সোমবার, ১৭ জুলাই, ২০১৭ ০০:০০ টা

সৃষ্টির সেরা মানুষ তারা যারা ইমানদার

মাওলানা মুহম্মাদ আশরাফ আলী

আল্লাহ মানুষকে সৃষ্টির সেরা হিসেবে মর্যাদা দিয়েছেন। তবে এ মর্যাদা পাওয়ার উপযুক্ত সেসব ব্যক্তি যারা আল্লাহর প্রতি ইমান আনে। যারা ইমানদার নয়, তারা এ অভিধার যোগ্য নয়। পবিত্র কোরআনে এরশাদ করা হয়েছে— ‘যারা ইমান এনেছে এবং সত্কর্ম করে, তারাই সৃষ্টির সেরা। তাদের পালনকর্তার কাছে রয়েছে তাদের প্রতিদান চিরকাল বসবাসের জান্নাত, যার তলদেশে ঝরনাধারা প্রবাহিত। তারা সেখানে চিরকাল থাকবে। আল্লাহ তাদের প্রতি সন্তুষ্ট আর তারাও আল্লাহর প্রতি সন্তুষ্ট। এটা তার জন্য, যে তার পালনকর্তাকে ভয় করে।’ (সূরা বাইয়্যেনাহ : ৭-৮)

ইমানদার হতে হলে আল্লাহকে সৃষ্টকর্তা, রিজিকদাতা কিয়ামত দিবসের নিয়ন্তা হিসেবে বিশ্বাস করতে হবে। ইসলাম যে আল্লাহর প্রেরিত জীবন বিধান তা মনেপ্রাণে নিঃসংকোচে মেনে নিতে হবে। আল্লাহর প্রেরিত নবী মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের প্রতি পূর্ণ আনুগত্য পোষণ এবং তিনি যে শেষ ও শ্রেষ্ঠ নবী তাতে আস্থা স্থাপন করতে হবে।

ইমাম গাজ্জালী (রহ.) বলেছেন, নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যা কিছু নিয়ে এসেছেন সবকিছুর প্রতি বিশ্বাস স্থাপন করাকে ইমান বলে।

হজরত আব্বাস ইবনে আবদুল মুত্তালিব (রা.) থেকে বর্ণিত। তিনি বলেন, রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, যে ব্যক্তি পূর্ণ আন্তরিকতার সঙ্গে আল্লাহকে ‘রব’, ইসলামকে ‘দ্বীন’ এবং মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে নবী হিসেবে মেনে নিয়েছে, সে ব্যক্তি ইমানের প্রকৃত স্বাদ লাভ করেছে। (বুখারি, মুসলিম, মিশকাত)

ইমানদারদের গুণাবলি সম্পর্কে আলোকপাত করা হয়েছে রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের হাদিসে। হজরত আনাস (রা.) থেকে বর্ণিত। তিনি বলেন, রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করেছেন, এমন তিনটি বস্তু রয়েছে, যে ব্যক্তির মধ্যে সেগুলো বিদ্যমান থাকবে কেবল সে-ই এগুলোর কারণে ইমানের স্বাদ অনুভব করতে পারবে। সেগুলো হলো— ১. যার কাছে আল্লাহ ও তার রসুলের ভালোবাসা সব কিছু হতে অধিক পরিমাণে রয়েছে। ২. যে ব্যক্তি কোনো বান্দাকে কেবল আল্লাহর জন্য ভালোবাসে। ৩. যে ব্যক্তিকে আল্লাহ কুফর হতে মুক্তি দেওয়ার পর পুনরায় কুফরিতে ফিরে যাওয়াকে অনুরূপভাবে অপছন্দ করে যেমন সে অপছন্দ করে অগ্নিকুণ্ডে নিক্ষিপ্ত হওয়াকে। (মুসলিম) আল্লাহ আমাদের সবাইকে ইমানে অটুট থাকার তওফিক দান করুন।

 

লেখক : ইসলামী গবেষক।

সর্বশেষ খবর