বুধবার, ১০ জুলাই, ২০২৪ ০০:০০ টা

লটকন

লটকন

লটকন বর্ষাকালীন ফল। হলুদ রঙের টক মিষ্টি স্বাদের এ ফলটি খেতে অনেকেই পছন্দ করেন।

লটকন পুষ্টি ও ঔষধিগুণে ভরপুর। মৌসুমি ফল হওয়ায় শরীরের জন্য খুবই উপকারি। খাদ্য তালিকায় সবসময় মৌসুমি ফল রাখার চেষ্টা করা উচিত। মৌসুমি ফলে সময়োপযোগী পুষ্টির চাহিদা পূরণ হয়। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। লটকনে রয়েছে পর্যাপ্ত ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, আয়রন, ফসফরাস, জিঙ্ক, থায়ামিন, ভিটামিন বি, সি ইত্যাদি এবং প্রোটিন ও প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট।

এর ফলে জলীয় অংশ বেশি থাকে। এটি খেলে শরীরে জলশূন্যতার ভয় থাকে না। বর্ষার স্যাঁতস্যাঁতে আবহাওয়ায় ত্বকে সংক্রমণ দেখা দিতে পারে। লটকন খেলে চর্মরোগ থেকে মুক্ত থাকা সম্ভব। ত্বকের রুক্ষতা ও ত্বক ফেটে যাওয়া প্রতিরোধ করে লটকন। ফ্লু, জ্বর, সর্দি, কাশির সংক্রমণ লটকন খেলে প্রতিরোধ হয়।

লটকনে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। ভিটামিন সি অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। শরীরের ঘা তাড়াতাড়ি শুকাতে সাহায্য করে। ভিটামিন সি ত্বক, দাঁত ও হাড় সুস্থ রাখে। প্রতিদিন দুই-তিনটি লটকন খেলে ভিটামিন সির চাহিদা পূরণ হয়। এতে স্কার্ভি রোগ প্রতিরোধ হয়। লটকনের ভিটামিন বি বেরিবেরি রোগ প্রতিরোধে সাহায্য করে এবং চোখের রক্তনালির সংকোচন প্রসারণ ক্ষমতা বৃদ্ধি করে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর