সোমবার, ২৭ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা

হলুদ, লবঙ্গ ও কেল্প-এর গুণাগুণ

হলুদ, লবঙ্গ ও কেল্প-এর গুণাগুণ

কিছু চলমান গবেষণা থেকে জানা যায়, হলুদ ব্যাকটেরিয়াল ইনফেকশনের বিরুদ্ধে কাজ করে। যেমন ২০০৯ সালে জার্নাল অব ফার্মাকোলজি এবং টক্সিকোলজির রিপোর্ট অনুযায়ী হলুদের জলীয় নির্যাস কিছু কমন ব্যাকটেরিয়া যেমন ই. কোলাই, স্ট্যাফাইলোকক্কাস অরিয়াস, ক্ল্যাবসিয়েলা নিউমোনি এবং স্ট্যাফাইলোকক্কাস ইপিডার্মিসের বিরুদ্ধে কাজ করে। কেননা হলুদে বিদ্যমান কারকিউমিন কার্যকর উপাদান হিসেবে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

লবঙ্গ : ২০০৮ সালে পাকিস্তানের একটি জার্নালে প্রকাশিত তথ্য থেকে জানা যায়, লবঙ্গের তেলের জলীয় নির্যাসে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল কার্যকারিতা। ই. কোলাই, স্যালমোনেলা টাইফি, সিগেলা ডিসেন্ট্রি, ভিব্রিও কলেরিসহ প্রায় ১০ ধরনের গ্রাম নেগেটিভ ব্যাকটেরিয়ার বিরুদ্ধে একযোগে কাজ করতে পারে লবঙ্গের তেল। উল্লেখ্য, এর প্রধান কার্যকর উপাদান হলো ইউজেনল। তা ছাড়া অপর এক জার্নালে উল্লেখ করা হয়েছে, যে লবঙ্গের ইথানলীয় নির্যাস ক্লিনিক্যালি রেজিস্ট্যান্ট ব্যাকটেরিয়া সিগেলা ডিসেন্ট্রি টাইপ-১, ‘সিগেটলা ফ্লাকনেরি’ এবং ভিব্রিও কলেরি ব্যাকটেরিয়ার বিরুদ্ধে কাজ করে।

কেল্প : কেল্প এক ধরনের সামুদ্রিক শৈবাল। এটি সরাসরি অ্যান্টিবায়োটিক হিসেবে কাজ করে না। তবে এটি থাইরয়েড গ্ল্যান্ডকে উদ্দীপিত করে অধিক আয়োডিন উত্পন্ন করে থাকে। আয়োডিন ক্ষতিকারক ব্যাকটেরিয়াকে ধ্বংস করে, যা দেহের ভিতরে বিভিন্ন ধরনের অসুস্থতা সৃষ্টি করে। কিন্তু এই কেল্প যদি চা আকারে খাওয়া যায় তাহলে গলা ব্যথায় বেশ উপকার হয়। এদিকে কেল্পে বিদ্যমান আয়োডিন গলাব্যথার জন্য এককভাবে দায়ী ব্যাকটেরিয়াকে মেরে ফেলতে পারে।

►ডা. আলমগীর মতি।

সর্বশেষ খবর