বৃহস্পতিবার, ৮ জুন, ২০১৭ ০০:০০ টা
ভেষজ

আমের পুষ্টিগুণ

আমের পুষ্টিগুণ

গরমে দাবদাহে এক ফালি মিষ্টি আম নিয়ে আসে প্রশান্তি। নানা গুণে নানা জাতে আম হচ্ছে ফলের রাজা। পাকা আমের তুলনায় কাঁচা আমের পুষ্টিগুণ বেশি। তবে পুষ্টিবিদরা বলেন, পাকা হোক কাঁচা হোক যেভাবেই খাওয়া হোক না কেন তা আমাদের জন্য উপকারী।

আমের উপকারিতা : আমে প্রচুর আয়রন থাকায় অ্যানেমিয়ার সমস্যায় উপকারী ফাইবার-সমৃদ্ধ হওয়ায় কনস্টিপেশন দূর করে কোলন ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে। শরীরে পটাশিয়ামের অভাব দূর করে এনার্জি বাড়াতে সাহায্য করে। প্রচুর পটাশিয়াম ও ম্যাগনেশিয়াম থাকায় এসিডিটি, মাসল ক্যাম্প, স্ট্রেস ও হার্টের সমস্যায় উপকারী। ভিটামিন ‘এ’ সমৃদ্ধ কাঁচা আম চোখ ভালো রাখতে সাহায্য করে। শরীরে কলেস্টেরল লেভেল কম রাখতে সাহায্য করে। প্রচুর ভিটামিন-সি থাকায় রোগপ্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে। গরমের সময় সর্দিতে আম উপকারী। হজমের দুর্বলতা কমাতে সহায়ক। কিডনির সমস্যায় সাহায্য করে। এসিডিটি উপশমে ভালো কাজ করে। আম দিয়ে শরবত তৈরি করে খেলে বেশ উপকার পাওয়া যায়। আম পিপাসা মেটাতে সহায়তা করে। আম লিভার ভালো রাখে। প্রচুর ভিটামিন-সি থাকায় আম ব্লাড ডিজঅর্ডারের সমস্যায়ও উপকারী।

চোখের কনিয়া নরম হয়ে যাওয়া, বিফ্রেকটিভ সমস্যায়ও আম উপকারী।

আম যথেষ্ট পরিমাণে খেলে হেলদি এপিথেলিয়াম তৈরি হয়।

সাইনাসের সমস্যা অনেকটা কমে যায়। আমে প্রচুর ভিটামিন-সি থাকে। আমের পুষ্টিগুণ পেতে চাইলে কেমিক্যাল ফরমালিনমুক্ত আম খেতে হবে।

     ডা. আলমগীর মতি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর