শনিবার, ৯ মার্চ, ২০২৪ ০০:০০ টা

কৃষিজমির উর্বরতা রক্ষা করতে হবে

শাইখ সিরাজ

কৃষিজমির উর্বরতা রক্ষা করতে হবে

স্বাধীনতার ৫৩ বছরে আমাদের জীবনমানের অসাধারণ উন্নয়ন ঘটেছে। আগে গ্রামে পাকা বাড়ি খুব একটা চোখে পড়ত না। এখন গ্রামের প্রায় প্রতিটি বাড়ি আধা-পাকা বা পাকা। কৃষকের ঘরে আছে টেলিভিশন, ফ্রিজ, বসার সোফা। দৃশ্যত উন্নয়ন মানে তো এমন কিছুই। গ্রামের ধুলোমাখা রাস্তাটি পাকা হয়েছে। বাজারটিতে উঠেছে পাকা দোকান। পাকা স্কুলঘর, কমিউনিটি ক্লিনিক কিংবা পোস্ট অফিস। আমাদের চোখে উন্নয়ন মানেই পোড়ামাটির স্থাপনা। ইটের ভবন। যত বেশি উন্নয়ন, তত বেশি প্রয়োজন ইট, কাঠ, পাথর। কিন্তু এ ইট পোড়াতে খরচ হয়ে যাচ্ছে জ্বালানি হিসেবে প্রকৃতির গাছ। ইট তৈরিতে ব্যবহার হচ্ছে কৃষিজমির মাটি। সর্বোপরি ইটভাটার আশপাশের কৃষিজমি হচ্ছে ক্ষতিগ্রস্ত। হেমায়েতপুরের দক্ষিণমেটকা ডাক্তারবাড়ি এলাকায় তরুণ কৃষি উদ্যোক্তা কুব্বাত হোসেন অভি। বয়স ৩৭/৩৮ এর বেশি হবে না। সাভারে প্রায় ৫০ বিঘা জমির ওপর তার স্বপ্নের চাষবাস। না, দেশীয় কোনো সবজি নয়। সেখানে আবাদ হচ্ছে ক্যাপসিকাম, চেরি টমেটো, ক্যাবেজ, রেডবিট, সেলেরি, চাইনিজ ক্যাবেজ, বেবি কর্ন, সুইট কর্ন, নীরা লিফ, ব্রোকলিসহ নানা রকমের বিদেশি সবজি। ধলেশ্বরী নদীর তীর ঘেঁষে বিস্তর তার কৃষির জগৎ। মনে পড়ে বছর পাঁচেক আগে যখন প্রথমবার তার কৃষিখামার দেখতে যাই, তার কৃষি খেতগুলো ছিল সবুজ। কিন্তু এখন গিয়ে দেখি কেমন ধূসর হয়ে আছে তার সব ফসলের খেত। এমন কেন হলো বুঝতে দেরি হলো না। অদূরেই দুটি বিশাল ইটের ভাটা। ইট পোড়ানোর ধোঁয়া উড়ছে। কুব্বাত বলছিলেন, মাটির উর্বরতা কমে যাচ্ছে। ফসলের আকারও আগের মতো বড় হচ্ছে না। ইটভাটার ক্ষতিকর প্রভাব টের পাচ্ছেন। কুব্বাতের অধিকাংশ জমিই লিজ নেওয়া। ধীরে ধীরে বড় করেছেন তার কৃষিখামার। কিন্তু এখন আর বড় করার কোনো সুযোগ নেই। কারণ ইটভাটার আশপাশের অধিকাংশ জমির উপরের মাটি কেটে নিয়ে তৈরি করা হচ্ছে ইট। মাটির উপরের অংশ অর্থাৎ ‘টপ সয়েল’ ইট তৈরির কাজে ব্যবহার হওয়ায় কৃষি ও পরিবেশের ওপর ক্ষতিকর প্রভাব পড়ছে। ২০১৩ সালে পরিবেশ অধিদফতরের হিসাব থেকে জানা যায়, সারা দেশে ইটভাটা ছিল ৪ হাজার ৯৫৯টি। আর পরিবেশ অধিদফতরের ২০১৮ সালের হিসাব বলছে, দেশে ইটভাটার সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭ হাজার ৯০২টি। পরিবেশ বাঁচাও আন্দোলনের (পবা) এক গবেষণায় উঠে এসেছে ৫০ শতাংশ ইটের ভাটাই অবৈধ। একটি ইট তৈরিতে মাটির প্রয়োজন হয় ৪ কেজি। বছরে প্রতিটি ইটভাটা থেকে ২০/২৫ লাখ ইট উৎপাদিত হয়। একটি সূত্র মতে, দেশের ইটভাটাগুলোয় বছরে প্রায় ২ হাজার ৫০০ কোটি ইট প্রস্তুত হয়। এত ইট তৈরি করতে গিয়ে কৃষি জমিগুলো কী পরিমাণ মাটির উপরিভাগ হারাচ্ছে তা নিশ্চয়ই অনুমান করা কঠিন কিছু নয়।

মাটির উপরিভাগের ৫ থেকে ১০ ইঞ্চি পর্যন্ত যে স্তর তাকে বলা হয় টপ সয়েল। এটিই হলো মাটির প্রাণ। এতে জৈব পদার্থ ও অণুজীবের সর্বাধিক ঘনত্ব থাকে, ফলে মাটির উর্বরতা মূলত এ অংশেই। আর এ অংশেই ফসল উৎপাদিত হয়। অনেকেই লোভে পড়ে টপ সয়েল বিক্রি করে দিচ্ছেন। একজন কৃষক টপ সয়েল বিক্রি করে দেওয়ার পর পাশের জমির কৃষকও ক্ষতিগ্রস্ত হচ্ছেন নানাভাবে। জমি উঁচু-নিচু হয়ে যাওয়ায় বৃষ্টির পানিতে উপরিভাগের মাটি ধুয়ে চলে যাচ্ছে। একই সমস্যার কথা বলছিলেন মানিকগঞ্জ জেলার সিংগাইর উপজেলার জামির্তা গ্রামের কৃষকরা। তারাও বলছিলেন, ইটভাটার কারণে তাদের কৃষিজমির উর্বরতা কমে যাচ্ছে। ফসল ভালো হচ্ছে না। বাতাস দূষিত হচ্ছে বলে শ্বাসকষ্টের মতো অসুখে ভুগছে বয়স্করা।

এ চিত্র শুধু সাভার কিংবা মানিকগঞ্জের নয়। সারা দেশেই নির্বিঘ্নে চলছে পরিবেশ বিধ্বংসী ইটভাটার কার্যক্রম। কোথাও কোথাও নিয়মবহির্ভূতভাবে আবাসিক এলাকায়ও ইটভাটা গড়ে ওঠার খবরও পাওয়া যায়। যতদূর জানি পোড়া ইটের বিকল্প হিসেবে পরিবেশবান্ধব ব্লক ব্যবহারের একটা উদ্যোগ নেওয়া হয়েছিল। ২০২৫ সালের মধ্যে সব ধরনের সরকারি নির্মাণে এই ব্লক ব্যবহারের নির্দেশ রয়েছে। কিন্তু সরকারি অবকাঠামো নির্মাণে এ-সংক্রান্ত নির্দেশনা বাস্তবায়নে চোখে পড়ছে না তেমনভাবে। ইটের পরিবর্তে ব্লক ব্যবহারের চমৎকার একটা উদাহরণ হচ্ছে ভাসানচরের রোহিঙ্গা পুনর্বাসন প্রকল্প। যতটা জানি, এ প্রকল্পের সব নির্মাণ কাজে পোড়া ইটের বিকল্প হিসেবে ব্লকের ব্যবহার করা হয়েছে। হাউস অ্যান্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট বলছে, রাস্তাঘাট বা ভবনের দেয়ালে পোড়া ইট ব্যবহার না করে এসব কাজে ব্লক ব্যবহার করা উচিত। ব্লক তৈরি করতে তারা ব্যবহার করেছে নদীর তলদেশের মাটি এবং বালু। আমরা জানি আমাদের অধিকাংশ নদীই নাব্য হারিয়েছে। নদীগুলোর নাব্য ফিরিয়ে আনতে ড্রেজিং করা প্রয়োজন। এতে যেমন নদীর নাব্য ফিরিয়ে আনা সম্ভব, আবার ড্রেজিং করে পাওয়া নদীর তলদেশের মাটি ব্লক তৈরিতেও ব্যবহার করা সম্ভব। জানা মতে, দেশের বেশকিছু প্রতিষ্ঠান ব্লক তৈরি শুরু করেছে। সরকার চাইলে এসব প্রতিষ্ঠানের সঙ্গে সমঝোতায় আসতে পারে। এতে একসঙ্গে দুটি উপকার হবে। নদীগুলো ধীরে ধীরে নাব্য ফিরে পাবে। পরিবেশ বিধ্বংসী পোড়া ইট উৎপাদনও কমে আসবে। পরিবেশ দূষণ কম হবে। স্বাধীনতার সময় আমাদের জনসংখ্যা ছিল ৭ কোটি। আর এখন ১৭ কোটি ছাড়িয়েছে। এ মাটিতেই উৎপাদিত হয়ে আসছে আমাদের সবার খাদ্য। এই অধিক ফসল উৎপাদন করতে গিয়ে মাটির ওপর আমরা মাত্রাতিরিক্ত অত্যাচার করে আসছি। জমিতে প্রয়োগ করতে হচ্ছে রাসায়নিক সার। অধিক কর্ষণে মাটি হারাচ্ছে তার উর্বরতা, নষ্ট হচ্ছে জৈবগুণ। আবার সময়ের সঙ্গে বেড়েছে আমাদের ফসল বৈচিত্র্যও। তারপর মাটির উপরিভাগ ইট তৈরির জন্য ব্যবহার করে কমিয়ে আনছি উৎপাদনশীলতা।

মাটির সুস্থতাই নিশ্চিত করে সুস্থ ফসলের, তথা নিরাপদ খাদ্যের। আগামী প্রজন্মের কথা চিন্তা করে টেকসই কৃষির তাগিদে আমাদের এখন থেকেই মাটির সুরক্ষায় কার্যকর পদক্ষেপ নিতে হবে। টপ সয়েলের যত্ন নিতে হবে। পাশাপাশি কৃষককেও মাটির স্বাস্থ্যের কথা চিন্তা করতে হবে। ভারসাম্যপূর্ণ সারের ব্যবহার নিশ্চিত করার ক্ষেত্রে সরকারি-বেসরকারি পর্যায়ে কৃষককে আরও সচেতন করে তুলতে হবে। বিশেষ করে মাত্রাতিরিক্ত সারের প্রয়োগ, সুষম মাত্রুা ও ব্যবস্থাপনা অনুসরণ না করায় যেসব কৃষক ক্ষতিগ্রস্ত হচ্ছেন তাদের সচেতন করে তোলা অনেক বেশি জরুরি। অন্যদিকে মাটিদূষণের অকৃষিজ কারণগুলো চিহ্নিত করে সেগুলো নিরোধের পদক্ষেপ নিতে হবে। ইটের ভাটা কৃষিজ জমির যে ক্ষতিসাধন করছে তা রোধ করতে হবে। নিতে হবে কার্যকরী পদক্ষেপ।

লেখক : মিডিয়া ব্যক্তিত্ব

[email protected]

সর্বশেষ খবর