শুক্রবার, ১ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

কারও তো জানা নেই মৃত্যু কোন হালতে হবে

আল্লামা মাহ্‌মূদুল হাসান

কারও তো জানা নেই মৃত্যু কোন হালতে হবে

কোরআন-হাদিসভিত্তিক অভিজ্ঞতার আলোকে যারা আল্লাহর এবং মারেফতের রাস্তায় চলে তাদের সালেক বলে। সালেক আরবি শব্দ। শাব্দিক অর্থ-পথিক, চলনেওয়ালা। পরিভাষায় সালেক বলতে আমরা বুঝি ওই ব্যক্তিকে, যে আল্লাহর পথে চলে অর্থাৎ জীবনের প্রতিটি কাজকর্ম ও চিন্তায় আল্লাহর দাসত্বের কথা স্মরণ রাখার চেষ্টা করে। তবে এটা নিজে নিজে সম্ভব নয়। বরং কোনো কামেল অলির সোহবত অবলম্বনের মাধ্যমেই সম্ভব। সোহবতের গুরুত্ব সম্পর্কে কোরআনে পাকে বলা হয়েছে- ‘হে ইমানদারগণ! আল্লাহকে ভয় কর এবং সত্যবাদীদের সঙ্গে থাক।’ এ আয়াতে দুই প্রকার ইমানদারকে দিকনির্দেশনা দেওয়া হয়েছে। যথা- (ক) যারা কামেল ইমানের অধিকারী। (খ) যারা কামেল ইমানের অধিকারী নন। কামেল ইমানের অধিকারীদেরও যেহেতু পবিত্র কোরআনে তাকওয়া অবলম্বনের নির্দেশ দেওয়া হয়েছে, তাহলে যারা কামেল ইমানের অধিকারী নন তাদের ব্যাপারে এ নির্দেশ কত জোরালো তা সহজেই অনুমেয়।

তিন প্রকারের উপকার : যারা কামেল ইমানের অধিকারী নন তারা তাকওয়া অবলম্বন করলে অন্তত তিন প্রকারের উপকার অর্জন করতে সক্ষম হবে। যথা- (১) বিদ্যমান ইমান হ্রাস পাওয়ার সম্ভাবনা থাকবে না। (২) পূর্ণতা লাভ করবে (৩) পরিপূর্ণতা স্থায়ী হবে এবং ইমানের স্বাদ লাভ করবে।

তাদের দাবি সত্য নয় : যারা দাবি করে যে, আমাদের ইমান পরিপূর্ণ হয়ে গেছে তাদের দাবি সত্য নয়। হজরত থানভি ((রহ.)) বলতেন, আমি নিজেকে কুকুরের চেয়েও উত্তম মনে করতে পারি না। হজরত মাদানি (রহ.) বলতেন, আমি নিজেকে শূকরের চেয়েও উত্তম মনে করতে পারি না। হজরত রেফায়ি (রহ.) বলতেন, কাল হাশরের বিচারে যদি পুলসিরাত পার না হতে পারি তাহলে আমি কুকুরের চেয়েও অধম। আল্লাহর বড় বড় অলিরা কেন এরকম কথা বলেছেন? বলার কারণ হলো- কারও তো জানা নেই যে, তার মৃত্যু কোন হালতে হবে। হাদিস শরিফে এসেছে, অনেক মানুষ ভালো কর্মে লিপ্ত থাকে কিন্তু দেখা যায় মৃত্যুর পূর্ব-মুহূর্তে ইমানহারা হয়ে দুনিয়া হতে বিদায় নেয়। অন্যদিকে অনেক কাফের মৃত্যুর আগে ইমানের মতো মহান সম্পদ নিয়ে আখেরাতের সফরে রওনা হয়। বস্তুত এসব কিছুই আল্লাহর ইচ্ছার ওপর নির্ভরশীল।

যাদের ভাগ্যে তওবা নসিব হয় না : বুদ্ধিমান ব্যক্তিরাই খারাপ কর্ম করার পর তওবা করে নেয়। যাদের ভাগ্যে তওবা নসিব হয় না তারা ইমানহারা হয়ে দুনিয়া থেকে বিদায় নেয়। থানভি (রহ.) একটি ঘটনা বর্ণনা করেছেন। এক হিন্দু ব্যক্তির ছেলে পবিত্র রমজান মাসে প্রকাশ্যে দোকানে বসে খানা খাচ্ছিল। পিতা সন্তানকে বলল, হে বৎস! তুমি কি জান না এ মাসটা মুসলমানদের পবিত্র রমজান মাস? তুমি কেমন করে এভাবে প্রকাশ্যে খানা খাচ্ছ? সন্তান পিতার কথা শুনে বলল, আব্বা, রমজান মাস মুসলমানদের ইবাদতের মাস। আমরা তো হিন্দু। আমরা কেন তাদের মাসকে সম্মান করব? পিতা ধমকের সুরে বলল, প্রতিবেশীর হক কি আমাদের ওপর নেই? আমরা কি তাদের আচার, অনুভূতি ও বিশ্বাসের প্রতি সম্মান দেখাতে পারি না? তুমি এটা কেমন কথা বললে?

আলেম স্বপ্নে দেখলেন : যাই হোক ওই হিন্দু লোকটির মৃত্যুর পর এক বুজুর্গ আলেম স্বপ্নে দেখলেন যে, সে জান্নাতের মধ্যে অবস্থান করছে। তার নাম ছিল লালাজি। প্রশ্ন করা হলো, আপনি কেমন করে জান্নাতে গেলেন? সে উত্তরে বলল, আমি হিন্দু থাকা অবস্থায় মুসলমানদের পবিত্র রমজান মাসকে সম্মান করার দরুন আল্লাহপাক আমাকে জান্নাত দান করেছেন। বুখারি শরিফের হাদিসে এসেছে, কোনো কাফের ব্যক্তি যদি নেক কাজ করতে থাকে তাহলে আল্লাহপাক তাকে ইমানের দৌলত দান করেন। চেষ্টা করা বান্দার ইচ্ছার ওপর ইমান দান করা আল্লাহপাকের ইচ্ছা, তবে চেষ্টা করা বান্দার ইচ্ছার ওপর। যেমন দোকান দেওয়া বান্দার কাজ, তবে লাভ-লোকসান আল্লাহপাকের ইচ্ছা। বস্তুত বান্দার কাজ হলো আমল করে যাওয়া, প্রতিদান আল্লাহর ইচ্ছা। বান্দা যদি চেষ্টা করে আমল করতে থাকে তাহলে আল্লাহপাক তাকে নৈকট্য দান করেন। যাদের ইমান দুর্বল তাদের ব্যাপারে আল্লাহপাক বলেন, হে ইমানদারগণ! তোমরা আল্লাহকে ভয় কর যদি তোমরা ইমান মজবুত করতে চাও।

আল্লাহওয়ালাদের সোহবত : ইমান মজবুত হলে অন্তরে আল্লাহর ভয় পয়দা হয়। তবে আল্লাহর ভয় সৃষ্টি করতে হলে আল্লাহওয়ালাদের সোহবত তথা সান্নিধ্য অর্জনের বিকল্প নেই। এ ব্যাপারে আল্লাহপাক নিজেই বলেন, ‘তোমরা সত্যবাদীদের সংশ্রব অর্জন কর।’ যাদের ইমান দুর্বল তারা যদি আল্লাহওয়ালাদের সোহবতে থাকে তাহলে তাদের ইমান বৃদ্ধি পাওয়ার প্রবল সম্ভাবনা আছে। যারা কামেল ইমানের অধিকারী তাদেরও আল্লাহওয়ালাদের সোহবতে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। কারণ কোনো একটি গাছ যদি বড় হয়ে তার ডালপালা ছড়িয়ে দেয় আর এ মুহূর্তে ওই গাছের গোড়ায় পানি ঢালা না হয় তাহলে এক দিন গাছের গোড়ায় পোকা আক্রমণ করে সমস্ত গাছকে ধ্বংস করে দেবে। তেমনি কামেল ইমান হওয়ার দরুন যদি অহংকার আসে আর বুজুর্গদের সোহবত বর্জন করে তাহলে ওই বৃক্ষের ন্যায় কামেল ইমানওয়ালা ব্যক্তিও চিরতরে ধ্বংস হয়ে যাবে। হজরত আবরারুল হক (রহ.) বাইশ/তেইশ বছর বয়সে হজরত থানভি (রহ.) থেকে খেলাফত পেয়েছেন, তখনো তাঁর মুখে পুরোপুরি দাড়ি ওঠেনি। হজরত থানভি (রহ.)-এর ইন্তেকালের পর থানভি (রহ.)-এরই অপর খলিফা আবদুল গনি ফুলপুরীর কাছে আবার বায়াত হলেন। তাঁর ইন্তেকালের পর তিনি প্রতাববরী (রহ.) এর কাছে আবার বায়াত হলেন। প্রতাববরী সাহেব হজরত শাহ সাহেবকে লক্ষ্য করে বলতেন, মাওলানা আবরারুল হক সাহেব বর্তমান পৃথিবীর শ্রেষ্ঠ বুজুর্গ। সমস্ত সিলসিলার বুজুর্গরা তাঁর প্রতি তাকিয়ে আছে।

তাঁর ঘরেই চোর-ডাকাত প্রবেশ করে : এত বড় ব্যক্তিত্ব হওয়ার পরও তিনি বুজুর্গদের সান্নিধ্য ছাড়া চলেননি। একটি কথা আছে, যার ঘরে মাল থাকে তার ঘরেই চোর-ডাকাত প্রবেশ করে। বস্তুত যারা আল্লাহওয়ালা, তাদের জীবনে বড়ই সমস্যা থাকে। কারণ, না জানি কোন সময় শয়তান ধোঁকা দিয়ে ইমানের দৌলত তাকওয়ার সম্পদ নষ্ট করে দেয়। তাই যারা কামেল বুজুর্গ তারা সর্বদা শয়তানের ধোঁকা থেকে বাঁচার জন্য বুজুর্গদের সান্নিধ্য অবলম্বন করতেন। শয়তান সাধারণ মানুষের প্রতি তেমন নজর দেয় না। যারা বড় বুজুর্গ ও আল্লাহওয়ালা, শয়তান তাদের বিপথগামী করার জন্য সর্বদা চেষ্টা করে। চেষ্টায় সফল হলে তাদের লিডারের পক্ষ থেকে বড় মাপের পুরস্কার পায়।

লেখক : আমির, আল হাইআতুল উলয়া ও বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ

সর্বশেষ খবর