বৃহস্পতিবার, ২৫ মে, ২০২৩ ০০:০০ টা

গাজীপুরে ভোটযুদ্ধ

সুষ্ঠু নির্বাচনে গণতন্ত্রের জয় হোক

আয়তনে দেশের বৃহত্তম সিটি করপোরেশন গাজীপুরে নির্বাচন আজ। নির্বাচন কমিশন সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের ক্ষেত্রে নিজেদের সক্ষমতা প্রকাশের জন্য গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছে। ইলেকট্রনিক ভোটিং মেশিন বা ইভিএমের মাধ্যমে ভোট নেওয়া হবে গাজীপুরে। এ নির্বাচনে কোনো পক্ষ অনিয়মের আশ্রয় নিলে কঠোর ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছে নির্বাচন কমিশন। গাজীপুর সিটি করপোরেশনের ভোটাররা আজ মেয়র, ৫৭ জন সাধারণ ওয়ার্ড কাউন্সিলর এবং ১৯ জন সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর পদের জন্য ভোট দেবেন। এ সিটি নির্বাচনে মেয়র পদে আটজন, সংরক্ষিত কাউন্সিলর পদে ৭৯ জন এবং সাধারণ কাউন্সিলর পদে ২৪৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

গাজীপুর সিটি নির্বাচনে ভোটার সংখ্যা ১১ লাখ ৭৯ হাজার ৪৬৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৫ লাখ ৯২ হাজার ৬৯৮, মহিলা ভোটার ৫ লাখ ৮৬ হাজার ৬৯৮ এবং হিজড়া ভোটার ১৮ জন। গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন উপলক্ষে গতকাল রাত ১২টা থেকে ২৫ মে রাত ১২টা পর্যন্ত যে কোনো ধরনের ভারী যানবাহন চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। গাজীপুর মেট্রোপলিটন পুলিশের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রতিবন্ধী ভোটারদের সহযোগিতায় নিয়োজিত গাড়ি নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবে।

বিজ্ঞপ্তিতে নির্বাচনী এলাকায় ২৩ মে ভোর ৬টা থেকে ২৭ মে দিবাগত মধ্যরাত ১২টা পর্যন্ত আগ্নেয়াস্ত্র প্রদর্শন, বিস্ফোরক ও ক্ষতিকারক দ্রব্য ব্যবহার, অস্ত্রশস্ত্র, তলোয়ার, বর্শা, বন্দুক, দা, ছোরা, কাঁচি, বল্লম, তরবারি, লাঠি ইত্যাদি বহন, আতশবাজি এবং পটকা ফোটানো নিষিদ্ধ করা হয়েছে। বিএনপি এবং সমমনা দলগুলো নির্বাচন বর্জন করলেও গাজীপুরের সিটি নির্বাচনে ব্যাপকসংখ্যক ভোটার অংশ নেবেন বলে আশা করা হচ্ছে। মেয়র পদে যিনিই জয়লাভ করুন না কেন তীব্র প্রতিদ্বন্দ্বিতার মধ্য দিয়েই নির্বাচনী বৈতরণী উতরাতে হবে। নির্বাচন হলো জনগণের উৎসব। আর স্থানীয় সরকার হলো তৃণমূল পর্যায়ের জনগণের সরকার। আমরা আশা করব গাজীপুরের নির্বাচনে দল বা প্রার্থী নয়, সুষ্ঠু ভোটযুদ্ধের মাধ্যমে গণতন্ত্রের জয় হবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর