বুধবার, ২৯ মে, ২০২৪ ০০:০০ টা

সালাতই শ্রেষ্ঠ ইবাদত

মো. আমিনুল ইসলাম

সালাতই শ্রেষ্ঠ ইবাদত

ইসলাম ধর্মের পাঁচটি ভিত্তির মধ্যে নামাজ দ্বিতীয়টি। নামাজ ফার্সি শব্দ। এর আরবি হলো সালাত। সালাত মহান আল্লাহ রাব্বুল আলামিনের সঙ্গে বান্দার একান্ত সাক্ষাৎ। এর শুরু থেকে শেষ পর্যন্ত পুরো সময়টাই মূলত দোয়ার সময়। রসুল (সা.) বলেন, যখন কেউ নামাজে থাকে তখন সে তার প্রভুর সঙ্গে মোনাজাতে (গোপন আলাপচারিতায়) রত থাকে। কাজেই তার ভেবে দেখা উচিত কীভাবে এবং কী বলে সে তার সঙ্গে মোনাজাত বা আলাপ করছে। (বুখারি ও মুসলিম)। নামাজ হলো সর্বাপেক্ষা উত্তম দোয়া বা প্রার্থনা। পবিত্র কোরআনে আল্লাহ বলেন, আর তোমরা নামাজ প্রতিষ্ঠা কর, জাকাত প্রদান কর, এবং রুকুকারীদের সঙ্গে রুকু কর। (সুরা বাকারা, আয়াত ৪৩)।

হে নবী আমার বান্দাদের মধ্যে যারা মুমিন তাদের বলুন নামাজ কায়েম করতে। (সুরা ইবরাহিম, আয়াত ৩১)।

রসুল (সা.) নামাজরত অবস্থায় অত্যন্ত আবেগ ও সুন্দর ভাষায় দোয়া করতেন। সালাতের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ সময় হলো সেজদা। সেজদার সময় আল্লাহ রাব্বুল আলামিনের নৈকট্য লাভ করা যায় এবং এ সময়ের দোয়া কবুল হয়। সেজদা আল্লাহতায়ালার সঙ্গে বান্দার নিজেকে সমর্পণ করার চূড়ান্ত সময়। সালাতের মধ্যে সানার সময়, কোরআন তেলাওয়াতের সময় এবং বিশেষ করে সেজদার সময় এবং তাশাহুদের পরে দোয়া ও মোনাজাত করা রসুল (সা.) এর আচরিত ও নির্দেশিত সুন্নত। সালাতে আমরা কী দোয়া করব? আমরা আল্লাহর কাছে সাহায্য চাইব জাহান্নামের আগুন থেকে মুক্তি, জান্নাত লাভ, পিতা-মাতার জন্য দোয়া, সঠিক পথে পরিচালিত হওয়ার জন্য আল্লাহর সাহায্য, শয়তানের ওসওয়াসায় প্ররোচিত হয়ে পাপ কাজ থেকে বিরত থাকা, সন্তানদের জন্য দোয়া, নেক হায়াত কামনা করা, সব ধরনের বালা মসিবত ও বিপদ-আপদ থেকে আল্লাহর সাহায্য এবং হজ করার জন্য তৌফিক দানসহ সব ভালো ও নেক কাজের জন্য দোয়া করা।

ইমানের পর ইসলামে নামাজের চেয়ে গুরুত্ব অন্য কোনো ইবাদতে প্রদান করা হয়নি। কোরআন শরিফে ৮৩ বার নামাজের প্রসঙ্গ এসেছে। আল্লাহ বলেন, তোমরা নামাজ প্রতিষ্ঠা করো। (সুরা বাকারা, আয়াত ১১০)। আবু হুরাইরা (রা.) থেকে বর্ণিত, রসুল (সা.)-কে এ কথা বলতে শুনেছি- আচ্ছা তোমরা বল তো, যদি কারও বাড়ির সামনে একটি নদী থাকে যাতে সে প্রতিদিন পাঁচবার করে গোসল করে, তাহলে তার শরীরে কি কোনো ময়লা অবশিষ্ট থাকবে? সাহাবিগণ বললেন, না। কোনো ময়লা অবশিষ্ট থাকবে না। তিনি বললেন, পাঁচ ওয়াক্ত নামাজের উদাহরণও সেইরূপ। এর দ্বারা আল্লাহতায়ালা বান্দার পাপরাশি নিশ্চিহ্ন করে দেন। (বুখারি শরিফ, ৫২৬)। সুবহানাল্লাহ।

পবিত্র কোরআনে পাঁচ ওয়াক্ত নামাজ সম্পর্কে আল্লাহ বলেন, অতএব, হে নবী এরা যা কিছু বলে তুমি তার ওপর ধৈর্য ধারণ কর, তুমি বরং তোমার মালিকের প্রশংসা, পবিত্রতা ও মহিমা ঘোষণা কর- সূর্যোদয়ের ও অস্ত যাওয়ার আগে, রাতের একাংশে, এবং দিনের দুই প্রান্তেও তুমি আল্লাহর পবিত্রতা ঘোষণা কর, যেন তুমি সন্তুষ্ট হতে পার। (সুরা ত্বাহা, আয়াত ১৩০)। তারপর আল্লাহ বলেন, হে নবী তোমার পরিবার পরিজনকে নামাজের আদেশ দাও এবং তুমি নিজেও তার ওপর অবিচল থেকো। (সুরা ত্বাহা, আয়াত ১৩২)।

নামাজের গুরুত্বপূর্ণ দিক হলো, নামাজ অশ্লীল ও মন্দ কাজ থেকে বিরত রাখে। একজন নামাজি ব্যক্তি কখনো খারাপ বা মন্দ কাজ করতে পারে না। রসুল (সা.) বলেন, পাঁচ ওয়াক্ত নামাজ একজন মুমিন বান্দার জন্য এক জুমা থেকে আরেক জুমা ও তার মধ্যবর্তী সময়ের জন্য কাফফারাস্বরূপ। (মুসলিম শরিফ, ৪৪৪)। সালাতের প্রতিদান সম্পর্কে আল্লাহ বলেন, নিশ্চয় যারা ইমান আনে, সৎ কাজ করে, সালাত কায়েম করে, এবং জাকাত আদায় করে তাদের প্রতিদান তাদের রবের কাছে প্রস্তুত রয়েছে। তাদের কোনো ভয় নেই এবং কোনো চিন্তাও নেই। (সুরা বাকারা, ২৭৭)। সালাত মানুষকে পাপকাজ থেকে বিরত রাখে, নিশ্চয় সালাত মানুষকে অশ্লীল ও গর্হিত কাজ থেকে দূরে রাখে। (সুরা আনকাবুত, আয়াত ৪৫)।

রসুল (সা.) বলেন, কেয়ামতের দিন সর্বপ্রথম নামাজের হিসাব নেওয়া হবে, যদি এ বিষয়ে বান্দা উত্তীর্ণ হয় তবে সে মুক্তি পাবে এবং সফলকাম হবে। আর যদি এ বিষয়ে ঠিক না থাকে তবে সে ব্যর্থ এবং ধ্বংসপ্রাপ্ত। (তিরমিজি শরিফ)।

শুধু পরিবারে নিজে নামাজ আদায় করলে হবে না। পরিবারের সব সদস্যকে নামাজ আদায়ে অবিচল থাকতে হবে। নিজ সন্তান, স্ত্রীকে নামাজ আদায়ে তাগিদ দিতে হবে। এ বিষয়টি তাদের দৃষ্টিভঙ্গিতে পরিবর্তন ঘটাবে এবং তাদের মূল্যবোধ বদলে দেবে। এর মাধ্যমে পরিবারের সদস্যদের মধ্যে তাকওয়া সৃষ্টি হবে। মুমিন ও কাফির মুশরিকদের মধ্যে পার্থক্য হলো এই নামাজ। নিজেকে আল্লাহমুখী ও আল্লাহভীতিকে শক্তিশালী করার জন্য পাঁচ ওয়াক্ত নামাজ আদায়ের বিকল্প নেই। আল্লাহ রাব্বুল আলামিন আমাদের সবাইকে পাঁচ ওয়াক্ত নামাজ আদায়ের পাশাপাশি বেশি বেশি করে নফল সালাত আদায়ের তৌফিক দান করুন।

লেখক : অবসরপ্রাপ্ত ব্যাংকার

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর