বৃহস্পতিবার, ১০ মে, ২০১৮ ০০:০০ টা

কবরে ও হাশরে যে প্রশ্ন করা হবে

মুফতি তরিকুল ইসলাম আযহারী

কবরে ও হাশরে যে প্রশ্ন করা হবে

হাশরের মাঠে সবাই একত্রিত হবে। এদিনে কারও পরনে কাপড় থাকবে না। এটি মানুষের চতুর্থ জগৎ। কবর হলো তৃতীয় জগৎ। হাশরের মাঠে নেকি ও পাপের ফয়সালা হবে। সেখান থেকে মানুষ চিরস্থায়ী জগতে পাড়ি দেবে। সেই চিরস্থায়ী জগতের নাম জান্নাত ও জাহান্নাম। রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, কিয়ামতের দিন সর্বপ্রথমে হত্যার বিচার করা হবে। বুখারি।

হজরত আনাস (রা.) থেকে বর্ণিত। নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ ফরমান, কিয়ামতের দিন সর্বপ্রথম মহিলাদের নামাজ সম্পর্কে জিজ্ঞাসা করা হবে। দ্বিতীয় প্রশ্ন করা হবে, স্বামী সম্পর্কে, তার সঙ্গে কী রকম ব্যবহার করা হয়েছে। কানজুল উম্মাল।

হজরত ইবনে মাসউদ (রা.) বর্ণনা করেন, নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, কিয়ামতের দিন মানুষের পা একবিন্দু নড়তে পারবে না যতক্ষণ পর্যন্ত তার কাছে এই পাঁচটি বিষয়ে জিজ্ঞাসাবাদ করা না হবে— ১. নিজের জীবনকাল সে কোন কাজে অতিবাহিত করেছে? ২. যৌবনের শক্তি-সামর্থ্য কোথায় ব্যয় করেছে? ৩. ধনসম্পদ কোথা থেকে উপার্জন করেছে? ৪. কোথায় তা ব্যয় করেছে? ৫ এবং সে (দীনের) যতটুকু জ্ঞানার্জন করেছে সে অনুযায়ী কতটুকু আমল করেছে? তিরমিজি।

হজরত আয়েশা (রা.) থেকে বর্ণিত। তিনি বলেন, আমি আল্লাহর নবীকে এ কথা বলতে শুনেছি, কিয়ামতের দিন মানবজাতিকে খালি পায়, উলঙ্গ ও খতনাবিহীন অবস্থায় একত্রিত করা হবে। আমি আরজ করলাম, ইয়া রসুলুল্লাহ! এ অবস্থায় তো নারী-পুরুষ পরস্পর পরস্পরের দিকে তাকাবে। তিনি বললেন, হে আয়েশা! সেদিনকার অবস্থা এত ভয়াবহ হবে যে, পরস্পর পরস্পরের দিকে তাকানোর কোনো কল্পনাই করবে না। বুখারি, মুসলিম।

হজরত আবু হুরাইরা (রা.) থেকে বর্ণিত। তিনি বলেন, একদা রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এ আয়াতটি তিলাওয়াত করলেন : ‘যেদিন জমিন তার যাবতীয় খবর বলে দেবে’। অতঃপর হুজুর সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম জিজ্ঞাসা করলেন, তোমরা বলতে পারো জমিনের সংবাদসমূহ কী কী? সাহাবারা আরজ করলেন, আল্লাহ ও তাঁর রসুলই কেবল জানেন। আমরা জানি না। হুজুর সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, জমিনের সংবাদ হলো, জমিনের ওপর নারী-পুরুষ যা কিছু ভালোমন্দ কাজ করেছে, কিয়ামতের দিন জমিন তার সাক্ষ্য দেবে। জমিন বলবে, আমার বুকের ওপর অমুক অমুক দিনে অমুক লোক এই কাজ করেছে। হুজুর সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, এই হলো জমিনের সংবাদ দান। আহমাদ, তিরমিজি। হযরত আনাস (রা.) বলেন, রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, কিয়ামতের দিন মানুষকে সর্বপ্রথম সালাত সম্পর্কে জিজ্ঞাসা করা হবে। যদি তার সালাত গ্রহণযোগ্য হয়, তাহলে সব আমল গ্রহণীয় হবে। আর যদি সালাত গ্রহণযোগ্য না হয়, তাহলে সব আমলই বাতিল হবে। সিলসিলা সহিহাহ।

লেখক : মুফাসসিরে কোরআন।

www.muftitariqulislam.com

সর্বশেষ খবর