শনিবার, ২৯ আগস্ট, ২০২০ ০০:০০ টা
বিচিত্রতা

কেওক্রাডং পর্বতশৃঙ্গ

কেওক্রাডং বাংলাদেশের দক্ষিণ-পূর্বে বাংলাদেশ-মিয়ানমার সীমান্তবর্তী জেলা বান্দরবানে অবস্থিত একটি সুউচ্চ পর্বতশৃঙ্গ। এর প্রকৃত অবস্থান রুমা উপজেলার রেমাক্রি মৌজার ঠিকাগাঁও এলাকায়। এটি বাংলাদেশের তৃতীয় সর্বোচ্চ শৃঙ্গ। বহুদিন যাবৎ কেওক্রাডংকে বাংলাদেশের সর্বোচ্চ শৃঙ্গ হিসেবে দাবি করা হচ্ছে এবং বিভিন্ন বই ও সাময়িকী এমনকি ওয়েবসাইটেও সে রকমই প্রকাশিত হয়ে আসছে।

যদিও বিভিন্ন প্রকাশনায় এ শৃঙ্গের উচ্চতা বলা হচ্ছে ১ হাজার ২৩০ মিটার, জিপিএস ও রাশিয়ান টপোগ্রাফিক ম্যাপ অনুসারে এর প্রকৃত উচ্চতা ১ হাজার মিটারের কম। এ শৃঙ্গের ওপরে বাংলাদেশ সেনাবাহিনীর লাগানো একটি সাইনবোর্ডেও এর উচ্চতা ৩ হাজার ১৭২ ফুট লেখা রয়েছে। যদিও জারমিন জিপিএস দ্বারা এখানে নির্ণীত উচ্চতা ৩ হাজার ১৯৬ ফুট বা ৯৭৪ মিটার। শৃঙ্গটির ভৌগোলিক অবস্থান ২১ক্ক ৫৭ক্ক ০০´´ উত্তর অক্ষাংশ এবং ৯২ক্ক ৩০ক্ক ৫৩´´ পূর্ব দ্রাঘিমাংশে। তবে কিছু সূত্র ‘মওদক মুত্তল’কে বাংলাদেশের সর্বোচ্চ শৃঙ্গ বলে দাবি করছেন।

প্রাকৃতিক সৌন্দর্যের দিক থেকে এখানকার পাহাড়ি পরিবেশ খুবই মনোরম। কেউ যদি কেওক্রাডং ভ্রমণ করতে চায় তাকে বগা লেক থেকে হেঁটে রুমা উপজেলার মধ্য দিয়ে সেখানে পৌঁছাতে হবে। উল্লেখ্য, কেওক্রাডং, তাজিং ডং ও মওদক মুত্তল এ তিনটি হচ্ছে বাংলাদেশের পর্বত-শৃঙ্গগুলোর মধ্যে তুলনামূলক সুউচ্চ। ২০০৬ সালের ফেব্রুয়ারিতে ইংরেজ অভিযাত্রী জিনজ ফুলেন জিপিএস দ্বারা মওদক মুওলের উচ্চতা নির্ণয় করেন ১ হাজার ৬৪ মিটার যার ভৌগোলিক অবস্থান ২১ক্ক ৪৭ক্ক ১১´´ উত্তর অক্ষাংশ এবং ৯২ক্ক ৩৬ক্ক ৩৬´´ পূর্ব দ্রাঘিমাংশে। এ তথ্য রাশিয়ান টপোগ্রাফিক ম্যাপ ও এসআরটিএম উপাত্তের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর