শুক্রবার, ৬ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা

তওবাকারীদের আল্লাহ ভালোবাসেন

মুহম্মাদ ওমর ফারুক

তওবাকারীদের আল্লাহ ভালোবাসেন

আল্লাহ ক্ষমাশীল। আল্লাহ চান বান্দা তার কাছে অন্যায়ের জন্য অনুতপ্ত হোক। এ জন্য তওবা করুক। হজরত আবু মূসা আশ’আরী (রা.) থেকে বর্ণিত, রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, আল্লাহতায়ালা আমার উম্মতের দুটি নিরাপত্তা আমার প্রতি নাজিল করেছেন। (সূরা আনফালে বলা হয়েছে) ‘আল্লাহতায়ালা এমনটি করবেন না যে, হে রসুল, আপনি তাদের মধ্যে বিরাজমান থাকবেন আর আল্লাহ আজাব নাজিল করবেন, আর এমনটিও হতে পারে না যে, তারা ইস্তিগফার করতে থাকবে আর আল্লাহ তাদের আজাবে লিপ্ত করবেন। (তিনি বলেন) তারপর যখন আমি চলে যাব, তখন কিয়ামত পর্যন্ত ইস্তিগফার রেখে যাব। (তিরমিযি)

হজরত আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত, রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন, যে বান্দা ইস্তিগফারকে আঁকড়ে ধরে থাকে আল্লাহতায়ালা তার জন্য প্রতিটি সংকীর্ণতা ও মুশকিল থেকে নির্গমনের পথ করে দেবেন এবং তার সব দুশ্চিন্তা দূর করবেন এবং এমন পন্থায় তাকে জীবিকা দান করবেন, যার কল্পনাও সে করতে পারবে না। (মুসনাদে আহমদ, সুনানে আবু দাউদ ও সুনানে ইবনে মাজাহ)

হজরত আবদুল্লাহ ইবনে মাসউদ (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, আমি রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে বলতে শুনেছি, আল্লাহর কসম, আল্লাহতায়ালা তার মুমিন বান্দার তওবা দ্বারা ওই ব্যক্তির চেয়ে বেশি খুশি হন যে ব্যক্তি (তার সফরে) কোনো বিজন ভয়ঙ্কর বিপদসংকুল প্রান্তরে গিয়ে উপনীত হয়েছে, সঙ্গে আছে কেবল তার উটনীটি। তার ওপর আহার্য ও পানীয় দ্রব্যাদি। তারপর সে সেখানে মাথা রেখে শুয়ে পড়ল। তার নিদ্রা এসে গেল। তারপর যখন চোখ খুলল তখন দেখতে পেল যে উটনীটি গায়েব।

তার পর সে তা খুঁজতে খুঁজতে খরতাপ পিপাসা ইত্যাদিতে এতই কাতর হয়ে পড়ল যে, তার প্রাণান্তকর অবস্থা হলো। তখন সে ভাবল আমি আমার আগের স্থানে গিয়ে শুয়ে পড়ি এবং আমৃত্যু সেখানেই নিদ্রাচ্ছন্ন হয়ে পড়ে থাকি। তখন সে বাহুর ওপর মাথা রেখে মৃত্যুর উদ্দেশে শুয়ে পড়ে। তার পর যখন চোখ খুলল তখন দেখতে পেল যে, তার উটনীটি তার পাশেই দাঁড়িয়ে। তার ওপর তার আহার্য পানীয় সব কিছুই ঠিকঠাকভাবে রয়েছে। এ ব্যক্তি তার হারানো উটনীটি দ্রব্যসম্ভারসহ পেয়ে যে পরিমাণ খুশি হবে, আল্লাহর কসম মুমিন বান্দার তওবাতে আল্লাহ তার চেয়ে বেশি খুশি হয়ে থাকেন। (সহিহ বুখারি ও সহিহ মুসলিম)।

আল্লাহতায়ালা আমাদের সবাইকে বেশি বেশি তাওফিক দান করুন। আমিন।

লেখক : ইসলামী গবেষক।

সর্বশেষ খবর