রবিবার, ২৬ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

মালয়েশিয়ায় বিসংবাদ

বাংলাদেশি কর্মীদের বৈধ করার উদ্যোগ নিন

মালয়েশিয়া সরকার অবৈধ অভিবাসীদের বৈধতার সুযোগ দেওয়া সত্ত্বেও প্রতারণার শিকার হয়ে লক্ষাধিক বাংলাদেশি বৈধতার সুযোগ পায়নি। হতভাগ্য এসব প্রবাসী বৈধ হওয়ার সুযোগ পেতে দালালদের হাতে বড় অংকের অর্থ তুলে দেয়। বাংলাদেশি এসব দালাল সে অর্থ নিয়ে বৈধতা অর্জনের জন্য কোনো কাজই করেনি। ফলে ৩১ আগস্টের মধ্যে তাদের দেশে ফিরে আসতে হবে নতুবা মালয়েশিয়ায় বন্দী জীবনযাপনের হুমকির মুখে পড়তে হবে। স্মর্তব্য, ২০১৬ সালে মালয়েশিয়ায় কর্মরত অবৈধ অভিবাসীদের বৈধতার ঘোষণা দেয়  সে দেশের সরকার। ধাপে ধাপে সময় বাড়িয়ে দীর্ঘ আড়াই বছর চলে বৈধকরণ প্রক্রিয়া এবং চলতি বছরের ৩০ জুন সে প্রক্রিয়া শেষ হয়েছে। এ প্রক্রিয়ায় মালয়েশিয়া সরকার দুটি কর্মসূচি চালু রেখেছিল। এর একটি রি-হিয়ারিং এবং অন্যটি ই-কার্ড। এ দুটি কর্মসূচিকে ঘিরেই গড়ে ওঠে শক্তিশালী মধ্যস্বত্বভোগী চক্র। কর্মীদের বৈধ করে দেওয়ার নামে তারা জনপ্রতি ৫ থেকে ১০ হাজার রিঙ্গিত হাতিয়ে নেয়। খেটে খাওয়া অবৈধ কর্মীরা প্রতারকদের হাতে টাকা-পয়সা আর পাসপোর্ট তুলে দিলেও তাদের কপালে জোটেনি বৈধতা।

মালয়েশিয়ায় বাংলাদেশ দূতাবাসের কয়েকজন কর্মকর্তা ও প্রবাসীদের বরাত দিয়ে বাংলাদেশ প্রতিদিনের প্রতিবেদনে বলা হয়েছে, মূলত বাংলাদেশি প্রতারকদের কাছেই প্রতারিত হয়েছেন এসব স্বদেশি। প্রতারকরা প্রকাশ্যে এ ধরনের প্রতারণা চালিয়ে অবৈধ কর্মীর কাছ থেকে বৈধ করে দেওয়ার জন্য টাকা নিয়েছে। বেশিরভাগ ক্ষেত্রেই কর্মীদের বৈধ করতে না পারলেও কর্মীদের টাকাও ফেরত দিচ্ছে না তারা। উল্টো কর্মীদের পুলিশের ভয় দেখানো হচ্ছে। প্রতারকের সঙ্গে মালয়েশিয়ান পুলিশের সখ্য থাকায় প্রতারক চক্রের কাছে জিম্মি হয়ে থাকতে হচ্ছে কর্মীদের।

মালয়েশিয়ায় বৈধ হওয়ার আবেদন করতে ১২০০ রিঙ্গিত জমা দিতে হয়। অবৈধ বাংলাদেশি অভিবাসীদের এক বড় অংশ এর চেয়ে চার থেকে আট গুণ অর্থ মধ্যস্বত্বভোগীদের কাছে তুলে দেওয়ার পরও বৈধতা না পাওয়ায় এখন গ্রেফতারের ভয়ে পালিয়ে বেড়াচ্ছে। তাদের কেউ ধরা পড়লে জেল ও জরিমানার সম্মুখীন হচ্ছে। সাজা ভোগ করার পর দেশে ফেরার অনুমতি নিতেও ৪০০ থেকে ৯০০ রিঙ্গিত জমা দিতে হবে। মালয়েশিয়া থেকে এক লাখ শ্রমিক ফিরে এলে তাদের পরিবার-পরিজন অসহায় অবস্থার সম্মুখীন হবে। দেশে অর্থনীতির জন্যও তা বিবেচিত হবে বিসংবাদ হিসেবে। এ অকাম্য অবস্থা ঠেকাতে মালয়েশিয়ার সঙ্গে উচ্চ পর্যায়ের যোগাযোগের মাধ্যমে কীভাবে প্রতারিত শ্রমিকদের জন্য বৈধতা অর্জন করা যায় সে বিষয়ে সরকারকে উদ্যোগী হতে হবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর