বৃহস্পতিবার, ৭ মার্চ, ২০২৪ ০০:০০ টা

৭ মার্চ : অন্দরমহলের ঘটনা

সোহেল সানি

৭ মার্চ : অন্দরমহলের ঘটনা

পাকিস্তানের সামরিক জান্তা প্রেসিডেন্ট আগা মোহাম্মদ ইয়াহিয়া খান ১৯৭১ সালের ১৩ ফেব্রুয়ারি জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে ঘোষণা করেন যে- ৩ মার্চ প্রাদেশিক পূর্ব পাকিস্তানের রাজধানী ঢাকায় পাকিস্তান জাতীয় পরিষদের অধিবেশন বসবে। উল্লেখ্য, ১৯৭০ সালের ৭ এবং ১৭ ডিসেম্বর অনুষ্ঠিত প্রাদেশিক ও জাতীয় পরিষদ নির্বাচন।  কিছু আসনের নির্বাচন হয় জানুয়ারিতে বন্যার কারণে। জাতীয় পরিষদে আওয়ামী লীগ ১৬৭টি আসনে জয়লাভ করে একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে। দুটি আসনের একটিতে জয়ী হন মুসলিম লীগ নেতা নুরুল আমিন ও পার্বত্য এলাকায় রাজা ত্রিদিব রায় (দুজনই স্বাধীনতাবিরোধী)।

সাধারণ নির্বাচনের সঙ্গে প্রাদেশিক নির্বাচনও অনুষ্ঠিত হয়। এ নির্বাচনেও আওয়ামী লীগ পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদের ৩০০টি আসনের মধ্যে ২৮৮টিতে জয়লাভ করে। জুলফিকার আলী ভুট্টোর পাকিস্তান পিপলস পার্টি পশ্চিম পাকিস্তানে ১৩৮টি আসনের ৮১টিতে জয়লাভ করে। পিএমএল (কাইয়ুম), পিএমএল (কাউন্সিল), পিএমএল (কনভেনশন), জমিয়তে উলেমা-ই-ইসলাম, জমিয়তে উলেমা-ই-পাকিস্তান এবং জামায়াতে ইসলামী একত্রে ৩৭টি আসন পায়।

প্রাদেশিক নির্বাচনে আওয়ামী লীগ পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদের ৩০০ আসনের ২৮৮টি জিতে নেয়। পশ্চিম পাকিস্তানের অপর চারটি প্রাদেশিক পরিষদে তারা কোনো আসন পায়নি। পাঞ্জাব ও সিন্ধু প্রদেশের প্রাদেশিক পরিষদে পাকিস্তান পিপলস পার্টি ভালো করে, কিন্তু পূর্ব পাকিস্তানে কোনো আসনে জয় পায়নি। উত্তর-পশ্চিম সীমান্ত প্রদেশ এবং বেলুচিস্তানে ন্যাশনাল আওয়ামী পার্টি (ওয়ালি) এবং পিএমএল (কাইয়ুম) ভালো করে। পাকিস্তান জাতীয় পরিষদে নিখিল পাকিস্তান আওয়ামী লীগ সংখ্যাগরিষ্ঠতা লাভ করায় প্রেসিডেন্ট ইয়াহিয়া খানকে ঢাকায় জাতীয় পরিষদের অধিবেশন আহ্বান করতে হয়। জাতীয় পরিষদের সংখ্যাগরিষ্ঠ দলের নেতা পাকিস্তানের ভবিতব্য প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ পরিষদের অন্য দলগুলোর নেতারা প্রেসিডেন্টের অধিবেশন আহ্বানকে স্বাগত জানান। কিন্তু জাতীয় পরিষদের ভবিতব্যবিরোধী দলের নেতা পাকিস্তান পিপলস পার্টির সভাপতি জুলফিকার আলী ভুট্টো বেঁকে বসেন। তিনি পেশোয়ারে সংবাদ সম্মেলন ডেকে বলেন, ‘মুজিব ছয় দফার পক্ষে আপস না করলে তার দল পিপলস পার্টি জাতীয় অধিবেশনে যোগদান করবে না।’ তিনি ১৮ ফেব্রুয়ারি জাতীয় পরিষদে পশ্চিম পাকিস্তানি দলগুলোর সদস্যদের প্রতি হুমকি প্রদর্শন করে বলেন, ‘ঢাকা পশ্চিম পাকিস্তানি সদস্যদের জন্য কসাইখানা হবে।’ তিনি প্রেসিডেন্ট ইয়াহিয়া খানের প্রতি আহ্বান জানান জাতীয় পরিষদের অধিবেশন স্থগিত করতে।

শুরু হয় ষড়যন্ত্র। জুলফিকার আলী ভুট্টো পাখি শিকারের নামে চলে যান সিন্ধু প্রদেশের লারকানায়। যা ছিল ডাহা মিথ্যা কথা। আসলে ভুট্টো প্রেসিডেন্ট ইয়াহিয়া খানের সঙ্গে গোপনে মিলিত হতে সম্ভাব্য করণীয় নির্ধারণ করতে সেখানে যান। এ খবর প্রকাশ হয়ে যায় সংবাদপত্রে। প্রেসিডেন্ট ১ মার্চ অপরাহ্ণে রেডিওতে জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে ৩ মার্চের অনুষ্ঠিতব্য জাতীয় পরিষদের অধিবেশন বাতিল ঘোষণা করেন।

যে মুহূর্তে ঢাকার হোটেল পূর্বাণীতে শাসনতন্ত্রের খসড়া তৈরি করতে বঙ্গবন্ধু সহকর্মীদের সঙ্গে বৈঠক করছিলেন। সকাল ৯টা থেকে শুরু হওয়া নীতিনির্ধারণী বৈঠকে ছিলেন পাকিস্তান আওয়ামী লীগ সহসভাপতি সৈয়দ নজরুল ইসলাম, সাধারণ সম্পাদক এ এইচ এম কামারুজ্জামান, প্রাদেশিক আওয়ামী লীগ সাধারণ সম্পাদক তাজউদ্দীন আহমদ, অন্যতম নেতা ক্যাপ্টেন মনসুর আলী, খন্দকার মোশতাক আহমেদ ও ড. কামাল হোসেন।

দুপুর ১২টার দিকে প্রেসিডেন্টের আকস্মিক ভাষণে জাতীয় পরিষদের অধিবেশন বাতিলের খবর শোনা মাত্র হাজার হাজার ছাত্র-জনতা রাস্তায় নেমে আসে। বঙ্গবন্ধু বৈঠক থেকে বেরিয়ে আসেন। তিনি হোটেল পূর্বাণীর সামনে বিক্ষুব্ধ ছাত্র-জনতার সামনে হাজির হয়ে বলেন, ‘প্রেসিডেন্ট ইয়াহিয়া খানের অধিবেশন বাতিল করার ঘোষণা গভীর ষড়যন্ত্রের ফলশ্রুতি। বাঙালিরা এই ষড়যন্ত্রকে জীবন দিয়ে হলেও প্রতিহত করবে।’ তিনি ২ মার্চ ঢাকায়, ৩ মার্চ দেশব্যাপী হরতাল এবং ৭ মার্চ রেসকোর্স ময়দানে জনসভা করে পরবর্তী কর্মসূচি ঘোষণা করবেন বলে জানান এবং ছাত্র-জনতাকে আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান। ৩ মার্চ পূর্ব পাকিস্তানের গভর্নর অ্যাডমিরাল আহসানকে পদচ্যুত করে তার স্থলে জেনারেল ইয়াকুব খানকে ভারপ্রাপ্ত গভর্নরের দায়িত্ব অর্পণ করেন। আবার পরের দিন ৪ মার্চ তাকে বাদ দিয়ে গভর্নর পদে নিয়োগ দেন ‘কসাই’ খ্যাত জেনারেল টিক্কা খানকে। ৫ মার্চ টিক্কা খান ঢাকায় পৌঁছান। ৬ মার্চ শপথ নেওয়ার কথা থাকলেও জনরোষের মুখে হাই কোর্টের প্রধান বিচারপতি বি এ সিদ্দিক তাকে শপথ পড়াতে অস্বীকৃতি জানান। ৩ মার্চ থেকে ৬ মার্চ পর্যন্ত দেশব্যাপী স্বতঃস্ফূর্ত হরতাল পালিত হয়।

৬ মার্চ বিকাল ৫টায় প্রেসিডেন্ট ইয়াহিয়া খান জাতির উদ্দেশে ভাষণ দেবেন এমন বার্তা ঘোষণা করা হয় পাকিস্তান রেডিও থেকে, আগের দিন ৫ মার্চ। স্বভাবতই গোটা দেশবাসীর দৃষ্টি তখন ভাষণের দিকে।

বঙ্গবন্ধু ওদিন তাঁর ধানমন্ডির ৩২ নম্বর সড়কের বাড়িতে নেতৃবৃন্দের সঙ্গে বিরাজমান পরিস্থিতি নিয়ে কয়েক দফা বৈঠক করেন। ৫ মার্চ ঢাকাস্থ পূর্বাঞ্চলীয় সামরিক প্রশাসক জেনারেল ইয়াকুবের ফোন আসে বঙ্গবন্ধুর বাড়িতে। বঙ্গবন্ধুর জামাতা ড. এম এ ওয়াজেদ মিয়া ফোন রিসিভ করলে ওপাশ থেকে বলা হয়- ‘শেখ সাহেবের সঙ্গে মাননীয় প্রেসিডেন্ট কথা বলবেন।’ এ কথা শুনে বঙ্গবন্ধু গিয়ে রিসিভার কানে তুলে বলতে থাকেন, ‘কিছু শুনতে পাচ্ছি না, কিছু শুনতে পাচ্ছি না।’ পরক্ষণে বঙ্গবন্ধু প্রেসিডেন্টের কণ্ঠ শুনে পূর্ব পাকিস্তানে পরিস্থিতি অবহিতপূর্বক তদন্ত কমিশন গঠন এবং আওয়ামী লীগের সঙ্গে পাকিস্তানের শাসনতন্ত্র নিয়ে আলোচনা অনুষ্ঠানের কথা বলেন। ৬ মার্চ বিকালে প্রেসিডেন্টের ভাষণ শোনার জন্য বঙ্গবন্ধু একটি ট্রানজিস্টার নিয়ে তাঁর শয়নকক্ষে প্রবেশ করে দরজা বন্ধ করে দেন। এরপর বঙ্গবন্ধু রেসকোর্স ময়দান অভিমুখে একটা ট্রাকে করে রওনা হন। ওই ট্রাকে ছিলেন গাজী গোলাম মোস্তফা, শেখ ফজলুল হক মণি, সিরাজুল আলম খান, আবদুর রাজ্জাক, তোফায়েল আহমেদ, আবদুর রউফ, খালেদ মোহাম্মদ আলী, নূরে আলম সিদ্দিকী ও আবদুল কুদ্দুস মাখন প্রমুখ।

পেছনের আরেকটি ট্রাকে ছিলেন আ স ম আবদুর রব, শাজাহান সিরাজ, মোস্তফা মোহসীন মন্টু, কামরুল আলম খান খসরু ও মহিউদ্দিন আহমেদ। বঙ্গবন্ধু রেসকোর্স ময়দানে পৌঁছার আগেই সেখানে হাজির হয়ে যান বঙ্গবন্ধুর জামাতা এম এ ওয়াজেদ মিয়া, শেখ হাসিনা ও শেখ রেহানা, শেখ জেলি (শেখ হাসিনার খালাতো বোন) এবং এ টি এম সৈয়দ হোসেনের বড় মেয়ে শেলি। সেদিনের রেসকোর্স ময়দানে বিশালাকৃতির নৌকাশোভিত সভামঞ্চটি স্থাপন করা হয়েছিল বর্তমান শিশুপার্কের দক্ষিণ-পূর্ব অংশে। বঙ্গবন্ধুর ভাষণ সম্প্রচারিত হবে রেডিওতে বারবার এমন ঘোষণা হচ্ছিল। শেখ হাসিনা যে কারণে একটি রেডিও সঙ্গে নিয়ে গিয়েছিলেন। কিন্তু বঙ্গবন্ধুর ভাষণ শুরুর কয়েক মিনিটের মধ্যে রেডিও নিস্তব্ধ হয়ে যায়। বঙ্গবন্ধুর সেই জ্বালাময়ী ভাষণে ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম’ উচ্চারিত হওয়ার সঙ্গে সঙ্গে লাখ লাখ জনতার জনসমুদ্র থেকে জয় বাংলা সেøাগান ভেসে আসে। বঙ্গবন্ধুও প্রত্যুত্তরে জয় বাংলা বললে তার ধ্বনি-প্রতিধ্বনিত হয়ে আকাশ-বাতাসে অনুরণের সৃষ্টি করে। বঙ্গবন্ধু রেসকোর্স ময়দান থেকে বাড়িতে ফেরেন। রাত ৮টার দিকে বঙ্গবন্ধুর সঙ্গে সাক্ষাৎ করতে আসেন জনপ্রিয় বাংলা সংবাদ পাঠক ইকবাল বাহার চৌধুরীর নেতৃত্বে পাকিস্তান রেডিও ঢাকাস্থ কেন্দ্রের কর্মকর্তা ও কর্মচারীরা। তারা জানান, সেনাবাহিনীর হাইকমান্ডের নির্দেশে তারা ভাষণ সম্প্রচার করতে পারেননি। এখন ভাষণ সম্প্রচারের অনুমতি না দেওয়া পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট করার কথা বলেন তারা।  ফলে সব অনুষ্ঠান বন্ধ হয়ে যায়। ৮ মার্চ সকাল ৮টায় হঠাৎ পাকিস্তান রেডিও ঘোষণা করে যে, ৭ মার্চ রেসকোর্স ময়দানে প্রদত্ত আওয়ামী লীগপ্রধান শেখ মুজিবুর রহমানের ভাষণ ৯টায় প্রচার করা হবে। ৮ মার্চ বঙ্গবন্ধুর ভাষণ অবিকল প্রচার করা হয়।

 

                লেখক : সিনিয়র সাংবাদিক

সর্বশেষ খবর