রবিবার, ২৩ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

যথাসময়ে নামাজ আদায় করুন

মাওলানা সেলিম হোসাইন আজাদী

যথাসময়ে নামাজ আদায় করুন

নামাজকে আরবি ভাষায় ‘সালাত’ বলে। সালাত অর্থ দোয়া, ডাকা, প্রার্থনা করা, দোয়া করা, কারও দিকে মুখ করা, এগিয়ে যাওয়া, ক্ষমাপ্রার্থনা করা, দয়া করা, দরুদ পাঠ করা, রহমত, ইস্তিগফার ইত্যাদি। ইসলামী শরিয়তের পরিভাষায় সালাত বা নামাজ হলো, ‘সুনির্দিষ্ট বাক্যমালা ও কর্মের মাধ্যমে আল্লাহর ইবাদত করা, যা শুরু হয় তাকবিরে তাহরিমার মাধ্যমে আর শেষ হয় সালামের মাধ্যমে।’ কাশফুল কিনা। মুফতি আমিমুল ইহসান (রহ.) বলেন, ‘সালাত হলো আল্লাহতায়ালার নির্দেশিত বিশেষ একটি ইবাদত যা তাঁর রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে প্রদর্শিত বিধিবিধান মোতাবেক রুকু-সিজদাসহ নির্ধারিত পদ্ধতিতে আদায় করা হয়।’ কাওয়াইদুল ফিকহ। আল কোরআনে নামাজের ব্যাপারে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে। আল্লাহ বলেন, ‘আর তোমরা নামাজ কায়েম কর এবং জাকাত দাও।’ সূরা বাকারা, আয়াত ৪৩। অন্য আয়াতে বলা হয়েছে, ‘তোমার প্রতি যে কিতাব নাজিল করা হয়েছে, তা থেকে তিলাওয়াত কর ও নামাজ কায়েম কর। নিশ্চয় নামাজ অশ্লীল ও মন্দ কাজ থেকে বিরত রাখে। আর আল্লাহর স্মরণই সবচেয়ে বড়। আল্লাহ জানেন যা তোমরা কর।’ সূরা  আনকাবুত, আয়াত ৪৫। সূরা মুমিনে আল্লাহ নামাজের গুরুত্ব ও নামাজির মর্যাদা বোঝাতে গিয়ে পরপর দুবার বলেছেন, ‘সফল মুমিন তারা, যারা তাদের নামাজে বিনম্র ও ভীত থাকে।’ আয়াত ১-২। ‘আর যারা তাদের নামাজের প্রতি যতœশীল, তারাই জান্নাতুল ফিরদাউসের উত্তরসূরি হবে। সেখানে তারা চিরদিন থাকবে।’ সূরা মুমিন, আয়াত ৯-১১।

নামাজের গুরুত্ব সম্পর্কে আল্লাহ আরও বলেন, ‘তোমরা ধৈর্য এবং নামাজের মাধ্যমে আল্লাহর সাহায্য চাও। এটা খুবই কঠিন কাজ। তবে যারা বিনয়ী তাদের জন্য সহজ।’ সূরা বাকারা, আয়াত ৪৫। ‘চরম দুর্ভোগ ওইসব নামাজির জন্য, যারা তাদের নামাজ সম্পর্কে বেখবর-উদাসীন থাকে।’ সূরা মাউন, আয়াত ৪-৫। বেনামাজি সম্পর্কে আল্লাহ বলেন, ‘তারা নামাজ নষ্ট করল এবং লালসার শিকার হলো। খুব দ্রুতই তারা তাদের মন্দ কাজের শাস্তি পাবে।’ সূরা মারিয়াম, আয়াত ৫৯।

হাদিসে নামাজকে ইসলামের পাঁচ স্তম্ভের দ্বিতীয় স্তম্ভ বলা হয়েছে। বিশিষ্ট সাহাবি হজরত আবদুল্লাহ ইবনে ওমর (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘ইসলামের ভিত্তি পাঁচটি। এক. এ সাক্ষ্য দেওয়া যে, আল্লাহ ছাড়া কোনো ইলাহ নেই এবং মুহাম্মদ আল্লাহর বান্দা ও রসুল দুই. নামাজ প্রতিষ্ঠা করা তিন. জাকাত আদায় করা চার. হজ করা এবং পাঁচ. রমজানের রোজা পালন।’ বুখারি। আরেক হাদিসে রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, ‘সবকিছুর মূল হলো ইসলাম। আর ইসলামের মূল হলো নামাজ।’ তিরমিজি। রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আরও বলেন, ‘তোমরা যেসব আমল কর, তার মধ্যে শ্রেষ্ঠ হলো নামাজ।’ ইবনে মাজাহ। রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে জিজ্ঞাসা করা হলো, সবচেয়ে ভালো কাজ কোনটি? উত্তরে তিনি বললেন, ‘যথাসময়ে নামাজ আদায় করা।’ বুখারি। নামাজ অবহেলাকারী সম্পর্কে রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, ‘একজন মানুষের শিরক ও কুফরের মাঝে ব্যবধান হলো নামাজ।’ মুসলিম।

লেখক : বিশিষ্ট মুফাস্সিরে কোরআন www.selimazadi.com

 

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর