বৃহস্পতিবার, ৫ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

চাই বৈষম্যহীন শিক্ষাব্যবস্থা

অধ্যাপক মোহাম্মদ মাজহারুল হান্নান

চাই বৈষম্যহীন শিক্ষাব্যবস্থা

শিক্ষক হলো মানুষ গড়ার কারিগর। অর্থাৎ শিক্ষকই মানুষকে শিক্ষিত ও দক্ষ মানবশক্তিতে রূপান্তর করে দেশ ও জাতিগঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। মনীষী রাসেল বলেছেন, Teachers are the Architect of Nation and Harbinger of civilization। শিক্ষকের দায়িত্ব ও কর্তব্য পালনের বিষয় আলোকপাত করতে গেলে প্রথমেই বলতে হয় শিক্ষকতা কেবল চাকরি নয়; বরং শিক্ষকতা এক মহান পেশা ও ব্রত। যুগে যুগে, কালে কালে, তাই শিক্ষক জ্ঞানের দীপশিখা জ্বেলেছেন, উজাড় করে বিলিয়ে দিয়েছেন নিজের জ্ঞানের ভান্ডার অথচ কখনো প্রশ্ন করে দেখেননি প্রতিদানে তিনি কী পেয়েছেন। তাইতো শিক্ষক হলেন সমাজের শ্রেষ্ঠ পর্যায়ের মানুষ। আমাদের শিক্ষার গুণগত মানোন্নয়নের প্রশ্নে কিছুটা আলোকপাত করতে চাই। শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে ভৌত অবকাঠমোর উন্নয়ন ও শিক্ষা উপকরণাদি প্রদান করা হয় সত্য, কিন্তু শিক্ষকের মানোন্নয়ন ছাড়া শিক্ষার মানোন্নয়ন সম্ভব নয়। সে জন্য প্রয়োজন প্রগতিশীল, মেধাবী ও সৃজনশীল ব্যক্তিদের শিক্ষকতায় আকৃষ্ট করা। শিক্ষককে জ্ঞানসমৃদ্ধ, কুশলী ও দক্ষ করে গড়ে তোলার জন্য শিক্ষকতা জীবনের প্রথম থেকেই প্রয়োজনীয় প্রশিক্ষণ ও গবেষণা কর্মের সুযোগ সৃষ্টি করতে হবে। শিক্ষকের ন্যায্য অধিকার ও মর্যাদার কথা বলতে গেলে বলতে হয়, এ বিষয়টি চরমভাবে উপেক্ষিত। উল্লেখ্য আমাদের গোটা শিক্ষাব্যবস্থার প্রায় ৯০ ভাগই পরিচালনা করেন বেসরকারি শিক্ষক, আর একটি স্বাধীন দেশের জন্য এ বেসরকারি শিক্ষকতার অবস্থা অত্যন্ত লজ্জাজনক। ইতিহাস থেকে জানা যায় যে, ইংরেজ শাসনামলে ইস্ট ইন্ডিয়া কোম্পানি ১৮১৩ সালে এক চার্টারে ১ লাখ টাকা মঞ্জুরির মাধ্যমে এদেশে সর্বপ্রথম প্রাতিষ্ঠানিক শিক্ষাব্যবস্থার সূত্রপাত করে। ১৮৩৫ সালে লর্ড ম্যাকলে ঔপনিবেশিক দৃষ্টিভঙ্গি নিয়ে এদেশের অবস্থার সঙ্গে সঙ্গতিহীন শিক্ষা কাঠামো প্রণয়ন করেন। ক্রমান্বয়ে শিক্ষা প্রসারের লক্ষ্যে এদেশের ধনাঢ্য দানশীল শিক্ষানুরাগী ব্যক্তিদের উদ্যোগে কিছু কিছু শিক্ষাপ্রতিষ্ঠান গড়ে ওঠে। ১৯৪৭-এ ব্রিটিশ শাসনের অবসানে দেশ বিভাগের পর প্রায় একই প্রক্রিয়া চলতে থাকে। ১৯৭১-এ স্বাধীনতা অর্জনের পরও চলমান ধারাবাহিকতায় বাংলাদেশে সরকারি ও বেসরকারি দুটি ধারায় বৈষম্যমূলক শিক্ষাব্যবস্থা চলতে থাকে এবং তা সম্প্রসারিত হতে থাকে। যদিও একটি স্বাধীন দেশে কোনোক্রমেই এ ধরনের বৈষম্য থাকা উচিত নয়। তাই স্বাধীনতা লাভের পর শিক্ষক সমাজের দাবির পরিপ্রেক্ষিতে বৈষম্যের অবসানকল্পে শিক্ষাব্যবস্থার সব স্তরকে জাতীয়করণের মাধ্যমে এক ও অভিন্ন ধারায় রূপান্তরিত করতে সরকার নীতিগতভাবে অঙ্গীকার করলেও আজও তা বাস্তবায়িত হয়নি। দেশের শিক্ষাব্যবস্থায় বৈষম্য দূরীকরণের লক্ষ্যে সুষ্ঠু পরিকল্পনার মাধ্যমে পর্যায়ক্রমে শিক্ষাব্যবস্থা জাতীয়করণ করতে হবে। তবে যতদিন শিক্ষাব্যবস্থা জাতীয়করণ করা সম্ভব হচ্ছে না সেই সময়কালে নিম্নে আলোচিত বিষয়গুলোর প্রতি গুরুত্ব আরোপ করতে হবে।

শিক্ষকতা পেশা সামাজিক ও অর্থনৈতিক দিক থেকে মর্যাদার আসনে প্রতিষ্ঠিত হওয়ার দাবি রাখলেও অবহেলা ও অবজ্ঞতার ফলে শিক্ষকতা পেশা ক্রমেই মেধাবীদের আকর্ষণ করার ক্ষমতা হারিয়ে ফেলেছে। সে কারণে ‘শিক্ষা সার্ভিস কমিশন’ গঠন করে অভিন্ন নিয়োগ নীতিমালায় মেধাসম্পন্ন দক্ষ ও যোগ্য শিক্ষক নিয়োগ দেওয়া প্রয়োজন। তেমনিই সরকারি ও বেসরকারি শিক্ষকদের বৈষম্য দূর করে যোগ্যতা ও অভিজ্ঞতার ভিত্তিতে বেসরকারি শিক্ষকদের সরকারি শিক্ষকদের অনুরূপ নিয়মিত বেতন-ভাতা প্রদানের ব্যবস্থা করতে হবে, যাতে আর্থিক অসচ্ছলতার কারণে প্রাইভেট টিউশনি, কোচিং বা অন্য কোনো বাড়তি কাজের দ্বারা অর্থ উপার্জন করতে গিয়ে নিজ দায়িত্ব পালনে বাধার সম্মুখীন হতে না হয়। এখনো আমাদের শিক্ষাব্যবস্থায় বেসরকারি শিক্ষকদের যোগ্যতা ও অভিজ্ঞতা থাকলেও পদোন্নতির কোনো সুযোগ নেই। সৌভাগ্যবান কেউ কোনোমতে একধাপ এগোলেও পরবর্তী ধাপে পদোন্নতির কোনো নিয়ম নেই। বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের পরিচালনা কমিটিতে রাজনীতিকদের অন্তর্ভুক্ত করার ফলে এবং পরিচালনা কমিটি গঠনে অসঙ্গতিপূর্ণ নীতিমালা থাকার কারণে বেসরকারি শিক্ষকদের চাকরির কোনো নিরাপত্তা নেই। আবার শিক্ষক লাঞ্ছিত হওয়ার ঘটনাও ঘটে। অনেক ক্ষেত্রে পরিচালনা কমিটি রাজনৈতিক ও বাণিজ্যিক উদ্দেশ্য হাসিলের লক্ষ্যে তথাকথিত ডোনেশনের নামে মোটা অঙ্কের অর্থের বিনিময়ে শিক্ষক নিয়োগ দিয়ে শিক্ষার মান ও শিক্ষার পরিবেশকে ধ্বংসের দিকে নিয়ে যাচ্ছে। যেহেতু সরকার বর্তমানে বেসরকারি শিক্ষকদের প্রারম্ভিক বেতনের ১০০% এবং অন্যান্য ভাতার আংশিক প্রদান করছেন, তাই শিক্ষার সুষ্ঠু পরিবেশ গড়ে তোলার জন্যে অবিলম্বে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান পরিচালনা কমিটি প্রথা বিলুপ্ত করে সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের অনুরূপ নিয়মে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান পরিচালনা করতে হবে।

তাই আর বঞ্চনা নয়, করুণা নয়, বরং শিক্ষার গুণগত মানোন্নয়নের লক্ষ্যে শিক্ষকতা পেশার প্রতি যথাযথ গুরুত্ব আরোপ করে সম্ভবমতো সব চাহিদা মেটানো একান্ত প্রয়োজন। শিক্ষকদের অধিকার ও মর্যাদার কথা বলতে গেলে স্বাভাবিকভাবেই শিক্ষকদের দায়িত্ব ও কর্তব্য পালনের বিষয়টি সামনে চলে আসে। শিক্ষককে হতে হবে গবেষণাধর্মী ও সৃষ্টিশীল। শিক্ষকের কাজের স্বাধীনতা যেন তার দায়িত্ব পালনে নেতিবাচকতার নামান্তর না হয়। সুন্দর সমাজ, সুন্দর দেশ তথা সুন্দর পৃথিবীর জন্যে গুণগত মানসম্মত শিক্ষার কোনো বিকল্প নেই। তাই শিক্ষার গুণগত মানোন্নয়নের লক্ষ্যে শিক্ষাব্যবস্থা জাতীয়করণ করে সব প্রতিকূলতাকে জয় করতে হবে এই হোক বিশ্ব শিক্ষক দিবসের অঙ্গীকার।

লেখক : সভাপতি, বাংলাদেশ অধ্যক্ষ পরিষদ ও সাবেক ট্রেজারার, খুলনা বিশ্ববিদ্যালয়

সর্বশেষ খবর