সোমবার, ২৮ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা
ভেষজ

কাঁচামরিচ

কাঁচামরিচ

আমাদের প্রতিদিনের রান্নার তালিকায় কাঁচামরিচের স্থান বেশ প্রচলিত। কাঁচামরিচের মধ্যেও রয়েছে এমন কিছু গুণ যা আমাদের শরীরের জন্য প্রয়োজনীয়। জিহ্বার স্বাদ বৃদ্ধিতে কাঁচামরিচের ব্যবহার অতুলনীয়। শুধু জিহ্বার স্বাদই নয়। কাঁচামরিচ আমাদের শরীরের জন্য উপকারী। শরীরের পুষ্টি সাধনে সাহায্যকারী কাঁচামরিচের মধ্যে থাকা উপাদানগুলো হলো- ১০০ গ্রাম কাঁচামরিচে ১.৩ গ্রাম প্রোটিন, ০.৩ গ্রাম ফ্যাট, ৪.৩ গ্রাম শর্করা, ০.৭ গ্রাম খনিজ পদার্থ, ক্যালসিয়াম ১০ মিলিগ্রাম, লৌহ পদার্থ ১.২ গ্রাম, খাদ্যপ্রাণ ১.৩৭ মিলিগ্রাম থাকে।

কাঁচামরিচের মধ্যে ক্যাপসাইসিন নামক এক প্রকার উপাদান থাকে। এর ফলে কাঁচামরিচ খেলে ঝাল অনুভূত হয়। কিন্তু কেউ যদি কাঁচামরিচ খাওয়ার অভ্যাস করে থাকেন তাহলে তা ভালো অভ্যাসই বলা যায়। কেননা ক্যাপসাইসিন নামের এ উপাদানটি পিত্তরোগীর জন্য উপকারী। গবেষকদের মতে, নিয়মিত কাঁচামরিচ খেলে ‘কোলন’ পেটে কর্কট রোগের সম্ভাবনা অনেকটা কমিয়ে দেয়। কাঁচামরিচে থাকা খাদ্যপ্রাণ ক এবং গ অ্যান্টি অক্সিডেন্টের কাজ করে। যার ফলে চোখে ছানিপাড়া রোগের সম্ভাবনা অনেক কম থাকে। এ অ্যান্টি অক্সিডেন্ট মলিকুলার অক্সিজেনের বিক্রিয়ায় অক্সিডেশন বন্ধ করতে পারে।

খাদ্যপ্রাণ ক ও গ যুক্তমূলক নামক সান্দ্রতা বিশিষ্ট একদল অণুর আক্রমণ থেকে শরীরকে রক্ষা করে। এ অণু শরীরের কোষকলা ও হৃৎপিণ্ডের ক্ষতি করে। তাই কোষ ও হৃৎপিণ্ডকে রক্ষা করতে কাঁচামরিচের অশেষ গুণ রয়েছে। তবে কাঁচামরিচ থেকে পাকা মরিচে খাদ্যপ্রাণের পরিমাণ বেশি। কাঁচামরিচ শরীরে নাইট্রোজেন অক্সাইডের মাত্রা সঠিক রাখে। রক্তচাপ ও শরীরের তাপ নিয়ন্ত্রণে কাঁচা মরিচ সহায়ক ভূমিকা পালন করে।

কাঁচামরিচের অনেক গুণ রয়েছে। কাঁচামরিচ ভাইরাস ইনফেকশন, সর্দি-কাশি থেকে রক্ষা করে। আঘাতের যন্ত্রণা কমাতে কাঁচামরিচের গুণ অপরিসীম। রান্নার মধ্যে কাঁচামরিচের গুঁড়া ব্যবহার করলেও এ উপকারিতা পাওয়া যায়। তবে বেশি উপকার পাওয়া যায় কাঁচামরিচের স্বাভাবিক ব্যবহারে। শরীরের প্রয়োজনীয় উপাদান অভাব পূরণে কাঁচামরিচ সহায়ক ভূমিকা পালন করে থাকে।

     আফতাব চৌধুরী

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর