শনিবার, ৩ জুন, ২০২৩ ০০:০০ টা

জিব্রাল্টার

জিব্রাল্টার

এক সময় ব্রিটিশ সাম্রাজ্যের সূর্য ডুবত না। সারা দুনিয়ায় ছড়িয়ে ছিটিয়ে ছিল ব্রিটিশ উপনিবেশ। এখনো যে কয়টি উপনিবেশ টিকে আছে তার মধ্যে একটি জিব্রাল্টার। ভূমধ্যসাগরের তীরে অবস্থিত ‘জিব্রাল্টার’ সৌন্দর্যের রানি হিসেবে পরিচিত। এর দক্ষিণে রয়েছে স্পেন এবং এটি আটলান্টিক মহাসাগর থেকে ভূমধ্যসাগরের প্রবেশপথে অবস্থিত। এটি ব্রিটিশদের গুরুত্বপূর্ণ সামরিক ও নৌঘাঁটি।

জিব্রাল্টার নামটি আরবি নাম ‘জাবাল আল তারিক’। ৭১১ সালে মরক্কোর বার্বার গোত্রীয় সেনাপতি তারিক ইবন যিয়াদ স্পেন বিজয়ের উদ্দেশ্যে উত্তর আফ্রিকা থেকে জিব্রাল্টার প্রণালি পার হয়ে তার সৈন্যদের নিয়ে স্পেনে পৌঁছে প্রথমে একটি পাহাড়ের ধারে অবতরণ করেন যা পরবর্তীতে ‘জাবাল তারিক’ বা ‘তারিকের পাহাড়’ নামে পরিচিত হয়। এ জাবাল তারিক থেকেই জিব্রাল্টার শব্দটি এসেছে। সেনাপতি তারিক ইবন যিয়াদের স্পেন জয়ের ঘটনাটি বেশ রোমাঞ্চকর। মাত্র ৭০০ সৈন্য নিয়ে সেনাপতি তারিক ইবন যিয়াদ ভূমধ্যসাগর পাড়ি দিয়ে স্পেনের জিব্রাল্টারে পা রাখেন। রডারিকের বিশাল বাহিনীর তুলনায় এই ক্ষুদ্র বাহিনী দেখে স্পেনের রাজা কৌতুকবোধ করেন। তার ধারণায় ছিল না এই ক্ষুদ্র বাহিনী স্পেনে বিজয় পতাকা উড্ডীন করবে।

অকুতোভয় তারিক ইবন যিয়াদ জিব্রাল্টারে নেমে জাহাজে আগুন লাগিয়ে পুড়িয়ে দিলেন সব জাহাজ। তারপর সৈন্যদের দিকে চেয়ে বললেন, ‘চেয়ে দেখো বন্ধুগণ, গভীর সমুদ্র আমাদের পেছনে গর্জন করছে। আর সামনে বিশাল রডাডিক বাহিনী। আর যদি আমরা সামনে অগ্রসর হই, তাহলে আমরা শহীদ হব কিংবা বিজয়মাল্য লাভ করে আমরা গাজী হব। এই জীবন-মরণ সংগ্রামে কে আমার অনুগামী হবে?’

মুসলিম বাহিনীর প্রতিটি সৈনিকই বজ্র নির্ঘোষে ‘তাকবির’ দিয়ে সেনাপতি তারিকের সঙ্গে ঐকমত্য ঘোষণা করল। এই অসম যুদ্ধই এক ইতিহাসের সৃষ্টি করল। জানবাজ মুসলিম বাহিনীর প্রচণ্ড পাল্টা আক্রমণে রডারিক বাহিনী শোচনীয়ভাবে পরাজিত হলো। মুসলিম সৈন্য ও তাদের সেনাপতির শৌর্যবীর্য ও সাহস দেখে সেনাপতি থিওডমির বিস্মিত ও স্তম্ভিত হয়ে রাজা রডারিককে লিখে পাঠালেন, ‘সমস্ত শক্তি প্রয়োগ করেও অদ্ভুত শৌর্যবীর্যের অধিকারী মুসলিম বাহিনীর অগ্রগতি আমি রুখতে পারলাম না।?’

তারপর গৌরবময় মুসলিম শাসন চলল সেখানে দীর্ঘ ৭০০ বছর ধরে। কর্ডোভা, গ্রানাডা, মালাগাকে কেন্দ্র করে যে মুসলিম সভ্যতার বিকাশ ঘটে, তা সারা ইউরোপকে আলোকিত করে তুলল। স্পেনে উমাইয়া শাসন হাতছাড়া হওয়ার পর জিব্রাল্টারও হাতছাড়া হয়।

অপূর্ব আজাদ

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর