শিরোনাম
মঙ্গলবার, ১৭ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

তিতুমীরের সবুজের সমারোহে

অধ্যাপক মালেকা আক্তার চৌধুরী

তিতুমীরের সবুজের সমারোহে

সময়ের সুতো বড়ই চঞ্চল। অচঞ্চল হাতে কঠিন করে তাকে ইচ্ছেমতো বেঁধে রাখা যায় না। তাই আমিও সময়, মন আর দেহঘড়িটাকে একসঙ্গে বাঁধতে পারছিলাম না অনেক দিন ধরেই। পড়াশোনা-লেখালেখিতেও এর প্রভাব পড়েছে বিস্তর। কলেজে একটার পর একটা ঠাসা প্রোগ্রাম। কিন্তু সময় করে উঠতে পারি না বলে সেগুলো নিয়ে লেখার ইচ্ছে থাকলেও বাস্তবে সেটিও হয়ে উঠছে না। একদিকে কলেজজুড়ে প্রথম বর্ষের (২০২২-০২৩) নবীনবরণ অন্যদিকে জাতীয় গ্রন্থকেন্দ্র আয়োজিত বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ পাঠ-উত্তর শিক্ষার্থীদের পরীক্ষা গ্রহণ ও সেই পুরস্কার বিতরণ অনুষ্ঠানে সাজসাজ রবে বিশাল আয়োজনে তিতুমীরের সবুজ ক্যাম্পাসে প্রধান অতিথি হিসেবে পদার্পণ করলেন শিক্ষা পরিবারের যোগ্য অভিভাবক শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বিশেষ অতিথির আসন অলংকৃত করেছেন জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক, বিশিষ্ট কবি ও লেখক মিনার মনসুর। সভাপ্রধান, কলেজ অধ্যক্ষ প্রফেসর ফেরদৌস আরা বেগম এবং উক্ত কমিটির আহ্বায়ক প্রফেসর আলেয়া আকতারের নিবিড় তত্ত্বাবধানে পরিচালিত পুরস্কার বিতরণী অনুষ্ঠানে শুদ্ধস্বর কবিতা মঞ্চসহ সাধারণ শিক্ষার্থীদের সহযোগে পরিবেশিত সাংস্কৃতিক আয়োজনটি ছিল অসাধারণ ও মনোমুগ্ধকর। শহীদ বরকত মিলনায়তনে পিনপতন নীরবতায় অডিয়েন্স উপভোগ করেছে পুরো আয়োজনটি। মন্ত্রীও পুরো সময়টি উপভোগই শুধু নয়, নিজেই প্রতিটি পরিবেশনার ভিডিও ধারণ করেছেন অত্যন্ত মনোযোগসহকারে।

শিক্ষাপ্রতিষ্ঠানের সৌন্দর্য বৃদ্ধিতে শিক্ষার্থীদের জুড়ি মেলা ভার। প্রতি বছরই নবীন শিক্ষার্থীদের মুখরিত কলকাকলিতে ক্যাম্পাস রঙিন হয়ে ওঠে।। আমাদের শিক্ষকদের মাঝেও পড়ে যায় অভূতপূর্ব সাড়া আর জাগরণ। তারুণ্যের সান্নিধ্যে তাই আমরাও থেকে যাই কবি সুকান্তের সেই আঠারো বছরেই; বয়স যেন আর বাড়ে না। বিষয়টা অঙ্কের হিসাবের ঘরেই আটকে যায়। ওদের বরণের মাহেন্দ্রক্ষণটি মহিমান্বিত করতে তাই নানান আয়োজন-উপচারে ভরিয়ে তোলা হয়েছিল শহীদ বরকত মিলনায়তন। প্রতি বছরই বিভাগীয় ব্যবস্থাপনায় নবীনবরণ হলেও এবারই প্রথম কেন্দ্রীয়ভাবে অনুষদ অনুযায়ী দুই পর্বে আয়োজন করা হয়েছিল। প্রধান অতিথি হিসেবে মঞ্চে উপবিষ্ট থেকে নবীন শিক্ষার্থীদের উদ্দেশে বিভিন্ন বিষয়ে নির্দেশনা প্রদান করেন কলেজের অধ্যক্ষ প্রফেসর ফেরদৌস আরা বেগম; উপাধ্যক্ষ প্রফেসর মো. মহিউদ্দিন। কানায় কানায় পূর্ণ শহীদ বরকত মিলনায়তনে ফুলহাতে নবীন শিক্ষার্থীর ছিল উপচে পড়া ভিড় আর ভীষণ উল্লাস। ওদের কচিমুখে ছিল তৃপ্তিময় দ্যুতির পরিপূর্ণ ঝিলিক। উচ্চশিক্ষার জগতে প্রথম হাতেখড়ির স্বপ্ন সোপান।

সুবর্ণ তারুণ্যের মোহময় সান্নিধ্যে এভাবেই কেটে যায় দিনক্ষণ সারাবেলা। বিগত এক বছরে সম্পাদক পদের দায়িত্ব নিয়ে প্রশাসনের সঙ্গে কাজ করে সময় কাটানোর সুযোগ হয়েছে আমার এবং আমি তা অত্যন্ত যত্নসহকারে নিবিড়ভাবে সম্পাদনের চেষ্টা করে গিয়েছি। ভুল ছিল কিন্তু অবহেলা বা প্রশাসনকে বিব্রত করার কোনো হীনমানসিকতা কখনই ছিল না। এটি আমি হলফ করেই বলতে পারি। আমি পরিপূর্ণ আনন্দ নিয়ে কাজ করেছি, সময় দিয়েছি। ভালোলাগার প্রশান্তিটুকু উপভোগ করেছি হৃদয় দিয়ে। কৃতজ্ঞতা জানাচ্ছি অধ্যক্ষের প্রতি; তিনি এমন একটা সুযোগ আমাকে তৈরি করে দিয়েছিলেন তাঁর পেশাজীবনের অভিজ্ঞতার আলোকে। যে কথাটি ৫ অক্টোবরের নৈশভোজের মঞ্চেও আমি শেয়ার করেছি। কৃতজ্ঞতা আমার দর্শন বিভাগের প্রতি, সহকর্মীদের প্রতি এবং সকল পর্যায়ের আমার প্রিয় কর্মচারীদের প্রতি। যারা আমাকে, আমার পরিষদকে কাজেকর্মে বিভিন্ন সময়ে সহযোগিতা করেছেন। পরিষদের কিছু রুটিন দায়িত্ব থাকে। সেদিক থেকে নৈশভোজ ও সাধারণ সভাকে শেষ এবং বিদায়ি আয়োজন বলা হয়। যদিও সেদিন ঘনঘোর বরিষায় পাতায় পাতায় নিশির শিশির পড়ার বদলে অঝোরে বাদলের ধারা ঝরে পড়ছিল। হঠাৎই নেমেছে দুর্যোগের ঘনঘটা তবু আমাদের সহকর্মীরা অদম্য মনোবলে সেই প্রকৃতির বিরূপ আবহাওয়া উপেক্ষা করেই আনন্দযজ্ঞে অংশগ্রহণ করেছেন।

আমন্ত্রিত অতিথিদের মাঝে ছিলেন ২৪তম পরিষদের সময়কার পিআরএলে গমনকৃত সহকর্মীবৃন্দ, সাবেক অধ্যক্ষ প্রফেসর মো. আশরাফ হোসেন ও প্রফেসর তালাত সুলতানা। বিচিত্র সুরের আর স্বরের মূর্ছনায়, নৃত্যকলায়, উৎবের আমেজে বর্ণিল ছটার স্বাক্ষরও ছিল নিপুণভাবে আয়োজন জুড়ে। বিশেষ করে সাবেক অধ্যক্ষ তালাত সুলতানার কণ্ঠে ‘আমার হিয়ার মাঝে লুকিয়ে ছিলে’ হৃদয়স্পর্শী সংগীতটি অনুষ্ঠানে আনন্দের মাত্রা অন্য উচ্চতায় পৌঁছে দিয়েছে। এক ফ্রেমে তিনজন অধ্যক্ষের উপস্থিতি এবং সম্প্রীতির বন্ধনই প্রমাণ করে ঐতিহ্যবাহী তিতুমীর পরিবারের পূর্বাপর গৌরবময় সাফল্যগাথা। আমন্ত্রিত অতিথিদের আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা। রাত ১২টা ছুঁইছুঁই। ইলশেগুড়ি বৃষ্টিতে সবাইকে বিদায় জানিয়ে রাত্রি দ্বিপ্রহরে বাড়ির পথে যখন হাঁটছি তখন মন ভরেছিল নির্মল আনন্দের আমেজে।

লেখক : দর্শন বিভাগ ও সম্পাদক, শিক্ষক পরিষদ সরকারি তিতুমীর কলেজ, ঢাকা

সর্বশেষ খবর