শনিবার, ৩০ জানুয়ারি, ২০১৬ ০০:০০ টা
ধর্মতত্ত্ব

দুঃখীদের শীতবস্ত্র দিলে আল্লাহ খুশি হন

মাওলানা সেলিম হোসাইন আজাদী

দুঃখীদের শীতবস্ত্র দিলে আল্লাহ খুশি হন

‘যারা নিজেদের ধন-সম্পদ আল্লাহর পথে ব্যয় করে তাদের দানের দৃষ্টান্ত হলো— যেমন একটি শস্যবীজ বপন করা হলো এবং তা থেকে সাতটি শীষ উত্পন্ন হয়েছে আর প্রত্যেক শীষে রয়েছে একশটি শস্যকণা। এমনিভাবে আল্লাহ যাকে চান তাকে প্রাচুর্য দান করেন। তিনি মুক্তহস্ত ও সর্বজ্ঞ। (সূরা বাকারাহ, ২:২৬১।) হজরত আবদুল্লাহ ইবনে ওমর (রা.) থেকে বর্ণিত, রসুল (সা.) বলেছেন, ‘মানুষের সেবা ও উপকারের জন্য আল্লাহ কিছু নিবেদিতপ্রাণ সৃষ্টি করেছেন। মানুষ বিপদে পড়লে তাদের শরণাপন্ন হয়। এসব রহমদিল ব্যক্তি আল্লাহর শাস্তি থেকে নিরাপদ থাকবে।  (তাবরানি, আত-তারগিব)। প্রকৃতিতে জেঁকে বসেছে শীত। ভ্রমণপিপাসু আর বিত্তমানদের জন্য সুখের পরশ থাকলেও শীত সবার জন্য সুখের বার্তা নিয়ে আসে না। দিন আনে দিন খায় এমন মানুষের জন্য শীত যেন দুঃখের আরেক নাম। দুমুঠো ভাত জুটিয়ে একটি শীতের কাপড় সংগ্রহ করা উন্নয়নশীল বাংলাদেশে বড় সংখ্যক জনগণের জন্য এখনো চ্যালেঞ্জ। সারা দিন কঠোর পরিশ্রম শেষে শান্তির ঘুম অনেকের কাছেই অধরা থেকে যায়। মশার কামড় আর শীতের যন্ত্রণায় ছটফটিয়ে নির্ঘুম রাত কাটায় ভাগ্যহত বনি আদম। এসব মানুষের কষ্টের কথা চিন্তা করে অনেকেই তাদের সাহায্যে এগিয়ে আসেন। ব্যক্তিগত কিংবা সাংগঠনিক পর‌্যায়ে শীতবস্ত্র বিতরণ শীতকালীন রাজনৈতিক কর্মসূচিতে পরিণত হয়েছে। বিশেষ করে তরুণদের একটি অংশ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ইভেন্ট খুলে শীতবস্ত্র বিতরণ করে থাকে। ইউনিয়ন পরিষদ নির্বাচনকে সামনে রেখে এ মুহূর্তে সম্ভাব্য চেয়ারম্যান পদপ্রার্থীরা শীতবস্ত্র বিতরণে বেশ আগ্রহী। মানবতার কল্যাণে দারিদ্র্যপীড়িতদের পাশে দাঁড়ানো ইসলামের মহান শিক্ষা। হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রসুল (সা.) বলেছেন, ‘যে ব্যক্তি দুনিয়ায় কোনো মানুষের অভাব দূর করবে আল্লাহ দুনিয়া ও আখেরাতে তার অভাব দূর করবেন। বান্দা যতক্ষণ তার ভাইয়ের কল্যাণে নিয়োজিত থাকে, আল্লাহ ততক্ষণ তাকে সাহায্য করেন। (মুসলিম, তিরমিজি।) আল্লাহর পথে দানের প্রথম ও প্রধান শর্ত হলো— সব ধরনের লৌকিকতা ও প্রদর্শনেচ্ছা থেকে মুক্ত থাকা। আল্লাহ বলেন, ‘তাদের এ ছাড়া কোনো নির্দেশ করা হয়নি যে, তারা খাঁটি মনে একনিষ্ঠভাবে আল্লাহর ইবাদত করবে, নামাজ কায়েম করবে এবং জাকাত দেবে। আর জেনে রাখ এটাই সঠিক ধর্ম।’ (সূরা আল-বাইয়েনাত, ৯৮:৫।) অন্যত্র তিনি বলেছেন, আমি আপনার প্রতি এ কিতাব যথার্থরূপে নাজিল করেছি। অতএব, আপনি নিষ্ঠার সঙ্গে আল্লাহর ইবাদত করুন। কেননা নিষ্ঠাপূর্ণ ইবাদতই আল্লাহর জন্য। (সূরা যুমার, ৩৯:২-৩।) রসুল (সা.) বলেছেন, বান্দার আমলসমূহের মধ্যে আল্লাহতায়ালা শুধু সেই আমলই গ্রহণ করেন যা ইখলাসের সঙ্গে তার সন্তুষ্টির জন্য করা হয়েছে। (সুনানে নাসায়ি।) তিনি (সা.) আরও বলেছেন, ‘নিশ্চয়ই প্রতিটি আমল বা কাজ নিয়তের ওপর নির্ভরশীল।’ (মুত্তাফাকুন আলাইহি)।

আমাদের দেশে অধিকাংশ শীতবস্ত্র বিতরণকারী ব্যক্তি ও সংগঠনের কাছে ইখলাসের চেয়ে লৌকিকতা, প্রচার-প্রসারই মুখ্য। অনেকেই রাজধানী ও মফস্বল শহরে শীতবস্ত্র বিতরণ করলেও অজপাড়াগাঁ, যেখানে ক্যামেরা পৌঁছে না, বিদ্যুৎ নেই, প্রচারের সুযোগ নেই— সেখানে শীতবস্ত্র বিতরণ করে না। দানবীর হিসেবে খ্যাতি ও লাইক পাওয়ার আশায় তরুণরা শীতবস্ত্র বিতরণের নামে ফটোশুট করে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেয়। সম্ভাব্য চেয়ারম্যান পদপ্রার্থী নির্বাচনী প্রচারণার অংশ হিসেবে শীতবস্ত্র বিতরণ করে থাকেন। কোরআন ভোলা মানুষের নৈতিক অধঃপতন সর্বত্র মহামারীর মতো ছড়িয়ে পড়েছে। অনেক জায়গায় শীতবস্ত্র বিতরণের নামে ৫/১০ জন গরিব ধরে এনে ছবি তুলে ছেড়ে দেওয়া হয়। এ সম্পর্কে আল্লাহ বলেন, ‘আমি তাদের আমলগুলো দেখব এবং সেগুলোকে বিক্ষিপ্ত ধূলিকণায় পরিণত করব।’ (সূরা ফোরকান, ২৫:২৩।) এ আয়াতের ব্যাখ্যায় হাফেজ ইবনুল কায়্যিম (র.) বলেন, ‘বান্দার আমল বিক্ষিপ্ত ধূলিকণায় পরিণত করার কারণ হলো— আমলগুলো রসুলের (সা.) সুন্নাত অনুযায়ী করা হয়নি অথবা ইখলাসপূর্ণ ছিল না। (মাদারেজুস সালেকিন।) সমাজের বিত্তবানদের প্রতি আবেদন, আপনারা দানের নামে তামাশা বন্ধ করুন। প্রকৃতই যদি ইখলাসপূর্ণ দান করতে চান তবে খ্যাতির লোভ ভুলে অজপাড়াগাঁয়ে হতদরিদ্র মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ করুন। আপনার একটি শীতের পোশাক হাসি ফুটাবে আল্লাহর বান্দার মুখে।

আর আল্লাহ হাসি ফুটাবে আপনার পরিবারে, সমাজে, রাষ্ট্রে। আল্লাহ বলেন, ‘যারা আল্লাহর পথে নিজেদের ধন-সম্পদ ব্যয় করে এবং নিজেদের অনুগ্রহের কথা বলে বেড়ায় না আর কাউকে কষ্টও দেয় না, তাদের প্রতিদান রয়েছে তাদের রবের কাছে।  তাদের কোনো দুঃখ, মর্মবেদনা ও ভয় নেই। (সূরা বাকারাহ, ২:২৬২)।  আল্লাহ আমাদের সবাইকে খাঁটি নিয়তে দুঃখীদের মাঝে শীতবস্ত্র বিতরণের তৌফিক দিন।

লেখক : বিশিষ্ট মুফাসসিরে কোরআন ও গণমাধ্যম ব্যক্তিত্ব।

www.selimazadi.com

সর্বশেষ খবর