বৃহস্পতিবার, ২০ জুলাই, ২০২৩ ০০:০০ টা

পবিত্র জুমার ফজিলত

এম এ মান্নান

পবিত্র জুমার ফজিলত

পবিত্র জুমার দিনের মর্যাদা, গুরুত্ব ও ফজিলত অপরিসীম। জুমার অসামান্য মর্যাদা বোঝাতে আল্লাহ রব্বুল আলামিন পবিত্র কোরআনে একটি সুরা নাজিল করেছেন। সুরাটিতে জুমার দিনের করণীয় ও ইবাদতের ফজিলত সম্পর্কে সুস্পষ্ট বর্ণনা দেওয়া হয়েছে। মহান আল্লাহ বলেন, ‘হে ইমানদারগণ, জুমার দিনে যখন নামাজের জন্য ডাকা হয় তখন তোমরা আল্লাহর স্মরণে ধাবিত হও এবং কেনাবেচা ত্যাগ কর, এটাই তোমাদের জন্য সর্বোত্তম, যদি তোমরা জানতে’ (সুরা জুমা, আয়াত ০৯)।

জুমার দিনের গুরুত্ব সম্পর্কে হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রসুলুল্লাহ (সা.) বলেছেন : যেদিন সমূহে সূর্য উদিত হয় তন্মধ্যে সর্বোত্তম হলো জুমার দিন। যেদিন হজরত আদম (আ.)-এর জন্ম হয়েছিল, যেদিন তাঁকে জান্নাতে প্রবেশ করানো হয়েছিল এবং যেদিন তাঁকে জান্নাত থেকে পৃথিবীতে অবতরণ করা হয়েছিল (মুসলিম ৮৫৪, নাসায়ি ১৩৭৩, তিরমিজি ৩৮৮)।

রসুলুল্লাহ (সা.) মক্কা থেকে মদিনায় হিজরতের সময়, মদিনার নিকটবর্তী আমর ইবনে আউফ গোত্রের বসতি কুবায় কয়েকদিন অবস্থান করেন। কুবা থেকে রওনা হওয়ার একদিন আগে, বৃহস্পতিবার রসুলুল্লাহ (সা.) মসজিদে কুবার ভিত্তি স্থাপন করেন, এটিই ইসলামের প্রথম মসজিদ, যা প্রতিষ্ঠিত হয়েছিল খোদাভীতি-তাকওয়ার ওপর। শুক্রবার সকালে রসুলুল্লাহ (সা.) কুবা থেকে মদিনার উদ্দেশে রওনা হন। যখন সালিম ইবনে আউফ গোত্রের উপত্যকায় পৌঁছেন, তখন জুমার সময় হয়। রসুলুল্লাহ (সা.) যেখানে বর্তমানে ‘মসজিদে জুমা’ রয়েছে, সেখানে জুমার নামাজ আদায় করেন। এটি ছিল রসুলুল্লাহ (সা.) এর প্রথম জুমা (আল বিনায়াহ ৩/৫৩)।

জুমার দিন নামাজের জন্য আজান দেওয়া হলে দ্রুত নামাজ আদায়ের জন্য মসজিদে যাওয়া এবং নামাজ আদায় ও খুতবা শোনা উত্তম। প্রত্যেক মুসলমানের উচিত আজান শোনার পর নামাজ ও খুতবা ছাড়া অন্য কোনো কাজের প্রতি মনোযোগী না হওয়া। জুমার দিনে যত তাড়াতাড়ি সম্ভব মসজিদে হাজির হওয়ার ব্যাপারে তাগিদ দেওয়া হয়েছে। হাদিসে বর্ণিত হয়েছে, আল্লাহর রসুল (সা.) বলেছেন, ‘যে ব্যক্তি জুমার দিনে পবিত্র হওয়ার জন্য গোসল করবে এবং নামাজ আদায়ের জন্য সর্বপ্রথম মসজিদে হাজির হবে সে যেন একটি উট কোরবানির সওয়াব অর্জন করল। যে ব্যক্তি দ্বিতীয় সময়ে মসজিদে এসে হাজির হলো সে একটি গরু কোরবানির সওয়াব অর্জন করল, আর যে তৃতীয় সময়ে নামাজ আদায়ের জন্য মসজিদে উপস্থিত হলো সে একটি শিংওয়ালা ছাগল কোরবানির সওয়াব অর্জন করল। যে চতুর্থ সময়ে গেল সে একটি মুরগি জবাই করার সওয়াব এবং পঞ্চম ব্যক্তি একটি ডিম ভাজি করার সওয়াব অর্জন করল।’

জুমার দিনে হাতের নখ কাটা, উত্তমরূপে গোসল করা, পরিষ্কার ও পবিত্র পোশাক পরিধান করা, সুগন্ধি ব্যবহার করা, মসজিদে আগে যাওয়া, দাঁত মেসওয়াক করা সুন্নত। মসজিদে প্রবেশ করে দুই রাকাত ‘তাহইয়াতুল মসজিদে’র নামাজ আদায় করা এবং মনোযোগ সহকারে ইমাম সাহেবের খুতবা শোনা অতি উত্তম। জুমার দিনে সবচেয়ে বড় আমল হলো সুরা কাহাফ তেলাওয়াত করা ও বেশি বেশি দরুদ শরিফ পাঠ করা।

জুমার দিন ফজরের নামাজে প্রথম রাকাতে সুরা আলিফ-লাম-মিম-সাজদা ও দ্বিতীয় রাকাতে সুরা দাহার তেলাওয়াত করা সুন্নত। হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রসুলুল্লাহ (সা.) জুমার দিন ফজরের নামাজে সুরা আলিফ-লাম-মিম সাজদা এবং সুরা দাহর পড়তেন। (বুখারি শরিফ ৮৯১)

জুমার দিন সুরা কাহাফ তেলাওয়াত করা মুস্তাহাব। হাদিস শরিফে এসেছে : আবু সাঈদ খুদরি (রা.) থেকে বর্ণিত, রসুলুল্লাহ (সা.) ইরশাদ করেন, যে ব্যক্তি জুমার দিন ‘সুরা কাহাফ’ তেলাওয়াত করবে, তাঁর জন্য এমন একটি নূর আলোকিত করা হবে, যা সে জুমা থেকে পরের জুমা পর্যন্ত দীর্ঘায়িত হবে (সুনানে কুবরা ৩/৩৫৩)।

অন্য বর্ণনায় এসেছে ‘তাঁর জন্য এমন একটি নূর প্রজ্জ্বলিত করা হবে, যা তেলাওয়াতকারী থেকে বাইতুল্লাহ শরিফ পর্যন্ত বিস্তৃত থাকবে। (বাইহাকি শরিফ ৩/১১৩)।

হাদিস শরিফে এসেছে, হজরত জাবের ইবনে আবদুল্লাহ (রা.) থেকে বর্ণিত, রসুলুল্লাহ (সা.) ইরশাদ করেন জুমার দিন এমন একটি মুহূর্ত রয়েছে, যখন কোনো মুসলমান আল্লাহতায়ালার কাছে যা কিছু প্রার্থনা করবে, আল্লাহতায়ালা তাকে তা দান করবেন। কাজেই তোমরা আসরের পর দিনের শেষ মুহূর্তে সে সময়টা তালাশ কর। (আবু দাউদ ১/১৫০)। মুসলিম শরিফের বর্ণনায় এসেছে, আবু বুরদা ইবনে আবু মুসা আশআরী (রা.) বলেন, হজরত ইবনে উমর (রা.) আমাকে জিজ্ঞেস করলেন, তুমি কি তোমার পিতার কাছ থেকে জুমার প্রহরের মহিমা সম্পর্কে কোনো হাদিস শুনেছ? আমি বললাম হ্যাঁ শুনেছি। তিনি বলেছেন, আমি রসুলুল্লাহ (সা.)কে বলতে শুনেছি, জুমার দিনে মহিমান্বিত মুহূর্তটি হচ্ছে ইমাম মিম্বরে বসা থেকে নামাজ শেষ হওয়া পর্যন্ত (মুসলিম শরিফ ১৯৭৫)।

আল্লাহ আমাদের সবাইকে জুমার মর্যাদা অনুধাবনের তৌফিক দান করুন।

লেখক : প্রতিষ্ঠাতা সভাপতি আমেনা খাতুন হাফেজিয়া কোরআন রিসার্চ অ্যান্ড ক্যাডেট ইনস্টিটিউট পাঁচগাতিয়া, কটিয়াদী, কিশোরগঞ্জ

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর