রবিবার, ১৪ মে, ২০২৩ ০০:০০ টা

সামাজিক বিপত্তির কারণ মাদক

প্রিন্সিপাল এম এইচ খান মঞ্জু

সামাজিক বিপত্তির কারণ মাদক

সর্বনাশা মাদকের কারণে দেশের লাখ লাখ মানুষ বিপথগামী হয়ে পড়ছে। শুধু তরুণরা নয়, এখন কিশোর, এমনকি কিশোরীরাও মাদকাসক্ত হচ্ছে। মাদকের বিষাক্ত ছোবলে অকালে ঝরে পড়ছে তাজা প্রাণ। আগে মাদক বলতে ছিল প্রধানত গাঁজা। এখন সেই সঙ্গে যোগ হয়েছে আরও অনেক নাম। এর মধ্যে সবচেয়ে ভয়ংকর মাদক ইয়াবা। ভয়ংকর মাদক ইয়াবা এখন প্রত্যন্ত গ্রামাঞ্চলেও সহজলভ্য হয়ে উঠেছে। এ ভয়াবহ পরিস্থিতি থেকে সন্তানকে রক্ষার জন্য অভিভাবকদের সঙ্গে পুরো জাতি আজ শঙ্কিত। ইয়াবা হেরোইনের চেয়েও ক্ষতিকর। এটা এক ধরনের মনো উত্তেজক মাদক। ইয়াবা সেবনের ফলে কমতে থাকে জীবনীশক্তি। কিন্তু সমাজ, দেশ ও জাতিকে সুস্থ রাখতে হলে সর্বনাশা এ কারবার জরুরি ভিত্তিতে বন্ধ করা প্রয়োজন। কোনোভাবেই রোধ করা যাচ্ছে না। বিশেষ করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এ মাদকে আসক্ত হয়ে পড়ছে। এর প্রতিক্রিয়ার ভয়াবহতা এমনই যে, সেবনকারী নিজেই নিজের ঘাতক হয়ে উঠতে পারে। উঠতি বয়সী কিশোরদের অনেকে মাদকাসক্ত, যারা খুন, ধর্ষণ, ছিনতাই, মাদক বেচাকেনায়ও জড়িত। ফলে সমাজে এর বিরূপ প্রতিক্রিয়া পড়ছে। মাদক এখন বাংলাদেশে সামাজিক বিপত্তির কারণ হয়ে দাঁড়িয়েছে। সমাজের বিত্তবান ও প্রভাবশালী পরিবারের সন্তানরাও সর্বনাশা এ নেশার জগৎ ঘিরে গড়ে তোলে বাণিজ্যিক সিন্ডিকেট। মাদকের প্রভাব কমানো যাচ্ছে না। ভয়ংকর সব মাদকদ্রব্য সারা দেশে ছড়িয়ে পড়ায় শহর ছাড়িয়ে গ্রামাঞ্চলেও তরুণ সমাজে মাদকাসক্তি ভয়ংকর রূপ নিচ্ছে। দেশের বিভিন্ন স্থানে গড়ে উঠেছে মাদক সিন্ডিকেট। এর প্রধান লক্ষ্য অভিজাত পরিবারের সন্তানরা। পাশাপাশি উঠতি বয়সী কিশোর ও তরুণরাও তাদের টার্গেট। মাদকাসক্তরা নানা অপরাধে জড়িয়ে পড়ছে।

মাদকের ভয়াবহতা যে কতটা তা আমরা প্রতিনিয়ত দেখছি। কোনোভাবেই এটা হ্রাস হচ্ছে না। বরং দিন দিন বৃদ্ধি পাচ্ছে। নিত্যনতুন কৌশলে মাদকের চোরাচালান দেশে ঢুকছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে প্রায় দিনই একাধিক চালান উদ্ধার ও বহনকারী গ্রেফতার হলেও যেন অপ্রতিরোধ্য মাদক কারবারিরা। বিশেষ করে মিয়ানমার সীমান্ত হয়ে ইয়াবার চালান আসছে প্রতিনিয়ত। সাগর, পাহাড় আর সড়ক পথে নানা কৌশলে পাচার হচ্ছে এ ভয়ংকর নেশার ট্যাবলেট।  মরণ নেশা ইয়াবা দেশের তরুণ সমাজকে এখন সবচেয়ে বেশি আকৃষ্ট করছে। মুড়িমুড়কির মতো সর্বত্র ইয়াবা পাওয়া যাচ্ছে। ইয়াবা পুঁজি করে রমরমা ব্যবসা চলছে। ইয়াবাসহ অন্যান্য মাদকের ভয়াবহ আগ্রাসনের প্রেক্ষাপটে মাদকদ্রব্য নিয়ন্ত্রণে কঠোর আইন প্রণয়ন করেছে সরকার। আইন প্রণয়নের চেয়ে আইনের যথাযথ প্রয়োগের বিষয়টি বেশি গুরুত্বপূর্ণ। সরকারের সংশ্লিষ্ট বিভাগকে এ দিকটিতে জোরালো দৃষ্টি দিতে হবে।

সরকারি মাদকাসক্ত নিরাময় কেন্দ্রের পরিসংখ্যান অনুযায়ী বর্তমানে মাদকাসক্তমুক্ত হতে চিকিৎসা নিতে আসা রোগীর ৮০ শতাংশ ইয়াবায় আসক্ত। দেশের বিরাটসংখ্যক তরুণ শক্তি নিয়ে আমরা স্বপ্ন দেখছি অথচ প্রতিনিয়ত ইয়াবার নেশায় ধ্বংস হচ্ছে তারুণ্য, জাতির ভবিষ্যৎ। তাই তারুণ্যগ্রাসী ইয়াবার বিস্তার এখন জাতীয় সমস্যা হিসেবে চিহ্নিত। ইয়াবার থাবা রুখতে হবে যে কোনো মূল্যে। সীমান্তবর্তী এলাকার মিয়ানমার অংশে ইয়াবা তৈরির কারখানাগুলো নিষ্ক্রিয় করা এবং এ দেশে ইয়াবা অনুপ্রবেশ রোধে বাংলাদেশ-মিয়ানমার আলোচনার মাধ্যমে কার্যকর সমঝোতায় উপনীত হওয়া জরুরি। কক্সবাজার ও চট্টগ্রাম অঞ্চলে যেসব চিহ্নিত প্রভাবশালী ব্যক্তি রাজনৈতিক ছত্রছায়ায় ইয়াবা ব্যবসায় জড়িত, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর যেসব সদস্য তাদের সহায়ক, সবার দৃষ্টান্তমূলক শাস্তি হওয়া দরকার। প্রশাসনিক কঠোর অবস্থান, রাজনৈতিক সদিচ্ছা এবং জনসচেতনতাই পারবে ইয়াবার শিকড় উপড়ে ফেলে এর বিস্তার ঠেকাতে। রাজধানী ঢাকা থেকে প্রত্যন্ত গ্রাম-মফস্বল পর্যন্ত সারা দেশে মাদকাসক্তি ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। সম্প্রতি আইস জব্দের ঘটনাও বেড়েছে। ইয়াবা বা আইসজাতীয় মাদক শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর। ইয়াবায় অ্যামফিটামিন থাকে ৫ শতাংশ। আর আইসের পুরোটাই অ্যামফিটামিন। এসব মাদক সেবনকারীর মস্তিষ্কে রক্তক্ষরণের সমস্যা হতে পারে। মানসিক অবসাদ বা বিষণœতার কারণে আত্মহত্যাপ্রবণ হয়ে উঠতে পারে সেবনকারী। তরুণ প্রজন্মের বিপথগামী ও উচ্ছৃঙ্খল করে তোলার পেছনে মূল ভূমিকা পালন করে মাদক। মাদক চোরাকারবারিদের লক্ষ্যই থাকে তরুণ ও যুবক শ্রেণি। তারাই তাদের মাদকের প্রধান খরিদ্দার। তারা নিত্যনতুন মাদক চোরাচালান করে তরুণদের মধ্যে ছড়িয়ে দিচ্ছে। তারা ফেনসিডিল, হেরোইন, ইয়াবা থেকে শুরু করে এখন নতুন সংস্করণ হিসেবে এলএসডি এবং গাঁজার কেক নিয়ে আসছে। মাদক ব্যবসায়ীরা অনলাইনে বিভিন্ন গ্রুপ খুলে বিক্রি করছে। দেখা যাচ্ছে, ইয়াবার সঙ্গে এখন এ মাদক যুক্ত হয়ে এক ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি করেছে। বহুদিন ধরেই দেশে ইয়াবার ব্যাপক বিস্তার চলছে। মিয়ানমার থেকে কক্সবাজারের টেকনাফ দিয়ে জোয়ারের মতো ইয়াবা দেশে প্রবেশ করছে। প্রতিদিনই নতুন নতুন ইয়াবা কারবারি তৈরি হচ্ছে।

মাদকের বিস্তারের সঙ্গে জড়িতদের ধরে ও ক্রসফায়ার করে ঠেকানো যাবে না। এর মূল বা গোড়ায় যেতে হবে। এর পেছনে বিভিন্ন ক্ষেত্রের যেসব প্রভাবশালী ব্যক্তি রয়েছেন তাদের ধরতে হবে। মাদক চোরাকারবারিকে কোনো দলীয় পরিচয় বা প্রভাবশালী বিবেচনায় ছাড় দেওয়া যাবে না। তাহলে মাদকের বিস্তার অনেকাংশে নিয়ন্ত্রণ করা সম্ভব হবে। মাদক ও অপরাধমুক্ত সমাজ গড়তে হলে মানুষের মধ্যে সংশোধন ও সংস্কার আনতে হবে। নৈতিকতা ও মূল্যবোধের জাগরণ ঘটাতে তাদের নৈতিক ও ধর্মীয় শিক্ষার প্রতি আগ্রহী করে তুলতে হবে। একই সঙ্গে সমাজ ও পরিবারের অভিভাবকদের সচেতন হতে হবে। মাদকের কারবার বন্ধ করা না গেলে সামাজিক-অর্থনৈতিক সব ধরনের স্থিতিই বিঘিœত হবে। তাই মাদকের বিস্তার রোধে কারবারিদের বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা নিতে হবে।

লেখক : সাবেক সংসদ সদস্য ও প্রিন্সিপাল এম এইচ খান ডিগ্রি কলেজ গোপালগঞ্জ

সর্বশেষ খবর