শিরোনাম
শুক্রবার, ১৮ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

দ্রব্যমূল্য দুর্নীতি ও দক্ষতার দীনতা

মেজর নাসির উদ্দিন আহাম্মেদ (অব.) পিএইচডি

দ্রব্যমূল্য দুর্নীতি ও দক্ষতার দীনতা

জাতীয় শোক দিবস ১৫ আগস্ট। এ দিনটি অনেকের জন্য বিব্রত হওয়ার দিনও। কারণ পঁচাত্তরের এই দিনে যার যা করা উচিত ছিল, তা যদি তারা করতে পারতেন, তাহলে ইতিহাস অন্যরকম হতো। খোদ আওয়ামী লীগের নেতারা সেদিন ব্যর্থতার জন্য যাদের দায়ী করেন, তাদের অনেকেই ১৫ বছর পর আওয়ামী লীগ পুনরায় ক্ষমতায় আসার পরিপ্রেক্ষিতে এমপি এমনকি মন্ত্রীও হয়েছেন। সেদিন ব্যর্থ অনেকের ছেলেমেয়েও এমপি-মন্ত্রী হয়েছেন বা সুযোগ-সুবিধা আদায় করে নিয়েছেন। যারা কলাম লিখেন বা যারা হালের অন্যতম রাজনৈতিক প্ল্যাটফরম টকশোতে কথা বলেন, তারা এসব ব্যর্থ মানুষ সম্পর্কে সদুত্তর দিতে না পেরে বিব্রত হন। অন্য যেসব কারণে এ মাসে আরও বিব্রতকর পরিস্থিতির সৃষ্টি হয়েছে তার অন্যতম হলো উচ্চ দ্রব্যমূল্য, দুর্নীতি ও দক্ষতার দীনতা। ১৫ আগস্ট একটি বাংলা দৈনিকের প্রথম পাতার ঠিক মাঝখানেই শিরোনাম ছিল ‘বঙ্গবন্ধু, বাংলাদেশ ও আগামীর পথচলা’। একই পাতায় এই শিরোনামের ডানের দুটি খবর ‘বঙ্গবন্ধুর পাঁচ খুনিকে ফেরানো অনিশ্চিত’ এবং ‘ডিম ভাজির নাশতাও ৬০ টাকার নিচে নয়’। নিচের তিনটি খবর বৃষ্টিতে কাদাখন্দে দুর্ভোগ অশেষ সিসি ক্যামেরা বসানোর পরিকল্পনা থেকে সরে এসেছে এসি এবং ডেঙ্গুতে মৃত্যু ৪০০ ছাড়াল পরদিন ১৬ আগস্টের অপর একটি পত্রিকার প্রথম পাতায় পাশাপাশি তিনটি শিরোনাম ‘কেরানীগঞ্জের গোডাউনে আগুন নিহত ৫’, ‘মাছ চাষ শিখতে বিদেশে যাবেন ১০০ কর্মকর্তা’ এবং ‘ঋণ অবলোপন ৬৫ হাজার কোটি টাকা’। আগের দিন ১৪ আগস্টেও আরেক দৈনিকে পাশাপাশি তিনটি খবর ছিল নেতিবাচক। এতে দেখা যায় ‘ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মারপিটে বন কর্মকর্তার মৃত্যু’, ‘ফাঁস হওয়া প্রশ্নপত্রের শতাধিক চিকিৎসক’ ও ‘ছাত্রলীগ নেতাকে থানায় ঝুলিয়ে পিটিয়েছে পুলিশ’। আর সবার ওপরের খবরের শিরোনাম ছিল ‘দ্বিগুণ দামে বিক্রি হচ্ছে রক্তের ব্যাগ’। একইভাবে আরও কিছু দৈনিকের খবর বিশ্লেষণে দেখা যায়, উচ্চ দ্রব্যমূল্য, দুর্নীতি আর দক্ষতার দীনতা মøান করে দিতে চায় সরকারের ১৫ বছরের কষ্টার্জিত অর্জন।

চলতি সপ্তাহে ডিম, ডাব আর খাবারের স্যালাইন নিয়ে এক নাজুক পরিস্থিতি সৃষ্টি হয়। ‘এগরেট ডট ইন’ ওয়েবসাইটে স্পষ্টত দেখা যায়, ভারতের ব্যয়বহুল রাজধানী দিল্লিতে ১৭ আগস্টে একটি ডিম বিক্রি হয়েছে ৪.৭ রুপিতে অর্থাৎ বাংলাদেশি টাকা ৬ টাকা ২১ পয়সায়। প্রায় একই তথ্য দিচ্ছে ইন্ডিয়া মার্ট। ‘লাইভ চেন্নাই এগ প্রাইস’ দেখাচ্ছে আগস্টজুড়ে সেখানে প্রতিটি ডিমের গড়মূল্য ৫ রুপি বা ৬ টাকা ৬০ পয়সার নিচে ছিল। বাংলাদেশের সেই ডিমের উৎপাদন মূল্যই এর চেয়ে প্রায় ৬৭ শতাংশ বেশি বলে রায় দিয়েছেন কর্তাব্যক্তিরা। তাই আমাদের প্রতিটি ডিম খেতে হবে প্রায় ১৩ টাকায়। সবজি, পিঁয়াজ, মরিচ কিংবা মাছের এই মূল্যের যৌক্তিক অংশ যদি উৎপাদক বা কৃষক পর্যায়ে পৌঁছাত, তাহলে চাকরি নামক সোনার হরিণ আর বিদেশ নামক স্বর্গের সন্ধানে ভূমধ্যসাগর বা লিবিয়ার মরু অঞ্চলে এভাবে পাড়ি জমাত না এ দেশের যুবসমাজ।

অথচ দেশের চারটি গোয়েন্দা সংস্থা যদি তিনটি করে ১২টি পণ্যের তথাকথিত সিন্ডিকেটের স্বরূপ সরকারের শীর্ষ পর্যায়ে পৌঁছাতে পারে, তবে দৃশ্যপট পাল্টাতে বাধ্য। চাল, ডাল, আটা (গম), চিনি, তেল, দুধ, ডিম, শিশুখাদ্য, মাছ, গোস্ত, মসলা ও সবজি- এই ১২টি পণ্যের মূল্য সাধারণ জনগণের বারোটা বাজাতে পারে আর এর নিয়ন্ত্রণ জনগণের স্বস্তি ও সরকারের জনপ্রিয়তা বৃদ্ধিতে ব্যাপক ভূমিকা রাখতে পারে। নর্দমার কীট মশা ডেঙ্গু বাড়ায়, আর ডেঙ্গু রোগীর পথ্য ডাব কিংবা স্যালাইনের এবং জীবনরক্ষাকারী রক্তের দাম বাড়ায় অমানুষের দল। তাহলে মানুষ যাবে কোথায়?

শোকের মাসের প্রথম দিনের প্রথম সংবাদ হিসেবে একটি বাংলা দৈনিক দেখা যায়, ঢাকা উত্তর সিটি করপোরেশন সমাজকল্যাণ ও বস্তি উন্নয়ন খাতের ৬৪ লাখ ৮২ হাজার ২৬৫ টাকা খরচ করে বছরের শুরুতে পিকনিক করেছে। এই পত্রিকার অন্য দিনের খবরের মধ্যে রয়েছে ঢাকায় অবৈধ অটোরিকশা চালানো বাবদ দুর্নীতি, সংসদ সদস্যের পৃষ্ঠপোষকতায় অবৈধভাবে বালু, পাথর ও কয়লা উত্তোলন, আগারগাঁও অফিস পাড়ায় নতুন সিন্ডিকেট এবং ভাই ভাতিজির কথায় শ্রম মন্ত্রণালয় চলার খবর। দেশের আর্থিক খাত বিশেষত ব্যাংকের দুর্নীতি অতীতের সব রেকর্ড ছাড়ার তীব্র বাসনায় যেন পাগলা ঘোড়ার মতো ছুটছে। সরকার নানা মহলের ঋণ নেওয়া ৬৫ হাজার কোটি টাকা ব্যাংকের হিসাব থেকে মুছে ফেলার (অবলোপন) সিদ্ধান্ত প্রদানের খবর একটি দৈনিকে প্রকাশের পর অপর একটি দৈনিকে প্রকাশিত সাউথইস্ট ব্যাংকের দুর্নীতির খবর চমকে দিয়েছে সবাইকে। ব্যাংকের চেয়ারম্যান তাঁর এক নিকটাত্মীয়ের লিজিং কোম্পানিকে যে পরিমাণ টাকা ঋণ দিয়েছেন, বাস্তবে ব্যালেন্স সিটে তা দেখানো হয়নি। আরেক আত্মীয়ের ঋণের সুদ বাবদ পাওনা ৫৪ কোটি টাকা মওকুফ করেছেন অবৈধভাবে। ২০২০ সালে ঋণ থেকে সুদ বাবদ প্রকৃত আয় ৭৮১ কোটি ৪৫ লাখ টাকা হলেও কাগজে-কলমে দেখানো হয়েছে ২৮১ কোটি টাকা। অনিয়ম করে ৫ শতাংশের বদলে ৯.৮৩ শতাংশ টাকা বিনিয়োগ হয়েছে শেয়ার মার্কেটে। একটি ব্যাংক যে কোনো কোম্পানির মোট শেয়ারের ১০ শতাংশের বেশি কিনতে না পারলেও সাউথইস্ট ব্যাংক ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্সের সাড়ে ২২ শতাংশ শেয়ার কিনেছে। ব্যাংকটি ইএম পাওয়ার নামক কোম্পানি থেকে প্লেসমেন্ট শেয়ার কেনা বাবদ ২২ কোটি টাকা খরচ দেখালেও ওই কোম্পানির অ্যাকাউন্টে জমা হয়েছে ৭ কোটি টাকা।

সবাইকে সাউথইস্ট ব্যাংকের এমন অনিয়মের খবর জানানোর পরপরই ন্যাশনাল ব্যাংক নামের অপর একটি ব্যাংকের প্রায় ৪৫ হাজার কোটি টাকার স্থিতির বিপরীতে প্রায় ২৫ হাজার কোটি টাকা থেকে কোনো আয় নেই বলে আরেক দৈনিকে খবর প্রকাশিত হয়। খবরে আরও বলা হয়, খেলাপি ঋণ ১০ হাজার ৬৭০ কোটি টাকা, মামলার জালে আটকানো প্রায় ৮ হাজার কোটি টাকা, ঋণ মাফ করা হয়েছে ১,৬৮৩ কোটি টাকা, গত বছরের লোকসান ৩,৩৭৭ কোটি টাকা ইত্যাদি প্রকাশিত একটি বেসরকারি টিভি চ্যানেলের অনলাইনে দেখা যায়, দুর্নীতি দমন কমিশনকে (দুদক) বেসিক ব্যাংকের চার আসামিকে (ব্যাংক কর্মকর্তা) গ্রেফতারের অনুমতি দিয়েছেন চেম্বার আদালত। ২০১৫ সালে ২,২৬৫ কোটি টাকারও বেশি আত্মসাৎ করায় বেসিক ব্যাংকের ১৪৭ জনের বিরুদ্ধে চার্জশিট দায়ের করেছিল দুদক। আট বছরের মাথায় চারজনকে গ্রেফতারের অনুমতি পেল তারা। অথচ ২০১৬ সালের শুরুতেই সংসদে দাঁড়িয়ে অর্থমন্ত্রী বেসিক ব্যাংকের ঋণ কেলেঙ্কারিতে ২৭ কর্মকর্তা জড়িত বলে বিবৃতি দেন।

দক্ষতার দীনতার ভয়াবহ চিত্র ফুটে উঠেছে চট্টগ্রামে। বৃষ্টির পানিতে সম্প্রতি ডুবে ছিল চট্টগ্রামের ব্যাপক এলাকা। চট্টগ্রামকে সিঙ্গাপুর বানানোর প্রতিশ্রুতি দেওয়া নেতাদের বাড়িঘরও পানিতে তলিয়ে গেছে। আজ সেখানে সেøাগান উঠেছে, ‘পানির নিচে মুরাদপুর- কেমনে হবে সিঙ্গাপুর’। অথচ ২০১৭ সালে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ মাত্র তিন বছরে বন্দরবাসীকে জলাবদ্ধতা থেকে মুক্তির অঙ্গীকার করে নানামুখী প্রকল্প শুরু করে। সরকারের বিভিন্ন কর্তৃপক্ষ ১০ হাজার ৮০৩ কোটি টাকার স্থলে ১৬ হাজার ৪১৯ কোটি টাকা খরচ করেও দীর্ঘ ছয় বছরে জলাবদ্ধতা কমাতে পারেনি। ২০১৯ সালের জুনে হাই কোর্টের রুল ও করোনাকালে সরকারের সর্বোচ্চ পর্যায় থেকে নির্দেশনা থাকলেও প্রত্যেক জেলা সদরে আইসিইউ ও করোনা কেয়ার ইউনিট স্থাপন সম্ভব হয়নি বলে জানিয়েছে ১২ আগস্ট তারিখের একটি ইংরেজি সংবাদপত্র। বর্তমানে ৬৪টি জেলার অন্তত ২৫টি সদর হাসপাতালে আইসিইউ নেই। আর ১৩টি জেলায় আইসিইউ স্থাপন করা হলেও তা চালু করা হয়নি। আন্তর্জাতিক র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর নাম খুঁজে পাওয়া যায় না। অথচ এক সংবাদে দেখা যায় এসব বিশ্ববিদ্যালয়ের প্রায় এক-তৃতীয়াংশই অধ্যাপক, যা পাসের দেশ এমনকি কিছু উন্নত দেশের থেকেও তিন গুণ বেশি। আরও কিছু দৈনিকের খবর- এ মাসেই ২৭ বছর আগে অপহৃত কল্পনা চাকমার শুনানির তারিখ আবার পিছিয়েছে, শততম বারের মতো পিছিয়েছে সাগর-রুনি হত্যাকান্ডের প্রতিবেদন জমা দেওয়ার তারিখ, বাংলাদেশ ব্যাংক থেকে হ্যাকিং করে অর্থ সরানোর রহস্য উদঘাটনে ৭৩ বারের মতো বর্ধিত সময় পেয়েছে সিআইডি ইত্যাদি। ১৯৭৫ সালের ১৫ আগস্টে কামানের গোলা ফেলা হয় মোহাম্মদপুরে। এতে প্রাণ হারায় ১৪ জন। এ সংক্রান্ত মামলার অভিযোগপত্র দেওয়া হয় ২০০১ সালে। আজও এ মামলার উল্লেখযোগ্য অগ্রগতি হয়নি। বঙ্গবন্ধুর ভগ্নিপতি আবদুর রব সেরনিয়াবাতসহ আটজনকে হত্যাজনিত মামলায় ১৯৯৯ সালে কয়েক সামরিক কর্তার বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়। এরপর হাই কোর্টের আদেশে এ মামলার কার্যক্রম স্থগিত হয়ে যাওয়ায় মামলাটি আর আলোর মুখ দেখেনি। পাঁচ বছর আগে ৪০তম বিসিএস পরীক্ষায় অংশ নেওয়ারা এখনো চূড়ান্ত ফলাফল না পেলেও ৪১তম বিসিএস পরীক্ষায় অংশ নেওয়াদের চূড়ান্ত ফলাফল পাওয়ার খবর প্রকাশ করেছে দেশের প্রাচীন এক বাংলা দৈনিক। গাড়িতে ওভারলোডের কারণে রাস্তা দেবে যাওয়ার খবর অনেক পুরনো। নতুন খবর হলো- আগামী মাসে উদ্বোধন হতে যাওয়া দোহাজারী-কক্সবাজার নবনির্মিত রেললাইনের একটি অংশ কোনো ট্রেনের লোড নয়, বৃষ্টির পানির কারণেই দেবে গেছে এবং রেললাইন বাঁকা হয়ে গেছে। হাওরে রাস্তা নির্মাণ ভুল হয়েছে বলে স্বীকার করার পরও পাহাড়ে ঢল নামার সম্ভাব্য স্থানে কেন এলিভেটেড রেললাইন করা হলো না,  এ প্রশ্নের উত্তর নেই কারও কাছে। এমনিভাবে কমবেশি প্রায় সব মন্ত্রণালয়ের কার্যক্রমে দক্ষতার দীনতা আজ বিবেকবান মানুষের কপালে চিন্তার ছাপ ফেলেছে।

প্রিয় পাঠক, এতক্ষণ যা বলেছি, সবই এই শোকের মাসের প্রথমার্ধে কয়েকটি সংবাদপত্রে ছাপানো খবরের কিয়দংশ। জাতি যখন শোকে বিহ্বল, তখন এমন খবর মেনে নেওয়া কঠিন। জাতির পিতার আদর্শ বাস্তবায়নের কথা কেবল মুখের বাণী নয়, নিজের জীবনের বাস্তবতা হয়ে উঠুক, এটাই প্রত্যাশা।

লেখক : গবেষক, বিশ্লেষক ও কলামিস্ট

Email : [email protected]

সর্বশেষ খবর