রবিবার, ১০ এপ্রিল, ২০১৬ ০০:০০ টা

আল্লাহর হেদায়েত পাওয়া জীবন আলোকিত জীবন

মাওলানা মুহম্মাদ জিয়াউদ্দিন

হেদায়েত দেওয়ার মালিক সর্বশক্তিমান আল্লাহ। হেদায়েত পেতে হলে মহান আল্লাহর সন্তুষ্টি অর্জন করতে হবে। আর সন্তুষ্টি অর্জনের জন্য করতে হবে নিঃশর্তভাবে আত্মসমর্পণ। এমনভাবে হতে হবে সে আত্মসমর্পণ যাতে আপন সত্তা বলে কিছু থাকবে না। হেদায়েত পাওয়া জীবন আলোকিত জীবন। এ জীবন অর্জনে অতীতের সব পাপ থেকে ক্ষমা পেতে হবে। আল্লাহর প্রতি সর্বাত্মক ভালোবাসার প্রকাশ ঘটাতে হবে। দুনিয়ার সবকিছুর চেয়ে আল্লাহর হুকুমকে গুরুত্ব দিতে হবে। সূরা আলে ইমরানের ৩১নং আয়াতে বলা হয়েছে, ‘বল, তোমরা যদি আল্লাহকে ভালোবাস তবে আমাকে অনুসরণ কর, আল্লাহ তোমাদের ভালোবাসবেন এবং তোমাদের অপরাধ ক্ষমা করবেন। আল্লাহ অত্যন্ত ক্ষমাশীল, পরম দয়ালু।’

মানুষ প্রায়শই মানবিক ভুলত্রুটির ঊর্ধ্বে উঠতে পারে না। জাগতিক লোভ-লালসার কাছে তারা কখনো কখনো লালায়িত হয়। শয়তানের খপ্পরে বিপথে পরিচালিত হয়। কিন্তু সম্বিত ফিরে আসার পর যারা সে ভুল পথ থেকে সরে আসে এবং সুপথে চলার বাসনা নিয়ে আল্লাহর দরবারে বিনীতভাবে ক্ষমা চায় আল্লাহ তাদের ক্ষমা করেন।

আল্লাহ অসীম দয়ালু। তিনি তার সৃষ্টি মানুষকে ভালোবাসেন। মানুষ তার কৃতকর্মের জন্য বিপদে পড়ে শাস্তি পায়। আল্লাহ কাউকে অকারণে শাস্তি দেন না। পবিত্র কোরআনের সূরা রূমের ৪১নং আয়াতে ইরশাদ করা হয়েছে, ‘মানুষের কৃতকর্মের জন্য স্থলে ও সমুদ্রে বিপর্যয় ছড়িয়ে পড়ে। যার ফলে আল্লাহ তাদের কোনো কোনো কর্মের শাস্তি আস্বাদন করান, যাতে তারা ফিরে আসে।’

অন্ধকার থেকে আলোর পথে অর্থাৎ আল্লাহর রহমত অর্জনের পথে ফিরে আসার মধ্যে বান্দার সত্যিকারের সার্থকতা নিহিত। পবিত্র কোরআনের সূরা নিসার ১৭নং আয়াতে ইরশাদ করা হয়েছে, ‘আল্লাহ অবশ্যই সেসব লোকের তওবা কবুল করবেন যারা ভুলবশত মন্দ কাজ করে এবং সত্বর তওবা করে।’ কিন্তু যারা ভুল পথ থেকে সরে আসতে চায় না, যারা জাগতিক লোভ-লালসার কাছে নিজেকে বিসর্জন দেয় তারা অভিশপ্ত। সূরা নিসার ১৮নং আয়াতে ইরশাদ করা হয়েছে, “তওবা তাদের জন্য নয় যারা আজীবন মন্দ কাজ করে। অবশেষে তাদের কারও মৃত্যু উপস্থিত হলে যে বলে ‘আমি এখন তওবা করছি’ এবং তাদের জন্যও নয়, যাদের মৃত্যু হয় কাফির অবস্থায়। এরাই তারা যাদের জন্য মর্মন্তুদ শাস্তির ব্যবস্থা করেছি।”

পবিত্র কোরআনের উপরোক্ত আয়াতে স্পষ্ট করে বলা হয়েছে, যারা মন্দ কাজে লিপ্ত এবং ভাবে মৃত্যুর আগে ক্ষমা চাইলেই মাফ পাওয়া যাবে। তারা আত্মপ্রতারণায় ভুগছে। এ ধরনের ভুল না করে সময় থাকতেই সবার শুধরে চলা উচিত।  আল্লাহর কাছে সমর্পিত হয়ে জীবনের সব পাপ ও ভুল থেকে সরে এসে তার রহমত অর্জনের জন্য তওবা করা উচিত।

আল্লাহ আমাদের সে তাওফিক দান করুন।

লেখক : ইসলামী গবেষক

সর্বশেষ খবর