বৃহস্পতিবার, ২৪ মে, ২০১৮ ০০:০০ টা

ওয়ালরাস

ওয়ালরাস

উত্তর মেরুর জীব জগতের চমক ‘ওয়ালরাস’। প্রতিকূল অবস্থায়ও টিকে থাকার অসীম ক্ষমতার অধিকারী এই অদ্ভূত জলজ প্রাণীটি। ওয়ালরাস সামাজিক প্রাণী হিসেবে পরিচিত।

পৃথিবীতে দুই উপপ্রজাতির ওয়ালরাস দেখা যায়। আটলান্টিক ওয়ালরাস ও প্যাসিফিক ওয়ালরাস।  দৈর্ঘ্যে ৭ থেকে ১১ ফুট এবং ওজনে সর্বোচ্চ প্রায় ১৫০০ কেজি হয়, যা একটি ছোট আকারের গাড়ির সমান। ধারণা করা হয়, পৃথিবীতে আড়াই লাখ ওয়ালরাস আছে। এরা দলবদ্ধ প্রাণী। কানাডার ফক্স বেসিনে প্রায় ৫ হাজার ওয়ালরাসের সবচেয়ে বড় দল। ওয়ালরাস ধূসর, বাদামি ও গোলাপি রঙের হয়। পুরুষ-স্ত্রী উভয়েরই হাতির মতো দাঁত থাকে।

মুখে থাকে গোঁফ। গোঁফের সংখ্যা প্রায় ৪৫০। এগুলো সংবেদনশীল। এদের খাবারের তালিকায় রয়েছে কোরাল, সামুদ্রিক শসা, ঝিনুক ইত্যাদি। খাবারের খোঁজে প্রায় ৬০০ ফুট গভীর পানিতে বিচরণ করে এবং একটানা ৩০ মিনিট পর্যন্ত পানির নিচে থাকে। এ সময় ঘণ্টায় সাত কিলোমিটার বেগে চলে। কখনো আবার ঘণ্টায় ৩৫ কিলোমিটার বেগেও চলে। দেহে প্রায় ৬ ইঞ্চি পুরু চর্বি থাকায় মাইনাস ৩০ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় এরা টিকে থাকতে পারে। খাবার সংগ্রহসহ বিভিন্ন কাজে অর্ধেক সময় পানিতে ব্যয় করে, আর বাকি সময় ডাঙায়। ওয়ালরাস জানুয়ারি থেকে ফেব্রুয়ারি মাসে প্রজনন করে এবং ১৫-১৬ মাস গর্ভধারণ শেষে একটি বাচ্চা জন্ম দেয়। দুটি বাচ্চা জন্ম দিতে খুব কম দেখা যায়। বাচ্চা বড় হলে মায়ের সঙ্গ ত্যাগ করে পুরুষ দলে যোগ দেয়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর