বুধবার, ২৬ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

ছোটদের পাবলিক পরীক্ষা

ব্যর্থ শিক্ষাপ্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নিন

প্রাথমিক সমাপনী (পিইসি) ও ইবতেদায়ি এবং জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফলাফল গত সোমবার প্রকাশিত হয়েছে একই দিনে। ছোটদের এই পাবলিক পরীক্ষায় পিইসি ও ইবতেদায়িতে এ বছর পাসের হার যেমন বেড়েছে, তেমন বেড়েছে জিপিএ প্রাপ্তির সংখ্যা। এ বছর গতবারের চেয়ে জিপিএ-৫ বেশি পেয়েছে ১ লাখ ১২ হাজার ৮২৫ জন পরীক্ষার্থী। জেএসসি ও জেডিসিতে ঠিক এর বিপরীত চিত্র। এই দুই পরীক্ষায় পাসের হার সামান্য বাড়লেও জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা কমেছে ১ লাখ ২৩ হাজার ৫৩৩ জন। ছোটদের চার পাবলিক পরীক্ষায় এ বছর জেএসসি-জেডিসিতে ২৫ লাখ ৯৯ হাজার ১৬৯ জন পরীক্ষার্থী অংশ নিয়ে পাস করেছে ২২ লাখ ৩০ হাজার ৮২৯ জন। পাসের হার ৮৫ দশমিক ৮৩ শতাংশ। গত বছর ছিল ৮৩ দশমিক ৬৫ শতাংশ। এবার মোট জিপিএ-৫ পেয়েছে ৬৮ হাজার ৯৫ জন। গত বছর এ সংখ্যা ছিল ১ লাখ ৯১ হাজার ৬২৮ জন। পিইসি পরীক্ষায় এবার ২৫ লাখ ৮৮ হাজার ৯০৪ জন উত্তীর্ণ হয়েছে। পাসের হার ৯৭.৫৯ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৩ লাখ ৬৮ হাজার ১৯৩ জন।

ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় মোট ২ লাখ ৭৪ হাজার ৯০৭ পরীক্ষার্থীর মধ্যে সব বিষয়ে উত্তীর্ণ হয়েছে ২ লাখ ৬৮ হাজার ৫৫৭ জন। পাসের হার ৯৭.৬৯ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১২ হাজার ২৬৪ জন, গত বছরের তুলনায় পাসের হার বেড়েছে ৪.৭৫ শতাংশ।

ছোটদের চার পাবলিক পরীক্ষায় গড়ে ৯০ শতাংশের বেশি পরীক্ষার্থী পাস করলেও জেএসসি ও জেডিসিতে ৪৩ শিক্ষাপ্রতিষ্ঠানে কেউ পাস করেনি। ব্যাঙের ছাতার মতো দেশে শিক্ষাপ্রতিষ্ঠান গড়ে উঠলেও তার অনেকগুলোই যে পড়াশোনা নয় সরকারের দেওয়া আর্থিক সুযোগ-সুবিধা লুণ্ঠনের জন্য এটি তার প্রকৃষ্ট প্রমাণ।  আমরা আশা করব সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর অনুমোদন বাতিলের বিষয়ে ভাবা হবে।  পরীক্ষায় উত্তীর্ণ সব ছাত্রছাত্রীকে আমাদের অভিনন্দন ও শুভেচ্ছা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর