শনিবার, ১৭ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

সম্প্রসারিত হচ্ছে কৃষিবাণিজ্য

শাইখ সিরাজ

সম্প্রসারিত হচ্ছে কৃষিবাণিজ্য

আয়তনের তুলনায় আমাদের জনসংখ্যা বেশি। এত মানুষের প্রতিদিনের খাদ্য নিশ্চিত করা একটি বড় চ্যালেঞ্জ। কিছুদিন আগেও দেশটি ছিল বিপুল খাদ্য ঘাটতির দেশ। মঙ্গা নামক এক আতঙ্ক ছিল উত্তরবঙ্গজুড়ে। এই সময়ে অবস্থার উন্নতি হয়েছে অনেক। সামগ্রিকভাবে কৃষিপণ্য উৎপাদনে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। তালিকা অনুযায়ী, কৃষিপণ্য উৎপাদনে বাংলাদেশ আছে ২১তম স্থানে। যার আর্থিক মূল্যে ৩৩ বিলিয়ন ডলার বা ৩ হাজার ৩০০ কোটি ডলার। দিন দিন উৎপাদন বাড়ছে। ফলে কৃষিবাণিজ্যে বাংলাদেশে একটি জোয়ার আসছে। কৃষি বাণিজ্যের বর্তমান প্রেক্ষাপটের একটি খন্ডিত চিত্র তুলে ধরার জন্য আমি কয়েকজন উদ্যোক্তার কথা উল্লেখ করতে চাই।

হজরত আলী। বয়স চল্লিশের কোটায় পৌঁছায়নি এখনো। যাত্রাবাড়ীতে তার মুদিমালের পাইকারি দোকান। গত ২০ বছরে তিনি এ ব্যবসা দাঁড় করিয়েছেন। ভাগ্যের সন্ধানে ঢাকায় এসে দোকানের কর্মচারী হিসেবে জীবন শুরু করে একেবারে শূন্য থেকে শুরু করে আজকের এ পর্যায়ে তিনি এসেছেন। ঢাকায় বাড়ি-গাড়ি হয়েছে তার কিন্তু তাতে তিনি তৃপ্ত নন। তিনি বুঝতে পারছেন কৃষিবাণিজ্যই আগামীর বাণিজ্য। তাই তিনিও বিনিয়োগ করেছেন কৃষিতে। শেরপুরে চারটি ইউনিয়নে ৮০০ বিঘা জমিতে ১২টি কৃষিবাগান গড়ে তুলেছেন। উৎপাদন করছেন মাল্টা, কমলা, ড্রাগন, পেয়ারা, আঙুরসহ ২৮৩ জাতের ফল। মাল্টা গাছই আছে ১৯ হাজার। বছরে প্রায় ১৪ কোটি টাকার মাল্টা বিক্রি করেছেন। গার্মেন্ট সেক্টরের বৃহৎ প্রতিষ্ঠানগুলোর একটি নোমান গ্রুপ। সেই গ্রুপের অন্যতম কর্ণধার মোহাম্মদ আবদুল্লাহ জাবের তাদের বিশাল কারখানার এক কোণে শুরু করেছেন সাড়ে ৫ লাখ লিটার পানিতে বায়োফ্লক পদ্ধতিতে শিং, গুলশা, শোলসহ কয়েক প্রকারের মাছ চাষ। তার আছে ৭০ হাজারের বেশি কর্মীর বাজার। সবচেয়ে বড় কথা তারা ভাবছেন মাছের রপ্তানিমুখী বাণিজ্যের কথাও। এবার বলছি এক নারী উদ্যোক্তার কথা। পারভীন আক্তার। বয়স ৩৫ বছরের মতো হবে। তিনি মিরপুরে গড়ে তুলেছেন ভার্টিক্যাল ইনডোর ফার্মিং। ৪ হাজার বর্গফুটের ফ্ল্যাটে তিনটি রুমে ৪৪টি র‌্যাকে উৎপাদন করছেন বিদেশি উচ্চমূল্যের সবজি। রাজধানীর সুপারশপ ও চাইনিজ হোটেলগুলোতে তার উৎপাদিত সবজি সাপ্লাই দিচ্ছেন। এটা নগরকৃষির একটি উৎকৃষ্ট উদাহরণ।

সাম্প্রতিক সময়ে প্রাণিখাদ্যের সংকট বড় হয়ে দাঁড়িয়েছে। অনেক উদ্যোক্তা এ সমস্যা সমাধানে শুরু করেছেন ব্ল্যাক সোলজার ফ্লাই উৎপাদন। আমাদের ফেলে দেওয়া জৈব আবর্জনা থেকে সহজেই প্রাণিখাদ্যের আমিষের জোগান আসতে পারে, হতে পারে জৈবসার উৎপাদনও। এফএওর এক রিপোর্টে দেখা যায়, ব্ল্যাক সোলজার ফ্লাইয়ের বাজার ২০৩০ সালের মধ্যে ৩.৪ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছবে। শুধু তাই নয়, এফএও ২০২১ থেকে ২০৩০ সাল পর্যন্ত এর প্রবৃদ্ধি হিসাব করে জানিয়েছে এ ব্ল্যাক সোলজার ফ্লাইয়ের বার্ষিক অর্থনৈতিক প্রবৃদ্ধি (সিএজিআর) ৩৪.৭ ভাগ।

মোহাম্মদ জাহিদুল ইসলাম, পেশায় মুয়াজ্জিন। জন্মভিটা বরিশাল জেলার ভান্ডারিয়া হলেও এখন বাস করছেন নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জের পশ্চিমগাঁওয়ে। সেখানেই এক মসজিদের মুয়াজ্জিন তিনি। যে বাসায় তিনি ভাড়া থাকেন, সে বাসার ছাদেই ছোট আকারে শুরু করেছেন বাণিজ্যিকভাবে রঙিন মাছের চাষ। একেবারেই কম খরচে ছাদের ওপর কাঠের ফ্রেম তৈরি করে প্লাস্টিক কাগজ দিয়ে তৈরি করে নিয়েছেন একেকটি চৌবাচ্চা। সেখান থেকেই মাসে ১৫ থেকে ১৮ হাজার টাকা আয় হচ্ছে তার।

তরুণদের হাত ধরেই কৃষিবাণিজ্যের পথ দীর্ঘ হচ্ছে। হাতের মুঠোফোনটি হয়ে উঠেছে তথ্যের ভান্ডার। বড় শিল্প উদ্যোক্তা থেকে ছোট চাকরিজীবী বা ব্যবসায়ী খুঁজে নিচ্ছেন কৃষিভিত্তিক ব্যবসা-বাণিজ্য। বিশেষ করে করোনার সময়টিতে দেখেছি যে তরুণরা ঘরে বসেছিলেন তারা ছোট ছোট উদ্যোগে গড়ে তুলেছেন অনলাইন বাণিজ্য। অধিকাংশই কৃষিভিত্তিক। এতে উদ্যোক্তাদের যেমন আয়ের পথ তৈরি হয়েছে তেমনি উপকার পেয়েছেন কৃষকও। বাংলাদেশের কৃষিবাণিজ্যের প্রতি বিদেশিরাও আগ্রহী হয়ে উঠছেন। বছর তিনেক আগে আসামের বালিপাড়া ফাউন্ডেশন নামক একটি প্রতিষ্ঠানের কর্ণধার, যিনি ভারতের আইপিএলের রাজস্থান রয়্যালস দলটি কিনেছেন, রণজিৎ বারঠাকুর কৃষিবাণিজ্য নিয়ে কথা বলতে এসেছিলেন আমার কাছে। তারাও এ দেশে কৃষিতে বিনিয়োগ করতে ইচ্ছুক। এর মূল কারণ আমাদের দেশে কৃষিবৈচিত্র্য বাড়ছে। নতুন নতুন ফল-ফসল কৃষিতে যুক্ত হচ্ছে, বহুমুখী হচ্ছে কৃষি। ফলে কৃষিবাণিজ্যের খাতও প্রসারিত হচ্ছে। সবচেয়ে বড় কথা কৃষির প্রয়োজনীয়তা কখনো ফুরাবে না। ক্রমেই বিকশিত হবে। রূপ বদলাতে পারে। সেই রূপান্তরের সঙ্গে সঙ্গে আধুনিক হতে হবে।

দেশের রপ্তানি মূলত গার্মেন্টনির্ভর। এটিকে বহুমুখী করা না গেলে ভবিষ্যৎ অর্থনীতি হুমকির মুখে পড়বে। এ ক্ষেত্রে সবচেয়ে সম্ভাবনাময় হলো কৃষি খাত। বলা ভালো প্রযুক্তিনির্ভর কৃষি। ইন্টারনেট অব থিংস বা কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার বাড়িয়ে আমাদের কৃষি খাতে বিপ্লব ঘটানো সম্ভব। এ জন্য আমাদের বেশ কিছু চ্যালেঞ্জও মোকাবিলা করতে হবে। প্রথমত. পৃথিবীর উন্নত দেশগুলো কৃষিপ্রযুক্তিতে অনেকদূর এগিয়ে গেছে। আধুনিক কৃষিপ্রযুক্তির সঙ্গে আমাদের কৃষককে এগিয়ে রাখতে হবে। দ্বিতীয়ত. কৃষিপণ্য প্রক্রিয়াজাতকরণে সরকারি-বেসরকারি উদ্যোগ বাড়াতে হবে। চীনে দেখেছি একটি কৃষিপণ্য থেকে কত প্রকার খাদ্য উপকরণ তারা তৈরি করছে। তৃতীয়ত. শিক্ষা ও গবেষণা মাঠকেন্দ্রিক হতে হবে। অর্থাৎ প্রাসঙ্গিক হতে হবে। চতুর্থত. কৃষিপণ্যের ভ্যালু চেইনের সঙ্গে মার্কেট চেইনের সামঞ্জস্য আনতে হবে। পঞ্চমত. একটি পরিকল্পিত মানসম্পন্ন কৃষিপণ্যের বাজার তৈরি করতে হবে। ষষ্ঠত. আমাদের পরিশুদ্ধ কৃষিচর্চার অনুশীলন করতে হবে। অর্থাৎ গ্যাপ (গুড এগ্রিকারচারাল প্র্যাকস্টিস) সার্টিফিকেশনের আওতায় আসতে হবে। আমি আগেই বলেছি, কৃষকের আয় বাড়াতে চাইলে আন্তর্জাতিক বাজারে দেশের সতেজ ও প্রক্রিয়াজাত কৃষিপণ্যের রপ্তানি বাড়ানোর পাশাপাশি প্রক্রিয়াজাত করে দেশের ভিতর বাজার বিস্তৃত করতে হবে। এটি করতে পারলে কৃষকরা উৎপাদিত ফসলের ন্যায্যমূল্য পাবেন এবং তাদের আয় বাড়বে। স্বাধীনতার ৫২ বছরে আমাদের অর্জন অনেক। বিশেষ করে ক্ষুধামুক্ত বাংলাদেশ হয়েছে। এটি বেশ বড় একটি বিষয়। এটি অর্জন করতে গিয়ে আমরা পরিবেশের দিকে খেয়াল রাখতে পারিনি, কোথাও কোথাও মূল্যবোধ থেকেও সরে আসতে হয়েছে। কারখানার বর্জ্য নদীতে ফেলতে হয়েছে। জমিতে রাসায়নিকের ব্যবহার বাড়াতে হয়েছে। নানানরকম দূষণের ভিতর ফেলতে হয়েছে আমাদের দেশকে। এখন আমরা দাঁড়াতে শিখেছি। আমাদের চিন্তায় পরিবর্তন আনতে হবে। আগামী প্রজন্মের জন্য শ্যামল সবুজ বাংলাদেশ গড়তে হবে। আমাদের শুধু উন্নয়নের কথা ভাবলেই হবে না। ভাবতে হবে টেকসই উন্নয়নের কথা। এ ক্ষেত্রে কৃষিবাণিজ্যের প্রসারেও আমাদের নিতে হবে সচেতন পরিকল্পনা। রাখতে হবে সম্মিলিত প্রয়াস।

 

         লেখক : মিডিয়া ব্যক্তিত্ব

[email protected]

সর্বশেষ খবর