শনিবার, ৩০ এপ্রিল, ২০১৬ ০০:০০ টা
বায়তুল মোকাররমের খুতবা

রজব মাসের তাত্পর্য ও মিরাজুন্নবী

মুফতি মুহিউদ্দিন কাসেম, পেশ ইমাম, বায়তুল মোকাররম জাতীয় মসজিদ।

এখন চলছে আরবি রজব মাস। আল্লাহতায়ালা বারো মাসের মধ্যে চারটি মাসকে আশহুরে হুরুম তথা সম্মানিত ঘোষণা করেছেন। পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, নিশ্চয়ই আল্লাহর বিধান ও গণনায় মাস বারোটি আসমানসমূহ ও জমিন সৃষ্টির দিন থেকে। এই মাসসমূহে নিজেদের প্রতি অত্যাচার কর না। সূরা তাওবা : ৩৪। এই চারটি সম্মানিত মাসের একটি হলো রজব। রসুলুল্লাহ (সা.) ইরশাদ করেছেন, বারো মাসে বছর। তার মধ্যে চারটি মাস সম্মানিত তিনটি ধারাবাহিক জিলকদ জিলহজ মহররম আর চতুর্থটি হলো রজব। সহীহ বুখারি ২/৬৭২। উলামায়ে কিরাম বলেছেন, আশহুরে হুরুমের এই বৈশিষ্ট্য রয়েছে যে, এসব মাসে ইবাদতের প্রতি যত্নবান হলে বাকি মাসগুলোতে ইবাদতের তাওফিক হয়। আর আশহুরে হুরুমে কষ্ট করে গুনাহ থেকে বিরত থাকতে পারলে অন্যান্য মাসেও গুনাহ পরিহার করা সহজ হয়। আহকামুল কোরআন ৩/১১১ মাআরিফুল কোরআন ৪/৩৭২। সুতরাং আশহুরে হুরুমের অন্তর্গত রজব মাসের মর্যাদা রক্ষায় সচেষ্ট হওয়া উচিত। তাছাড়া লক্ষণীয় বিষয় হলো, এ মাসেই সংঘটিত হয়েছিল ইসরা মিরাজের ঘটনা যা নবী জীবনের অতি গুরুত্বপূর্ণ অধ্যায়। নবীজীর রিসালতের অনেক বড় মুজিজা আর উম্মতে মুহাম্মদীর জন্য আল্লাহ প্রদত্ত একটি বড় নেয়ামত এই ঘটনার মধ্য দিয়ে আল্লাহতায়ালা যেমন প্রিয় নবী (সা.)-এর সম্মান বৃদ্ধি করেছেন, তেমনি তার উচ্চমর্যাদা সম্পর্কে অবগত করিয়াছেন। নিম্নে এ পবিত্র রজনীতে রসুলে কারীম (সা.)-এর প্রত্যক্ষ করা মিরাজুন্নবী সংক্রান্ত বর্ণনা উল্লেখ করা হলো।

এই মহান রাতে নবীজী (সা.) এমন একদল লোকের পাশ দিয়ে গমন করেছিলেন যাদের নখ ছিল তামার। এই নখ দিয়ে তারা স্বীয় মুখমণ্ডল ও বক্ষ আঁচড়াচ্ছিল। তাদের সম্পর্কে জিজ্ঞাসা করা হলে জিবরাইল নবীজীকে জানালেন, এরা ওই সব লোক যারা দুনিয়াতে মানুষের গোশত ভক্ষণ করত। অর্থাৎ একে অপরের গীবত মানহানি করত। মুসনাদে আহমেদ ৩/২২৪।  এই মহান রাতে নবীজী (সা.) এমন একদল লোককে দেখলেন যাদের পেট ছিল একটি গৃহের মতো। পেটের ভিতরটা ভর্তি ছিল সর্পে যা বাইরে থেকেও দৃষ্টিগোচর হচ্ছিল। প্রশ্ন করা হলে জিবরাইল জানালেন এরা ছিল সুদখোর। মুসনাদে আহমাদ ২/৩৫৩।

এই সফরে নবী (সা.) এমন এক সম্প্রদায়ের সাক্ষাৎ পেলেন যাদের ঠোঁট উটের ন্যায়। তারা অগ্নস্ফূিলিঙ্ক ভক্ষণ করছে। আর এগুলো তাদের মলদার দিয়ে বের হয়ে যাচ্ছে। এদের সম্পর্কে জিজ্ঞাসা করা হলে জিবরাইল আমিন বললেন, এরা ওইসব লোক যারা ইয়াতিমের মাল অন্যায়ভাবে আত্মসাৎ করত। নাশরুত তীব ৫৩। এই মহান সফরে নবীজী (সা.) এমন এক সম্প্রদায়ের কাছ দিয়ে অতিক্রম করলেন পাথর দিয়ে যাদের মাথা চূর্ণবিচূর্ণ করে দেওয়া হচ্ছে অতঃপর পুনরায় তা পূর্বের অবস্থায় ফিরে আসছে। এভাবে ধারাবাহিক তাদের সঙ্গে এমন করা হচ্ছে। এদের সম্পর্কে জিজ্ঞাসা করা হলে জিবরাইল আমিন বলেন, এরা ওইসব লোক যারা ফরজ নামাজের ব্যাপারে অলসতা করত। (প্রাগুক্ত)। সুতরাং প্রিয় বন্ধু আসুন আমরা এই পবিত্র মাসে সংঘটিত পবিত্র মিরাজুন্নবী সম্পর্কিত বর্ণনাসমূহ থেকে শিক্ষা গ্রহণ করি।  আল্লাহ আমাদের সহায় হোন আমিন।

সর্বশেষ খবর