সোমবার, ১৭ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

কদরের রাতে যা করা যেতে পারে

প্রতিদিন ডেস্ক

কেউ যদি কদরের রাতে আমল করতে চান, নিম্নের এ নিয়মে করতে পারেন...

১। রাত ১০টার পর থেকে টিভি বা মোবাইল দেখা থেকে বিরত থাকুন। ২। বেশি গরম লাগলে গোসল করুন ও পরিষ্কার পোশাক পরিধান করুন। ৩। কোরআন পড়তে পারলে ১২টার আগ পর্যন্ত কোরআন পড়ুন। ৪। বেশি বেশি নফল আর হাজতের নামাজ পড়ুন। ৫। রাত ১টা থেকে ২টা পর্যন্ত জিকির করুন।

যেমন : (১) সুবহানাল্লাহ, আলহামদুলিল্লাহ, আল্লাহু আকবার। (১০০ বার করে)

(২) লা ইলাহা ইল্লাল্লাহ (২০০ বার)। (৩) আস্তাগফিরুল্লাহ (কমপক্ষে ৫০০ বার, যত বেশি সম্ভব হয়)। (৪) বেশি বেশি দুরুদ পড়া। (৫) সুবহানাল্লহি ওয়াবিহামদিহি (কমপক্ষে ১০০ বার)। (৬) “লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াহদাহু লা শারিকালাহু লাহুল মুলকু ওয়ালাহুল হামদু ওয়া হুওয়া আ’লা কুল্লি শাইয়্যিন কাদির” (কমপক্ষে ১০০ বার)। (৭) দোয়া ইউনুস- “লা ইলাহা ইল্লা আন্তা সুবহানাকা ইন্নি কুনতু মিনাজ জলিমিন”। (যত পারেন)। (৮) “সুবহানাল্লাহি ওয়াবিহামদিহি সুবহানাল্লাহিল আজিম।” (কমপক্ষে ১০০ বার)। (৯) “লা হাওলা ওয়ালা কুয়াতা ইল্লা বিল্লাহ” বেশি বেশি পড়তে পারেন। (১০) সুরা ইখলাস যত বেশি পড়া যায়। (১১) স্যায়েদুল ইস্তিগফার পাঠ করা।

৬। রাত ২টা থেকে ৩টা পর্যন্ত তাহাজ্জুদ পরুন ৮ রাকাত। রুকু ও সিজদায় বেশি সময় ব্যয় করুন। পারলে সিজদায় দোয়া করা। ৭। তাহাজ্জুদের পর তিন রাকাত বেতেরের নামাজ পরুন। ৮। সাহরি খাওয়ার আগেই হাত তুলুন মালিকের কাছে। আপনার প্রয়োজনের সবকিছু খুলে বলুন...একটু চোখের পানি ফেলে বলুন, “মালিক, আমি আপনার ইবাদত করি এবং আপনার কাছেই হাত পেতেছি... খালি হাতে ফিরিয়ে দেবেন না ইত্যাদি...।” ৯। সাহরি খান। ১০। ফজরের নামাজ পড়ুন। ওপরের কথাগুলো মানুষের মধ্যে ছড়িয়ে দিন, যারা আপনার কথা শুনে এ আমল করবে, আপনিও তাদের আমলের সমান সওয়াব পাবেন ইনশা আল্লাহ। কারণ রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, “ভালো কাজের পথ প্রদর্শনকারী আমলকারীর সমপরিমাণ সওয়াব পাবে, কিন্তু আমলকারীর সওয়াবে কোনো ঘাটতি হবে না।...” [মুসলিম ২৬৭৪]।

রমজানের শেষ ১০ দিনের মধ্যে যে কোনো দিন শবেকদর হয়ে যেতে পারে। তাই শবেকদরের রাত মিস করতে না চাইলে, বিশেষ করে বেজোড় রাতে এ আমলগুলো করুন। আল্লাহ আমাদের আমল করার তৌফিক দিন। আমিন।

             

সর্বশেষ খবর