বৃহস্পতিবার, ৩০ মে, ২০২৪ ০০:০০ টা

হজের মর্যাদা অপরিসীম

হজের মর্যাদা অপরিসীম

ইসলাম পাঁচটি রোকন বা স্তম্ভের ওপর প্রতিষ্ঠিত। অর্থাৎ কলেমা, নামাজ, রোজা, হজ ও জাকাত ইসলামের স্তম্ভ। সব মুসলমানের জন্য কলেমা, নামাজ, রোজা অবশ্য পালনীয়। শারীরিক ও আর্থিক সামর্থ্য অনুযায়ী হজ ও জাকাত আমাদের পালন বা আদায় করতে হবে। বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়ানো-ছিটানো বিভিন্ন দেশের সামর্থ্যবান মুসলমান বান্দারা এক ও অভিন্ন লক্ষ্যস্থির করে পবিত্র হজ পালনের উদ্দেশে বর্তমানে সৌদি আরবের পবিত্র মক্কা বা মদিনা নগরীর পথে রয়েছেন বা পৌঁছে গেছেন। বিশ্ব মুসলিম জাহানের রাজধানী বা দারুস সালতানাত পবিত্র কাবা শরিফ যা মক্কা নগরীতে অবস্থিত। মহানবী মহান আল্লাহর প্রিয় হাবিব হজরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের

জন্মস্থানও এখানেই। ভৌগোলিক হিসেবেও কাবা পৃথিবীর মধ্যস্থল। হজরত আদম (আ.) বেহেশত থেকে দুনিয়ায় এলে আল্লাহর ইবাদত করার জন্য একটি মসজিদের জন্য প্রার্থনা করেন। মহান আল্লাহর আদেশে ফেরেশতারা ‘বায়তুল মামুর’-এর নূরানি নকশা বা আলোকময় প্রতিবিম্ব দুনিয়ার মধ্যস্থলে ফেলে দেন। বায়তুল মামুর হলো চতুর্থ আসমানের ওপর আকিক পাথরের তৈরি একটি পবিত্র মসজিদ যেখানে ফেরেশতারা আল্লাহর ইবাদত করেন। হজরত আদম (আ.)-এর পুত্র হজরত শিশ (আ.) ওই নকশার অনুকরণে ওই স্থানে একটি মসজিদ তৈরি করেন। এটিই বায়তুল্লাহ বা আল্লাহর ঘর। হজরত নূহ (আ.)-এর সময় তুফানে কাবাঘরের কতকাংশ মাটির নিচে চাপা পড়ে যায়। হজরত ইব্রাহিম (আ.) ও তার পুত্র হজরত ইসমাঈল (আ.) এটি পুনর্নির্মাণ করেন। কাবাগৃহ দুনিয়ার সর্বপ্রথম মসজিদ। পবিত্র কাবাগৃহের দক্ষিণ-পূর্ব কোণে কিছু উঁচুতে গ্রোথিত রয়েছে বেহেশতি পাথর বা হাজরে আসওয়াদ। এই পাথরটি বেহেশতেরই একটি স্মৃতিচিহ্ন। এটিকে চুম্বন করলে সে চুম্বন এখানেই সীমাবদ্ধ থাকে না। এটিকে অতিক্রম করে বহু স্তরের মধ্য দিয়ে আল্লাহর দিকে অগ্রসর হয়। কাবার সঙ্গে বেহেশতের যোগসূত্র একটি নির্দিষ্ট বিন্দুতে যুগ-যুগান্তরের কোটি কোটি ভক্তের প্রেমচুম্বন থেকেই পুঞ্জীভূত। এই চুম্বন আল্লাহর প্রতি তার বান্দার বিক্ষিপ্ত প্রেমের কেন্দ্রভূমি।

বেহেশতের সঙ্গে মাটির পৃথিবীর সংযোগ, বিশুদ্ধ তৌহিদ, বিশ্বমানবতা, আত্মত্যাগ এসবের প্রতীক এই কাবা শরিফ। এটি মহান আল্লাহর রহমতের স্থান, রোজ কেয়ামত পর্যন্ত এটি পবিত্র ও নিরাপদ থাকবে। নির্বাসিতা ইসমাঈল জননী হজরত হাজেরার প্রতি আল্লাহর রহমতের স্মৃতি চিহ্নস্বরূপ পবিত্র জমজম কূপ ও সাফামারওয়া পাহাড় এখানেই বিরাজমান। এখানকার আরাফা ভূমি আদি পিতা-মাতা হজরত আদম (আ.) ও হজরত হাওয়া (আ.)-এর পুনর্মিলন স্থান। পবিত্রতা ও মাধুর্যে জগতে এটি অদ্বিতীয়।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর