মঙ্গলবার, ২৪ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা

ইসলামই মানব জাতির জন্য সর্বোচ্চ নিয়ামত

মুফতি ওলিউল্লাহ পাটোয়ারী

ইসলামই মানব জাতির জন্য সর্বোচ্চ নিয়ামত

এ পৃথিবীতে মানবজাতিকে যে সর্বোচ্চ নিয়ামত দান করে আল্লাহতায়ালা সম্মানিত করেছেন তা হচ্ছে ইসলাম। মুসলিম জাতি এ দীনকে অনুসরণ করার সৌভাগ্য অর্জন করে ধন্য হওয়ার সুযোগ পেয়েছে। ইসলাম যে মানবজাতির জন্য আল্লাহতায়ালার সর্বোচ্চ নেয়ামত সে সম্পর্কে আল্লাহ বলেছেন, আজ তোমাদের জন্য তোমাদের দীনকে পূর্ণাঙ্গ করে দিলাম। আমার নেয়ামতকে তোমাদের প্রতি পরিপূর্ণ করে দিলাম। আর ইসলামকে তোমাদের জন্য দীন হিসেবে পছন্দ করে দিলাম। (সূরাহ মায়িদাহ, আয়াত : ৩)।

ইসলাম হচ্ছে স্বচ্ছ আকিদা-বিশ্বাস, পরিচ্ছন্ন ও যুক্তিসঙ্গত ইবাদত-বন্দেগি, সুস্থ ও সাবলীল এবং পূর্ণাঙ্গ জীবন বিধান, উন্নত নৈতিক চরিত্র গঠনের বাস্তব প্রয়াস। ইসলাম যে আল্লাহর কত বড় নেয়ামত তা উপলব্ধি করতে হলে তাকিয়ে দেখুন পৃথিবীর অন্য জাতিগুলোর প্রতি।

বিজ্ঞানের চরম উন্নতি সাধন সত্ত্বেও আকিদা-বিশ্বাস, ইবাদত প্রভৃতি এবং জীবন বিধান ও নৈতিকতার দিক থেকে মানুষ মূর্খতার অতল গহব্বরে নিমজ্জিত। কেউবা অস্বীকার করে বসেছে কোনো সৃষ্টিকর্তা আছে বলে। জীবন পরিচালনার নৈতিক ধস সভ্য সমাজের এ ধরনের মানুষকে বন্য জন্তুর চেয়েও নিকৃষ্ট অবস্থায় পৌঁছে দিয়েছে। নারী-পুরুষের মিলনের পবিত্র পন্থা বিবাহকে তুলে দিয়ে জেনা-ব্যভিচারকেই শুধু বৈধ মনে করা হচ্ছে না, সমকামিতার মতো অভিশপ্ত আচরণ ছড়িয়ে দিয়ে তা বৈধ করার দিকে এগিয়ে চলছে।

ইসলামের দৌলত থেকে বঞ্চিত থাকার কারণেই মানবতার আজ এ অধঃপতন। আল্লাহতায়ালা ইরশাদ করেন—‘যারা ইমানদার আল্লাহ তাদের অভিভাবক। তাদের তিনি বের করে আনেন অন্ধকার থেকে আলোর দিকে। আর যারা কাফের হয়ে গেছে তাদের অভিভাবক হচ্ছে তাগুত (আল্লার বিরুদ্ধে শক্তি)। এরা তাদের আলো থেকে বের করে অন্ধকারের দিকে যায়। এরাই হলো জাহান্নামের অধিবাসী। সেখানে তারা চিরদিন অবস্থান করবে।’ (সূরাহ বাকারা, আয়াত : ২৫৭)।

এমন সুন্দর দীনের নেয়ামতের কারণেই ইসলামের দুশমনরা আজ মুসলমানদের বিরুদ্ধে উঠেপড়ে লেগেছে। কারণ, অন্যদের কাছে ধর্ম নামে যা রয়েছে তার অসারতা তাদের কাছে লুকায়িত নয়। মানবজাতিকে পথ দেখানো এবং নৈতিক অবক্ষয় থেকে রক্ষা করার কোনো সুনির্দিষ্ট ব্যবস্থা তাতে নেই। সে ব্যবস্থা একমাত্র ইসলামেই রয়েছে।

আমরা যদি কখনো ইসলামকে বাদ দিয়ে অন্য কিছুতে আমাদের মর্যাদা অন্বেষণ করি, তাহলে অবশ্যই আল্লাহতায়ালা আমাদের অপদস্থ করবেন। আর যদি আমরা দীন-ইসলামকে আঁকড়ে রাখি, তাহলে আল্লাহতায়ালা আমাদের বিজয়ী করবেন।

লেখক : খতিব, বাইতুন নূর কেন্দ্রীয় জামে মসজিদ, দক্ষিণ পীরেরবাগ, ওলি মার্কেট, ঢাকা।

সর্বশেষ খবর