সোমবার, ২২ জুলাই, ২০২৪ ০০:০০ টা

জগতের সেরা মানব রসুল (সা.)

এম এ মান্নান

জগতের সেরা মানব রসুল (সা.)

মহানবী হজরত মুহাম্মদ (সা.)কে-মানবতার মুক্তিদূত হিসেবে ভাবা হয়।  আল্লাহ তাঁকে অভিহিত করেছেন রহমাতুল্লিল আলামিন হিসেবে। জগতের সেরা মানব হজরত মুহাম্মদ (সা.)-কে বলা হয় বিশ্বের সবচেয়ে প্রভাব বিস্তারকারী মহাপুরুষ। অন্য কোনো নবী বা ধর্ম প্রচারক মানুষের হৃদয়রাজ্যে এত বেশি ঠাঁই পাননি। মহানবী (সা.)-এর ওপর যে আসমানি কিতাব নাজিল হয় সেই কোরআন বিশ্বের সবচেয়ে পবিত্র এবং মান্য গ্রন্থ হিসেবে বিবেচিত। মহানবী (সা.)-এর অনুসারী মুসলমান সংখ্যার দিক থেকে দ্বিতীয় বৃহত্তম হলেও অনুসারীদের ওপর তাঁর যে প্রভাব ১৪০০ বছর পরও সগর্বে বিরাজমান তা অন্য কোনো পয়গম্বর বা ধর্ম প্রবর্তকের ক্ষেত্রে দেখা যায় না।

রসুল (সা.) জন্মগ্রহণ করেন মক্কায়, তাঁর ওফাত হয় মদিনায়। তাঁর জীবনের মদিনা অংশ খুবই গুরুত্বপূর্ণ। যখন মক্কায় ইসলামের দাওয়াত প্রচার করা সম্ভব হচ্ছিল না, তখন মহান আল্লাহর আদেশে প্রিয় নবী (সা.) মক্কা ছেড়ে মদিনায় হিজরত করেন। তখন মদিনার নাম ছিল ইয়াসরিব। প্রিয় নবীর শুভাগমনে ধন্য হয় ওই নগরী। ধন্য হয় ওই এর অধিবাসীরাও। দূর হয় অন্যায়-অরাজকতা। ন্যায় ও ইনসাফের সুবাতাস ছড়িয়ে পড়ল চারদিকে। প্রিয় নবীর স্পর্শে ঊষর মরুর তপ্ত বালুও যেন মুক্তায় পরিণত হলো। সবুজ সজীব হয়ে উঠল চারদিক। তখন থেকেই ইয়াসরিব নগরীর নাম হলো মদিনাতুন্নবী অর্থাৎ নবীর নগরী। মদিনাতুন্নবী অতুলনীয় মর্যাদা ও বৈশিষ্ট্যপূর্ণ নগরী। তার সবচেয়ে বড় মর্যাদা হলো, এ পুণ্যভূমিতেই বিশ্রাম নিচ্ছেন মহানবী (সা.)। তাঁর রওজা বুকে ধারণ করে মদিনা চিরধন্য, চির-অনন্য। রসুল (সা.)-এর সবচেয়ে পছন্দের জায়গা ছিল মদিনা। সফর থেকে ফেরার সময় মদিনার কাছাকাছি পৌঁছে তিনি উটের গতি বাড়িয়ে দিতেন এবং মদিনায় পৌঁছার জন্য ব্যাকুল হয়ে পড়তেন। মদিনায় পৌঁছে তাঁর হৃদয় শীতল হতো। শুধু তাই নয়, তাঁর উম্মতদের মদিনায় অবস্থানের জন্য উদ্বুদ্ধ করেছেন তিনি। এ নগরীকে আবাসস্থল বানাতে এবং এতে মৃত্যু কামনা করতেও উৎসাহ দিয়েছেন। মহানবী (সা.) বলেছেন, ‘যে ব্যক্তি একনিষ্ঠভাবে আমার মাজার জেয়ারত করবে কেয়ামতের দিন সে আমার পাশে থাকবে। আর যে ব্যক্তি মদিনায় বসবাস করবে এবং তার বিপদাপদের ওপর ধৈর্য ধারণ করবে কেয়ামতের দিন তার জন্য আমি সাক্ষী ও সুপারিশকারী হব। আর যে ব্যক্তি দুই পবিত্র নগরীর (মক্কা-মদিনা) যে-কোনো একটিতে মৃত্যুবরণ করবে কেয়ামতের দিন আল্লাহ তাকে নিশ্চিন্ত করে ওঠাবেন।’ (শুয়াবুল ইমান লিল বায়হাকি ও মিশকাত) অন্য হাদিসে রসুল (সা.) বলেছেন, ‘তোমাদের মধ্যে যার পক্ষে সম্ভব সে যেন মদিনায় মৃত্যুবরণ করে। কেননা যে ব্যক্তি মদিনায় মৃত্যুবরণ করবে আমি তার জন্য সুপারিশ করব।’ (ইবনে হিব্বান)

পবিত্র নগরী মদিনা। এ নগরীর প্রতি রয়েছে আল্লাহর বিশেষ রহমত। মদিনার ফলমূলেও রয়েছে রোগ নিরাময়ের বৈশিষ্ট্য। মদিনার ধুলাবালি ও মাটি ব্যবহার করে অনেকের রোগমুক্তির ঘটনাও জানা যায়। শায়েখ আবদুল হক মুহাদ্দেস দেহলভি (রহ.) বলেন, ‘আমি নিজেও মদিনার মাটি দ্বারা চিকিৎসার বিষয়টি পরীক্ষা করছি। মদিনায় অবস্থানকালে একবার আমার পা প্রচন্ড ফুলে যায়। চিকিৎসকরা সর্বসম্মতভাবে একে দুরারোগ্য ব্যাধি ও মৃত্যুর কারণ বলে মন্তব্য করেন। এরপর আমি এ পবিত্র মাটি দ্বারা চিকিৎসা শুরু করি। আর অল্প দিনের মধ্যেই আমার পা পুরোপুরি সুস্থ হয়ে ওঠে।’ মুসলিমের হাদিসে মদিনার মাটিকে শেফা বলে উল্লেখ করা হয়েছে। মদিনায় ‘আজওয়া’ নামক এক বিশেষ খেজুর রয়েছে। এ খেজুরগুলো অনেক উপকারী। হাদিসে এসেছে, ‘যে ব্যক্তি সকালে সাতটি আজওয়া খেজুর খাবে সেদিন কোনো প্রকার বিষ ও জাদু তার ক্ষতি করতে পারবে না।’ (বুখারি, মুসলিম, মিশকাত) মদিনা একটি বরকতপূর্ণ নগরী। প্রিয় নবী (সা.) তাঁর বরকতের জন্য মহান আল্লাহর কাছে দোয়া করে বলেছিলেন, ‘হে আল্লাহ! আপনি মক্কায় যে বরকত দান করেছেন তার দ্বিগুণ বরকত মদিনায় দান করুন।’ (বুখারি, মুসলিম, মিশকাত) আসমানের ফেরেশতারা সর্বদা পবিত্র এ ভূখন্ডের প্রহরায় নিয়োজিত রয়েছে বলে হাদিসে এসেছে। দাজ্জালের আবির্ভাবের পর পৃথিবীবাসী যখন তার ভয়ে ভীত থাকবে, তার ফেতনা যখন ছড়িয়ে পড়বে বিশ্বময়, পৃথিবীর সর্বত্র বিচরণ করতে সক্ষম হলেও তখন সে মদিনায় প্রবেশ করতে পারবে না।  হাদিসে আছে, মক্কা ও মদিনা ছাড় এমন কোনো শহর নেই যা দাজ্জালের পদার্পণে বিপর্যস্ত হবে না। মক্কা-মদিনার প্রতিটি ফটকেই ফেরেশতারা সারিবদ্ধ হয়ে পাহারায় নিয়োজিত আছে। (বুখারি, মুসলিম)

এ শহরে নেক আমলের সওয়াবও অনেক বেশি। এখানে রমজানের এক মাস রোজা রাখার সওয়াব অন্যান্য শহরে অবস্থান করে ১ হাজার মাস রোজা রাখার সওয়াবের সমান। মদিনায় একবার জুমার নামাজ আদায়ের সওয়াব অন্যান্য শহরে ১ হাজার জুমার নামাজ আদায়ের সমান। এমনিভাবে এখানে যে নেক আমলই করা হোক তার প্রতিদান অন্যান্য শহরের আমলের চেয়ে ১ হাজার গুণ বেশি। কোনো কোনো বর্ণনায় ৫০ হাজার গুণের কথাও রয়েছে। মদিনার অবস্থান প্রতিটি মোমিনের হৃদয়ে। যে কারণে হজ পালনের জন্য যারা মক্কায় যান তারা মদিনায় রসুল (সা.)-এর রওজা জিয়ারত করাকে অবশ্যকর্তব্য বলে ভাবেন।

লেখক : সভাপতি, আমেনা খাতুন  হাফেজিয়া কোরআন রিসার্চ অ্যান্ড ক্যাডেট ইনস্টিটিউট, কটিয়াদী, কিশোরগঞ্জ

সর্বশেষ খবর