শিরোনাম
বুধবার, ২৭ জানুয়ারি, ২০১৬ ০০:০০ টা

একটা দান করলে দশটা পাওয়া যায়

মাওলানা আবদুর রশিদ

হজরত কা’ব (রা.) থেকে বর্ণিত আছে, তিনি বলেন, একদিন ফাতিমা (রা.) রোগাক্রান্ত হয়ে পড়লেন। হজরত আলী (রা.) বাড়ি এসে তাকে দেখে জিজ্ঞাসা করলেন তোমার মনে দুনিয়ার কোন মিষ্ট জিনিস খেতে চায়? হজরত ফাতিমা (রা.) বললেন, আমার মন আনার খেতে চায়। হজরত আলী (রা.)-এর কাছে তখন কোনো টাকা-পয়সা ছিল না, এ জন্য তিনি চিন্তিত হয়ে পড়লেন। তারপরও তিনি বাজারে রওনা হলেন এবং এক দিরহাম কর্জ করে আনার কিনে বাড়ির দিকে রওনা হলেন।

পথে তিনি এক রুগ্ন ব্যক্তিকে রাস্তায় শায়িত অবস্থায় দেখতে পেলেন। হজরত আলী (রা.) লোকটির কাছে গিয়ে জিজ্ঞাসা করলেন তোমার কী খেতে মন চায়? রুগ্ন ব্যক্তি বলল, আমি আজ পাঁচ দিন যাবৎ এখানে পড়ে আছি, কোনো মানুষ আমার দিকে ফিরেও তাকায় না, সবাই আমার কাছে দিয়ে চলে যায়, আমার অন্তর আনার খেতে চায়। তা শুনে হজরত আলী (রা.) কিছু সময় চিন্তা করলেন এবং মনে মনে বললেন আনার ক্রয় করেছি মাত্র একটি ফাতেমার জন্য, যদি তা এই ব্যক্তিকে দিয়ে দেই তাহলে ফাতেমা বঞ্চিত হবে, আর যদি না দেই তাহলে আল্লাহর আদেশ অমান্য করা হবে। হুজুর (সা.) বলেছেন, ফকিরকে ফেরাবে না যদিও সে অশ্বারোহী হয়। হজরত আলী (রা.) আনারটি ভেঙে ফেললেন এবং ফকিরকে খাওয়ালেন। তা খেয়ে ফকির সুস্থ হয়ে গেল। এরপর হজরত আলী (রা.) লজ্জিত অবস্থায় বাড়িতে ফিরলেন। হজরত ফাতেমা (রা.) স্বামীকে চিন্তিত দেখে জিজ্ঞাসা করলেন, আপনি চিন্তিত কেন? আল্লাহর কসম আপনি যখন ফকিরকে আনার খাওয়ালেন তখনই আমার অন্তর থেকে আনার খাওয়ার ইচ্ছা দূর হয়ে গেছে। হজরত আলী (রা.) স্ত্রীর কথা শুনে আশ্বস্ত হলেন।

ইতিমধ্যে এক ব্যক্তি দরজায় আঘাত করল। হজরত আলী (রা.) জিজ্ঞাসা করলেন, দরজায় কে? তারপর তাকিয়ে দেখলেন হজরত সালমান ফারসী, তার হাতে একটি পোটলা। তিনি পোটলাটি হজরত আলী (রা.)-এর সামনে রাখেন। হজরত আলী (রা.) জিজ্ঞাসা করলেন এটা কার তরফ থেকে? হজরত সালমান (রা.) উত্তর দিলেন, আল্লাহর পক্ষ থেকে রসুলুল্লাহর কাছে আর রসুলুল্লাহর পক্ষ থেকে আপনার কাছে এসেছে। এরপর হজরত আলী (রা.) পোটলাটি খুললেন এবং তার ভিতর ৯টি আনার দেখতে পেয়ে বললেন, হে সালমান!  এটা যদি আমার জন্য হতো তাহলে আল্লাহতায়ালার কথা অনুযায়ী ১০টি আনার হতো। এটা শুনে সালমান হেসে উঠলেন এবং জামার আস্তিনের ভিতর থেকে আরও একটি আনার বের করে দিলেন এবং বললেন পোটলার ভিতরে ১০টি আনারই ছিল, তবে আমি আপনাকে পরীক্ষা করলাম। [সূত্র : রওযাতুল মুত্তাকীন]

     লেখক : ইসলামী গবেষক।

সর্বশেষ খবর