশ্লীল ও নিকৃষ্ট ধরনের কথাবার্তা বলে আল্লাহতায়ালা তাকে মোটেই পছন্দ করেন না। তিরমিজি।

উন্নত চরিত্রের অধিকারী হতে হলে প্রথমেই ইমানদার হতে হবে। ইমানদার এবং উন্নতি চরিত্রের অধিকারী এ দুটির একটি অপরটির পরিপূরক। একমাত্র ইমানদার মানুষের পক্ষেই উন্নত চরিত্রের অধিকারী হওয়া সম্ভব। ইমানদার নিজেকে শুদ্ধ মানুষ হিসেবে গড়ে তুলতে প্রত্যয়ী হয়। যা তাকে সব অন্যায় অসত্য এবং অকল্যাণ থেকে দূরে থাকতে অনুপ্রেরণা জোগায়। আল্লাহ আমাদের সবাইকে উন্নত চরিত্রের অধিকারী হওয়ার তৌফিক দান করুন।

     লেখক : ইসলামী গবেষক।

সর্বশেষ খবর