শুক্রবার, ১১ মে, ২০১৮ ০০:০০ টা

ব্যভিচার থেকে দূরে থাকতে হবে

মাওলানা মুহাম্মদ সাহেব আলী

ইসলাম নারী-পুরুষের বৈবাহিক সম্পর্ককে পবিত্র বলে মনে করে এবং বৈবাহিক সম্পর্কের বাইরে সব ধরনের দৈহিক সম্পর্ক বা ব্যভিচারের বিরুদ্ধে কঠোর অবস্থান গ্রহণ করেছে। পবিত্র কোরআনে রাব্বুল আলামিন আল্লাহপাক ইরশাদ করেছেন, ‘তোমরা ব্যভিচারের কাছেও যেও না। নিশ্চয়ই এটা প্রকাশ্য অশ্লীলতা ও অত্যন্ত মন্দ পথ (সূরা বনি ইসরাইল, আয়াত-৩২)। ইসলাম বিবাহবহির্ভূত সব ধরনের যৌন সম্পর্ককে হারাম বলে ঘোষণা করেছে এবং এটি কবিরা গুনাহ। যার ইহলৌকিক ও পারলৌকিক শাস্তি অত্যন্ত কঠোর। রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে উদ্দেশ করে পবিত্র কোরআনের সূরা আল নূরের ৩০ নম্বর আয়াতে ইরশাদ করা হয়েছে, ‘হে রসুল আপনি মুসলমান পুরুষদের বলে দিন যেন তারা স্বীয় দৃষ্টিকে অবনত রাখে এবং নিজ নিজ যৌনাঙ্গের হেফাজত করে।’ রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের একাধিক হাদিসে অনিয়ন্ত্রিত ও অবৈধ যৌনাচারের ব্যাপারে সাবধান করা হয়েছে। রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘যে ব্যক্তি তার দুই চোয়ালের হাড্ডির মাঝখান অর্থাৎ জবান এবং দুই পায়ের মাঝখানের অর্থাৎ লজ্জাস্থানের জামানত আমাকে দেবে, আমি তার জান্নাতের জামিন’ (বোখারি)। তিনি আরও বলেছেন, ‘অন্যের সম্পদ অন্যায়ভাবে উপার্জন করা ব্যভিচার। নিষিদ্ধ বস্তুর প্রতি দৃষ্টিপাত করা চোখের ব্যভিচার। যা শ্রবণ করা নিষিদ্ধ তা শোনা কর্ণের ব্যভিচার, যে কথা বলা নিষেধ তা বলা জিহ্বার ব্যভিচার, নিষিদ্ধ জিনিসে হাত দেওয়া হাতের ব্যভিচার, নিষিদ্ধ স্থানে যাওয়া পায়ের ব্যভিচার (বোখারি ও মুসলিম)।

বিবাহবহির্ভূত যৌন জীবন সমাজ জীবনকে কলুষিত করে তোলে। অবাধ যৌনাচার পারিবারিক ও সামাজিক জীবনকে শুধু দূষিত করে তা নয়, নানা ধরনের যৌনরোগ ও মহামারীর কারণ হয়ে দাঁড়ায়। অতীতে অবাধ যৌনাচার দুনিয়ার বহু জাতির সর্বনাশ ডেকে এনেছে। যে কারণে রাব্বুল আলামিন আল্লাহপাক পবিত্র কোরআনে ইরশাদ করেছেন, ‘তোমরা তোমাদের নিজ হাতে ধ্বংস করে দিও না’ (সূরা আল বাকারা, আয়াত-১৯৫)।

আমাদের যুগে দুনিয়াজুড়ে থাবা বিস্তার করেছে এইচআইভি/এইডস। অনিরাপদ যৌন সম্পর্কের কারণে এই ভয়াবহ রোগ বিস্তার লাভ করছে। দুনিয়ার বেশ কিছু দেশে এ সর্বনাশা রোগ লাখ লাখ মানুষের মৃত্যুর কারণ হয়ে দাঁড়িয়েছে। বাবা-মায়ের অপরিণামদর্শী যৌনাচারের কুফল ভোগ করছে তাদের সন্তানরা। ইসলামী সমাজ বিবাহবহির্ভূত সম্পর্কের বিরুদ্ধে কঠোর অবস্থান নেওয়ায় মুসলামনদের মধ্যে এইডস বা এ জাতীয় ভয়ঙ্কর ধরনের যৌন রোগ খুবই সীমিত। আল্লাহ আমাদের সবাইকে বিবাহবহির্ভূত যৌন সম্পর্ক তথা ব্যভিচার থেকে দূরে থাকার তাওফিক দান করুন।

লেখক : ইসলামী গবেষক।

সর্বশেষ খবর