মঙ্গলবার, ৫ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

টাকা ভাংতি দিলেও সওয়াব মেলে

মো. আবু তালহা তারীফ

টাকা ভাংতি দিলেও সওয়াব মেলে

টাকা ভাংতি করে দেওয়াও সওয়াবের কাজ। টাকা ভাংতি করে দিলে বড় ধরনের উপকার হয়। আমাদের সামাজিক জীবনে সবারই কমবেশি ভাংতি টাকার প্রয়োজন হয়। কেনাবেচা, গাড়ি ভাড়া, কাউকে দেওয়া-নেওয়াসহ বিভিন্ন সময় ভাংতির জন্য হাতে টাকার নোটটি নিয়ে অন্যের কাছে ভাংতি খুঁজি। দোকান বা অন্যের কাছে গিয়ে বলি ভাই টাকাটা ভাংতি দেওয়া যাবে? ভাই খুব বিপদে পড়েছি, ভাই টাকাটা ভাংতি করে দিল উপকার হতো। টাকা ভাংতির জন্য কষ্ট করে দ্বারে দ্বারে যেতে হয়। অবশেষে ভাংতি পেলে মনে আনন্দ চলে আসে। কষ্ট ও বিপদ থেকে উদ্ধার পাওয়া গেল। যিনি আপনার এই টাকাটা ভাংতি করে দিয়ে বিপদ থেকে উদ্ধার করলেন, তার এ উপকার করার কারণে আল্লাহর পক্ষ থেকে পাবেন বিশেষ ধরনের পুরস্কার। এ ব্যাপারে রসুল (সা.) বলেন, ‘যে ব্যক্তি কোনো মুসলিমের পার্থিব কষ্টগুলোর মধ্য থেকে একটি কষ্ট দূর করে দেয়, আল্লাহ কিয়ামতের দিন তার একটি বড় কষ্ট দূর করে দেবেন। যে ব্যক্তি কোনো অভাবীর অভাবের কষ্ট লাঘব করে দেয়, আল্লাহ দুনিয়া ও আখিরাতে তার অভাবের কষ্ট লাঘব করবেন। যে ব্যক্তি কোনো মুসলিমের দোষ গোপন রাখে, আল্লাহ দুনিয়া ও আখিরাতে তার দোষ গোপন রাখবেন। বান্দা যতক্ষণ তার অন্য মুসলিম ভাইয়ের সাহায্য করতে থাকে, আল্লাহও ততক্ষণ তার সাহায্য-সহায়তা করতে থাকেন।’ (মুসলিম) আমাদের কাছে অনেকেই টাকা ভাংতির জন্য এলে খুচরা টাকা থাকা সত্ত্বেও দিতে চাই না। ধারণা করি, তাকে খুচরা টাকা দিয়ে দিলে আমি সারা দিন কীভাবে চলব। আমার খুচরা টাকার প্রয়োজন হয়। আবার খুচরা থাকা সত্ত্বেও নেই বলে মিথ্যা বলি। কিন্তু উচিত ছিল খুচরা থাকলে ভাংতি করে দেওয়া কিংবা আমার প্রয়োজন আছে দেওয়া যাবে না বলা। আমরা খুচরা টাকা থাকা সত্ত্বেও মিথ্যা বলে গুনাহ কামিয়ে নিচ্ছি। এ ধরনের মিথ্যা বলা পরিহার করতে হবে। রসুল (সা.) বলেন, মিথ্যা সম্পূর্ণরূপে ত্যাগ না করা পর্যন্ত কেউ পূর্ণ মুমিন হতে পারবে না। এমনকি হাসিঠাট্টার ছলেও মিথ্যা না বলা উচিত। (মুসনাদে আহমাদ)

প্রিয় পাঠক, কেউ যদি ভাংতি চায় অবশ্যই বিপদে পড়ে চেয়েছে। আপনার কাছে খুচরা থাকলে বিপদগ্রস্ত ব্যক্তিকে খুচরা টাকা দিয়ে উপকার করাটা মুমিন হিসেবে নৈতিক ও ইমানি দায়িত্ব। অন্যের কষ্ট লাঘব ও উপকারে আমাদের এগিয়ে এলে মহান আল্লাহর পক্ষ থেকে রহমত পাওয়া যাবে। আমাদের স্মরণ রাখা উচিত, আমি যদি কাউকে টাকা ভাংতি করে দিই তাহলে আমার কখনো ভাংতির প্রয়োজন হলে অন্যরা খুচরা টাকা দিয়ে আমাকে সাহায্য করবে।

মহান আল্লাহ বলেন, ‘সৎকর্ম ও খোদাভীতিতে একে অন্যের সাহায্য কর। পাপ ও সীমালঙ্ঘনের ব্যাপারে একে অন্যের সহায়তা কোরো না। আল্লাহকে ভয় কর। নিশ্চয়ই আল্লাহ কঠোর শাস্তিদাতা।’ (সুরা মায়েদা : ২)

 

লেখক : ইসলামবিষয়ক গবেষক

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর