বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

ঢাকা-দোহা সম্পর্ক

আমিরের সফরে নতুন উচ্চতায়

কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির বাংলাদেশ সফর দুই বন্ধুপ্রতিম দেশের সুসম্পর্ককে নতুন মাত্রায় উন্নত করেছে। মধ্যপ্রাচ্যের তেল গ্যাস সমৃদ্ধ দেশ কাতারে পৌনে তিন লাখ বাংলাদেশি কর্মরত। পারস্পরিক সহযোগিতা জোরদার করতে আমিরের সফরকালে বাংলাদেশ ও কাতারের মধ্যে সই হয়েছে পাঁচটি চুক্তি ও পাঁচটি সমঝোতা স্মারক। বাণিজ্য ও বিনিয়োগের নতুন পথ খোলার আশ্বাস এসেছে কাতারের পক্ষ থেকে। গত মঙ্গলবার সফরের দ্বিতীয় দিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাতারের সফররত আমিরের সঙ্গে পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে দ্বিপক্ষীয় বৈঠক করেন। বৈঠকে বাংলাদেশ ও কাতারের মধ্যে চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষর হয়। সৌজন্য সাক্ষাৎকালে কাতারের আমিরকে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

বাংলাদেশ সরকার বিদেশি বিনিয়োগের জন্য ১০০টি অর্থনৈতিক বিশেষ অঞ্চল স্থাপন করেছে। কাতারের বিনিয়োগকারীরা পেট্রো-কেমিক্যাল, জ্বালানি, মেশিনারিজ, তথ্য-প্রযুক্তি, ইলেকট্রনিক্স, সিরামিক, কৃষি-ব্যবসা, খাদ্য প্রক্রিয়াকরণের মতো কিছু ক্ষেত্রে বিনিয়োগ করতে পারেন। রাষ্ট্রপতি কাতারের আমিরকে তাদের দেশে আরও বাংলাদেশি তরুণ, দক্ষ ও আধা-দক্ষ জনশক্তি, আইটি বিশেষজ্ঞ, পেশাদার প্রযুক্তিবিদ নিয়োগের আহ্বান জানান। কাতারের আমির প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়নের প্রশংসা করেন। আশ্বাস দেন আগামী দিনগুলোতে বাংলাদেশের জন্য প্রয়োজনীয় সব ধরনের সহায়তা অব্যাহত থাকবে। বৈশ্বিক অর্থনৈতিক মন্দায় বাংলাদেশ যখন জ্বালানি সংকটসহ অন্যান্য সমস্যায় ভুগছে তখন কাতারের আমিরের সফর এবং দুই দেশের মধ্যে চুক্তি ও সমঝোতাকে গুরুত্বের চোখে দেখা হচ্ছে। আমরা আশা করব এ সম্পর্ক আরও উত্তরোত্তর বৃদ্ধি পাবে।

পারস্পারিক আস্থার পরিপূরক হিসেবে আন্তর্জাতিক অঙ্গনেও দুই দেশের অভিন্ন ভূমিকা রাখার সুযোগ সৃষ্টি হবে। কাতারের আমিরের সফরে ঢাকা-দোহা সম্পর্ক যে নতুন উচ্চতায় পৌঁছেছে তা আরও এগিয়ে নিতে হবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর