মঙ্গলবার, ৭ আগস্ট, ২০১৮ ০০:০০ টা
ভেষজ

লেটুসপাতা

আফতাব চৌধুরী।

লেটুসপাতা

লেটুসপাতায় উপস্থিত একাধিক উপকারী উপাদান যেমন ফাইবার, ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম, ফসফরাস, পটাশিয়াম, সোডিয়াম, জিঙ্ক, ফলেট, ভিটামিন বি ৬, ভিটামিন সি, এ, ই এবং কে রক্তে উপস্থিত খারাপ কলেস্টেরলের মাত্রা যেমন কমায় সেই সঙ্গে ক্যান্সারের মতো মরণরোগকে দূরে রাখতে, ব্রেন পাওয়ার বাড়াতে, ইনসমনিয়ার মতো রোগের প্রকোপ কমাতে এবং রোগ প্রতিরোধ ব্যবস্থার উন্নতি ঘটাতে বিশেষ ভূমিকা পালন করে।

এই প্রাকৃতিক উপাদানটির ভিতরে উপস্থিত একাধিক অ্যান্টি-ইনফ্লামেটরি উপাদান প্রদাহ হ্রাসে বিশেষ ভূমিকা পালন করে। ফলে শরীরের কোনো ধরনের ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে না। এ পাতাটিতে বিদ্যমান লাইপক্সিজেনেস ও ক্যারেজেনান নামক দুটি উপাদান এ ক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করে।

নিউরনের ক্ষমতা বৃদ্ধিতে লেটুসপাতার বিকল্প হয় না। আর একবার নিউরনের কর্মক্ষমতা বৃদ্ধি পেলে একদিকে যেমন স্মৃতিশক্তির উন্নতি ঘটে, তেমন অ্যালঝেইমারসের মতো রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কাও কমে। তাই যাদের পরিবারে এ ধরনের মস্তিষ্কঘটিত রোগের ইতিহাস রয়েছে, তারা ডায়েটে লেটুসপাতা অন্তর্ভুক্ত করতে পারেন। শরীর সুস্থ ও রোগমুক্ত রাখতে এ উপাদানটির কোনো বিকল্প হয় না। শরীরে যাতে অ্যান্টি-অক্সিডেন্টের ঘাটতি কোনো সময় না হয়, সেদিকে খেয়াল রাখার পরামর্শ দেন চিকিৎসকরা। শরীর থেকে ক্ষতিকর টনিক্স উপাদান বের করে দেওয়ার পাশাপাশি রোগপ্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে  তুলতে অ্যান্টি-অক্সিডেন্টে সমৃদ্ধ লেটুসপাতা বিশেষ ভূমিকা পালন করে।

লেটুসপাতায় প্রচুর মাত্রায় রয়েছে অ্যানজিওলাইটিক প্রপার্টিজ, যা স্ট্রেস ও অ্যাংজাইটি লেভেল কমাতে বিশেষ ভূমিকা পালন করে। আর ঠিক এ কারণেই স্ট্রেস বা দুশ্চিন্তা বাড়ালে লেটুসপাতা পানিতে ফুটিয়ে সেই পানি খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর