শনিবার, ২ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

জাহান্নাম থেকে বাঁচার উপায়

মো. আমিনুল ইসলাম

জাহান্নাম থেকে বাঁচার উপায়

জাহান্নামের আজাব কঠিন আজাব। কঠিন শাস্তি। পবিত্র কোরআনে আল্লাহ বলেন, যারা তাদের মালিককে অস্বীকার করেছে তাদের জন্য রয়েছে জাহান্নামের কঠোরতম শাস্তি। জাহান্নাম কতই না নিকৃষ্টতম স্থান। (সুরা মুলক, আয়াত ৬)। আল্লাহ আরও বলেন, আমি অস্বীকারকারী জালিমদের জন্য  এমন এক আগুন প্রস্তুত করে রেখেছি যার পরিধি তাদের পুরোপুরিই পরিবেষ্টন করে রাখবে, যখন তারা পানির জন্য ফরিয়াদ করতে থাকবে তখন এমন এক গলিত ধাতুর মতো পানীয় তাদের দেওয়া হবে যা তাদের মুখমন্ডল জ্বালিয়ে পুড়িয়ে দিবে, কী ভীষণ হবে সে পানীয় আর কী নিকৃষ্ট হবে তাদের আশ্রয়স্থল। (সুরা আল কাহফ, আয়াত ২৯)।

এই আয়াতটি থেকে এটাই প্রতীয়মান হলো জাহান্নামের শাস্তি যেমন কঠিন ও কঠোর তেমনি সেখানে পান করার জন্য দেওয়া হবে গলিত ধাতুর পানীয়, যা সমস্ত মুখমন্ডলকে জ্বালিয়ে দিবে। এ কঠিন শাস্তি থেকে বাঁচার উপায় কী? আল্লাহ বলেন, হে ইমানদার লোকেরা, তোমরা নিজেদের ও পরিবার-পরিজনদের জাহান্নামের সেই কঠিন আগুন থেকে বাঁচাও তার জ্বালানি হবে মানুষ ও পাথর। আর জাহান্নামের প্রহরী হিসেবে যারা নিযুক্ত সেসব ফেরেশতা সবাই হচ্ছে নির্মম ও কঠোর। (সুরা আত তাহরীম, আয়াত ৬)

এই আয়াতে সাধারণ মুসলিমদের বলা হয়েছে, তোমরা নিজেদের এবং তোমাদের পরিবার-পরিজনকে জাহান্নামের আগুন থেকে রক্ষা কর। এরপর জাহান্নামের প্রহরীদের কঠোরতার কথা বলা হয়েছে যারা কোনো রকম শক্তি, খোশামোদ, ঘুষের বিনিময়েও তাদের কঠোরতার হাত থেকে কেউ আত্মরক্ষা করতে সক্ষম হবে না। এই ফেরেশতাদের নাম যাবানিয়া। এই আয়াতে আরও স্পষ্ট করা হয়েছে, আল্লাহর আজাব থেকে নিজেকে রক্ষা করার প্রচেষ্টা চালানোর মধ্যেই কোনো মানুষের দায়িত্ব ও কর্তব্য সীমাবদ্ধ নয়। বরং যিনি তার পরিবারের নেতৃস্থানীয় তার দায়িত্ব হলো পরিবারের সব সদস্যকে আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য কোরআনের আলোকে জীবন গড়ার ক্ষেত্রে দায়িত্ব পালন করা। পরিবারের সদস্যরা যেন আল্লাহর প্রিয় বান্দা হিসেবে নিজেদের গড়ে তুলতে পারে সেদিকে খেয়াল রাখা এবং প্রয়োজনীয় শিক্ষা গ্রহণ করা।

রসুল (সা.) বলেন, তোমরা প্রত্যেকেই রাখাল বা দায়িত্বশীল, প্রত্যেককেই তার অধীনস্থ লোকদের ব্যাপারে জবাবদিহি করতে হবে। নারী তার স্বামীর বাড়ি এবং তার সন্তান-সন্ততির তত্ত্বাবধায়িকা, তাকে তাদের ব্যাপারে জবাবদিহি করতে হবে। (বুখারি শরিফ, ৮৯৩, ৫১৮৮)।

আমাদের প্রতিনিয়ত জাহান্নামের কঠিন আজাব থেকে মুক্তি পাওয়ার জন্য আল্লাহর কাছে সাহায্য চাইতে হবে। সুরা মুযাম্মিলের ২০ নম্বর আয়াতে বলা হয়েছে, যারা রাতের দুই-তৃতীয়াংশে কিংবা অর্ধেক অংশে বা এক-তৃতীয়াংশে দাঁড়িয়ে থাকে (সালাত আদায়কারী) এবং কোরআনের যে পরিমাণ অংশ তেলাওয়াত করা তাদের জন্য সহজ ততটুকুই তারা তেলাওয়াত করে এবং নামাজ প্রতিষ্ঠা করে, জাকাত আদায় করে এবং আল্লাহকে উত্তম ঋণ দিতে থাকে তারাই সফলকাম। সুতরাং জাহান্নামের আগুন থেকে বাঁচার জন্য আল্লাহই আমাদের পথ বাতলে দিয়েছেন।

আল্লাহ আরও বলেন, হে আমাদের প্রতিপালক, আমাদের ইহকালে এবং পরকালে কল্যাণ দান কর। আর আমাদের দোজখের যন্ত্রণা থেকে রক্ষা কর। (সুরা বাকারা, আয়াত ২০১)। এভাবে আল্লাহর কাছে প্রার্থনা করে তার সাহায্য চাইতে হবে যাতে জাহান্নামের আগুন থেকে বাঁচা যায়। কোরআনে আল্লাহতায়ালা এভাবে দোয়া করার কথা আমাদের শিখিয়ে দিয়েছেন।

এক ব্যক্তি আল্লাহর রসুলকে (সা.) বললেন, হে আল্লাহর রসুল, আপনি আমাকে এমন আমল বলে দিন যা আমাকে জাহান্নামের আগুন থেকে রক্ষা করবে এবং জান্নাতে নিয়ে যাবে। নবীজি (সা.) বললেন, তুমি আল্লাহর ইবাদত করবে, তার সঙ্গে কাউকে শরিক করবে না। সালাত কায়েম করবে, জাকাত দিবে এবং আত্মীয়তার সম্পর্ক বজায় রাখবে। (বুখারি ও মুসলিম)। জাহান্নামের আগুন যে কত কঠিন সে সম্পর্কে আল্লাহ বলেন, নিশ্চয়ই এটা লেলিহান আগুন, যা মাথার চামড়া খসিয়ে দিবে। (সুরা আল মাআরিজ, আয়াত ১৫-১৬)। অর্থাৎ জাহান্নামের অগ্নি এক প্রজ্বলিত শিখা যা মাথা, হাত ও পায়ের চামড়া পুড়িয়ে দিবে।

জাহান্নামের শাস্তি থেকে বাঁচার কিছু আমল : ক. প্রত্যেক ফরজ সালাতের পর আয়াতুল কুরসি পাঠ করা। (নাসাঈ, ৫/৩৩৯) খ. ফরজ সালাতের পর ৩৩ বার সুবহানাল্লাহ, আলহামদুলিল্লাহ ও আল্লাহু আকবার পাঠ করে একবার লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াহদাহু লা শারিকালাহু লাহুল মুলকু ওয়া লাহুল হামদু ওয়া হুয়া আলা কুল্লি শাইয়িন কাদির পাঠ করা। (মুসলিম শরিফ, ১২৩৯)। গ. রসুল (সা.) বলেছেন, তোমরা জাহান্নাম থেকে বাঁচ, যদি খেজুরের এক টুকরা সদকাহ করেও হয়। আর যে এর সামর্থ্য রাখে না, সে যেন ভালো কথা বলে। (বুখারি, ১৪১৩)। ঘ. সে ব্যক্তি মানুষের কাছে জনপ্রিয় তার সহজ-সরল, মিষ্টভাষী ও সদাচারী আচরণের জন্য, তার জন্য জাহান্নাম হারাম। (তিরমিজি, ২৪৮৮)।

আল্লাহ রব্বুল আলামিন আমাদের সবাইকে জাহান্নামের আগুন থেকে বেঁচে থাকার তৌফিক দান করুন।

♦ লেখক : অবসরপ্রাপ্ত ব্যাংকার

সর্বশেষ খবর