বৃহস্পতিবার, ৩১ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

যে কারণে ডায়াবেটিস হতে পারে

সাধারণত বয়স ৪০-এর পরে ডায়াবেটিসে আক্রান্ত হতে দেখা যায় বেশি। তবে এই রোগের কারণগুলো নিশ্চয়ই এর আগের বছরগুলোতেই ঘটে থাকে। আজকের এই বিশেষ প্রতিবেদনে এমনই ৯টি কারণ তুলে ধরা হলো, যেগুলো ঘটতে না দিলে আপনি হয়তো ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার হাত থেকে বাঁচতে পারেন। জেনে নেওয়া যাক কী সেই কারণগুলো যেগুলোর ফলে আপনার ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে যেতে পারে।

কফি পান না-করা : যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের টি এইচ চ্যান স্কুলের এক গবেষণায় দেখা গেছে, যারা নিয়মিত কফি পান করেন তাদের ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি ৩৩ শতাংশ কমে আসে। কারণ কফিতে থাকা কিছু উপাদান দেহে ইনসুলিন রেজিস্ট্যান্স কমিয়ে আনে।

খাদ্য তালিকায় প্রোবায়েটিকস না-থাকা : প্রোবায়েটিক জাতীয় খাদ্য দেহে স্বাস্থ্যকর ব্যাকটেরিয়ার হার বাড়ায়, যা দই বা ছানাজাতীয় খাদ্যে পাওয়া যায়। প্রোবায়েটিক জাতীয় খাদ্য না খেলে অন্ত্রে প্রদাহ সৃষ্টি হতে পারে, যা থেকে আবার ইনসুলিন প্রতিরোধক সৃষ্টি হতে পারে। যার ফলে ডায়াবেটিস হয়।

রোদে বের না-হওয়া : আপনি যদি ঘর থেকে খুব কম বের হন এবং গায়ে রোদ না-লাগান তাহলে আপনি ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়িয়ে চলেছেন। গায়ে পর্যাপ্ত রোদ না-লাগার কারণে ভিটামিন ডি-এর ঘাটতি দেখা দিতে পারে। আর ভিটামিন ডি-এর ঘাটতি থেকেও ডায়াবেটিস রোগ হয়।

                আফতাব চৌধুরী

সর্বশেষ খবর