সোমবার, ১৯ জুন, ২০১৭ ০০:০০ টা

রসুল (সা.) এর জীবনাদর্শ সর্বক্ষেত্রে অনুসরণীয়

মোহাম্মদ ওমর ফারুক

রসুল (সা.) এর জীবনাদর্শ সর্বক্ষেত্রে অনুসরণীয়

মুমিন হতে হলে রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে ভালোবাসতে হবে। আবদুল্লাহ ইবনে আমর (রা.) থেকে বর্ণিত। তিনি বলেন, রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, তোমাদের কেউই ততক্ষণ পর্যন্ত ইমানদার হতে পারবে না যতক্ষণ না তার কামনা-বাসনা আমার আনীত বিধানের অনুবর্তী হবে (শারহুম সুন্নাহ, মিশকাত)

রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ছিলেন এমন এক মানুষ যিনি ছিলেন পরিচিতজনদের মধ্যে সবচেয়ে আকর্ষণীয়। সাহাবিদের বর্ণনা থেকে আমরা রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের ব্যক্তিগত জীবনের কিছু চিত্র পেতে পারি যেমন, হজরত আবু হোরায়রা (রা.) বলেন, রসুল (সা.) হতে সুন্দর কাউকে আমি কখনো দেখিনি। মনে হতো যেন সূর্য তাঁর মুখমণ্ডলে ভাসছে। আর রসুল (সা.) অপেক্ষা চলার মধ্যে দ্রুতগতিসম্পন্ন কাউকে দেখিনি। তাঁর চলার সময় মনে হতো মাটি যেন তাঁর জন্য সংকুচিত হয়ে এসেছে। আমরা তাঁর সঙ্গে সঙ্গে চলার জন্য আপ্রাণ চেষ্টা করে চলতাম। অথচ তিনি স্বাভাবিক নিয়মে চলতেন।

হজরত জাবের (রা.) বলেন, নবী (সা.) যেই রাস্তা দিয়ে চলে যেতেন, পরে কেউ সেই পথে গেলে সে অনায়াসে বুঝতে পারত যে, নবী (সা.) উক্ত পথে গমন করেছেন। আর এটা তাঁর গায়ের সুগন্ধির কারণে অথবা বর্ণনাকারী বলেন তাঁর ঘামের ঘ্রাণের কারণে। -দারেমি।

রসুলে করিম (সা.)-এর আকৃতি সম্পর্কে হজরত জাবের ইবনে সামুরা (রা.) বলেন, একবার আমি চাঁদনী রাতে নবী (সা.)-কে দেখলাম। অতঃপর একবার রসুলুল্লাহ (সা.)-এর দিকে তাকালাম আর একবার চাঁদের দিকে তাকালাম। তখন তিনি লাল বর্ণের পোশাক পরিহিত অবস্থায় ছিলেন। তাঁকে আমার কাছে চাঁদের চেয়ে অনেক বেশি সুন্দর মনে হলো। -তিরমিজি ও দারেমি।

হজরত কা’ব ইবনে মালেক (রা.) বলেন, রসুল (সা.) যখন কোনো ব্যাপারে আনন্দিত হতেন তখন তাঁর চেহারা মোবারক উজ্জ্বল হয়ে উঠত। মনে হতো যেন তাঁর মুখমণ্ডল চাঁদের টুকরা। বস্তুত আমরা সবাই সেটা অনুভব করতে পারতাম। -বুখারি ও মুসলিম। রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কাছে নাজিল হয়েছিল পবিত্র কোরআন। যা তিনি মুমিনদের জন্য রেখে গেছেন। রেখে গেছেন তার জীবনাদর্শ। যা প্রতিটি মুমিনের জন্য অনুকরণীয় এবং অনুসরণীয়। আল্লাহ আমাদের সবাইকে রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে নিখাদভাবে ভালোবাসার এবং তার রেখে যাওয়া জীবনাদর্শ অনুসরণে তাওফিক দান করুন।

 লেখক :  ইসলামী গবেষক।

সর্বশেষ খবর