শিরোনাম
বৃহস্পতিবার, ২৭ জুলাই, ২০১৭ ০০:০০ টা

নামাজে খুশু-খুজু

আল্লামা মাহমূদুল হাসান

অনেকে বলে থাকে, নামাজ পড়ে কী লাভ হবে? নামাজে দাঁড়ালেই দুনিয়ার যত খেয়াল এসে ভিড় জমায়। বারবার চেষ্টা করেও খেয়ালমুক্ত হতে পারি না। বাজে খেয়ালওয়ালা নামাজ পড়ে কী লাভ? নামাজের মূল হলো খুশু-খুজু, খুশু-খুজুই নেই তো নামাজ পড়ে কী লাভ? এটা শয়তানের বড় ধোঁকা, শয়তান নামাজির মনে খেয়াল সৃষ্টি করে যে, তোমার নামাজের মধ্যে এই খেয়াল, সে খেয়াল আসে। নামাজে মনোযোগ নেই, ইখলাস নেই, খুশু-খুজু নেই, এইরূপ নামাজ পড়ে কী হবে? খুশু-খুজুবিহীন নামাজ পড়লে সওয়াবের স্থানে গোনাহ হবে। নামাজে বাইরে ব্যবসা-বাণিজ্যের চিন্তা করা আর নামাজে দাঁড়িয়ে ব্যবসা-বাণিজ্যের চিন্তা করা এক কথা নয়। নামাজে ব্যবসা-বাণিজ্যের চিন্তা করলে গোনাহ হবে এরকম বিভিন্ন যুক্তি খাঁড়া করে শয়তান মুসল্লিকে নামাজ থেকে বঞ্চিত করে। অথচ দিল কারও হাতে নয় বরং আল্লাহর হাতে। তাই শয়তানের প্ররোচনার জবাবে আমাদের বলতে হবে, আমি আমার দিলের মালিক নই; আমি আমার হাত-পা, চোখ-কান ঠিক রাখব, দিল ঠিক রাখার দায়িত্ব আল্লাহতায়ালার।

জনৈক সাহাবি হজরত রসুলে কারিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কাছে সবিনয় আরজ করলেন, ইয়া রসুলুল্লাহ, আমি নামাজে দাঁড়ালে দিল এদিক সেদিক চলে যায়। নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাকে জিজ্ঞেস করলেন, তোমার অঙ্গ-প্রত্যঙ্গের কী অবস্থা? তিনি জবাবে বললেন, ইয়া রসুলুল্লাহ অঙ্গ-প্রত্যঙ্গ সঠিক অবস্থানে থাকে। সেগুলো আমি ঠিক রাখি। নবীজী তাকে জিজ্ঞেস করলেন, এ অবস্থায় কি তুমি নামাজ ছেড়ে দাও? তিনি বললেন, জি না। তখন নবীজী বললেন— তুমি অত্যন্ত মজবুত ইমানের অধিকারী কারণ শয়তান তোমার নামাজ পড়াকে সহ্য করতে পারে না, সে তোমার অন্তরে বিভিন্ন ওয়াসওয়াসা ও কুমন্ত্রণার সৃষ্টি করে। তুমি শয়তানের সঙ্গে জিহাদ করে নামাজেই অটল থাক। এভাবে কিছুদিন নামাজ পড়লে শয়তান বুঝবে যে এর পেছনে মেহনত করে লাভ নেই। তাই সে তোমাকে বাদ দিয়ে অন্যত্র চেষ্টা করবে।

অনেক মানুষ এমন আছেন যে, নামাজে তাদের মনের মধ্যে বিভিন্ন ধরনের খেয়াল আসতে থাকলে নামাজ ছেড়ে দেন। এটা আদৌ ঠিক নয়। কারণ নামাজ পড়া আমার কাজ, খুশু-খুজু সৃষ্টি করা আল্লাহর কাজ। তবে হ্যাঁ, আমি ইচ্ছাকৃতভাবে এমন কাজ করব না, যার কারণে নামাজের মাঝে বিভিন্ন খেয়াল আসে, খুশু-খুজু নষ্ট হয়। অনিচ্ছায় বিভিন্ন খেয়াল এলে নামাজের কোনো ক্ষতি হয় না।

লেখক : খতিব, গুলশান সেন্ট্রাল, জামে মসজিদ, ঢাকা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর