শনিবার, ২৮ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

জাতীয় পতাকা নিয়ে যত কথা

মো. আবদুল বাকী চৌধুরী নবাব

জাতীয় পতাকা নিয়ে যত কথা

একটি স্বাধীন দেশের স্বাধীন সত্তা হিসেবে পতাকা হলো বিশেষ বৈশিষ্ট্যমণ্ডিত প্রতীকী রূপ এবং পবিত্র আমানত। তাছাড়া জাতীয় পতাকা একটি দেশের সামগ্রিকভাবে পরিচয় বহন করে থাকে। কেননা একটি পতাকা দেখে সহজেই বলা যায় এটি কোন দেশের প্রতিনিধিত্ব করছে। আসলে পতাকার এই কাপড়টি একখণ্ড কাপড় হলেও যেনতেন কাপড় নয়, এটি একটি দেশের ধ্যান-ধারণার নির্যাসস্বরূপ প্রতীকীরূপে জাতীয় সত্তা। এটি দুধের ক্রিমস্বরূপ। কেননা এর নিচে বা অন্তর্গত থাকে সামগ্রিক দুধসংবলিত একটি ভূখণ্ড, জাতি, সার্বভৌমত্ব, কৃষ্টি ও আর্থ-সামাজিক দিক দিয়ে আলাদা প্রেক্ষাপট। বর্তমানে ১৯৫টি স্বাধীন দেশ একই সংখ্যক জাতীয় পতাকার আবর্তে স্বমহিমায় বৈশিষ্ট্যমণ্ডিত।

জাতীয় পতাকা কবে থেকে কেমন করে সৃষ্টি হয়েছে তা বলা সুকঠিন। তবে গবেষক ও ঐতিহাসিকরা বলে থাকেন যে, সুদূর প্রাচীনকালে মানব সভ্যতার গোড়া থেকে এ পতাকার সূচনা হয়েছে। তবে প্রথম দিকে জাতীয় পতাকার ব্যবহার ছিল ভিন্নরকম। তখন এটি ব্যবহৃত হতো শুধু যুদ্ধের ময়দানে। যুদ্ধক্ষেত্রে সৈন্যরা নিজেদের প্রয়োজনেই পতাকা বহন করত। কেননা সৈন্যদের একেকটি বাহিনীকে এক জায়গায় জমায়েত করার উদ্দেশ্যে তাদের জন্য স্থান নির্ধারণ ও নিজেদের দল চিহ্নিত তথা দৃষ্টি আকর্ষণের জন্য লাঠির মাথায় একখণ্ড রঙিন কাপড় বেঁধে সেটাকে পুঁতে রাখা হতো। আর ওই পতাকা দেখে সৈন্যরা নিজ নিজ দলে গিয়ে একত্রিত হতো। উল্লেখ্য, ওই পৃথক বিশেষ ধরনের রঙিন কাপড়ের টুকরোর সঙ্গে সৈন্যরা আগেই সম্যক ধারণাসহ অবহিত থাকত। এ প্রেক্ষাপটে উল্লেখ্য যে, আদিতে পতাকা বা ঝাণ্ডার ব্যবহার সর্বপ্রথম শুরু হয় পারসিক এবং আসিরীয় সৈন্যদের মধ্যে। যুদ্ধক্ষেত্রে পতাকার ব্যবহারের বিষয়ে বাইবেলে উল্লেখ আছে। তাছাড়া ইহুদিদের মধ্যে নিজস্ব পতাকার ব্যবহার ছিল। আর এসবই যুদ্ধক্ষেত্রকে ঘিরে। তৎপর চিন্তাধারা পরির্বতন ও ক্রমবিকাশের পথ ধরে যুদ্ধক্ষেত্রের মধ্যে পতাকা ব্যবহার সীমাবদ্ধ রইল না। তা বিভিন্ন ক্ষেত্রে স্ব স্ব মহিমায় উদ্ভাসিত হয়ে উঠল।

আর মধ্যযুগে এর ব্যবহার কোনো কোনো ক্ষেত্রে আনুষ্ঠানিক রেওয়াজ হিসেবে দাঁড়ায়। তবে এটা সত্য যে, আধুনিক পদ্ধতিতে বিভিন্ন রঙের কাপড় দিয়ে ঝাণ্ডা বা পতাকা তৈরির প্রথম প্রচলন শুরু হয় রোমান সাম্রাজ্যে। তারা বর্শার আগায়ও আয়তাকৃতির পতাকা ব্যবহার করত। আর এটাই আধুনিক পতাকার আদি ভিত্তি বলে মনে করা হয়। এর মধ্যে অনেক চড়াই উতরাই পার হয়ে যায়। বিভিন্ন দেশে পতাকা ব্যবহার করা হলেও এর তেমন কোনো আনুষ্ঠানিক মর্যাদা ছিল না। আরেকটি কথা, এ পৃথিবীতে যত বড় বড় ধর্ম আছে তা প্রতিষ্ঠা পেতে অনেক কাঠখড় পোড়াতে হয়েছে। বলতে গেলে সব ধর্মযুদ্ধে পতাকা ব্যবহারের প্রচলন ছিল। এর মধ্যে ত্রয়োদশ শতাব্দী এসে যায়, যা ছিল জাতীয় পতাকার জন্য যুগান্তকারী সময়। কেননা ১২১৮ সালে ডেনমার্কে পতাকা জাতীয় প্রতীকের স্বীকৃতি ও মর্যাদা পায়। আর এর ঠিক ১২১ বছর পর অর্থাৎ ১৩৩৯ সালে সুইজারল্যান্ডে পতাকা জাতীয় প্রতীক হিসেবে আসন গেড়ে বসে। এদিকে ১৭৭৭ সালের ১৪ জুন যুক্তরাষ্ট্রের জাতীয় পতাকা আনুষ্ঠানিক স্বীকৃতিলাভ করে। তাছাড়া ফ্রান্সে জাতীয় পতাকা আনুষ্ঠানিক রূপ লাভ করে ফরাসি বিপ্লবের পর অর্থাৎ ১৭৮৯ সালে। আর এর কয়েক বছর পর অর্থাৎ ১৮০৫ সালে ইতালিতে জাতীয় পতাকা তৈরি হয়। তৎপর ঊনবিংশ শতাব্দীর শুরু থেকেই ইউরোপসহ সারা বিশ্বের দেশগুলোতে এর ব্যবহার ছড়িয়ে পড়ে। কালক্রমে জাতীয় পতাকা হয়ে ওঠে একটি স্বাধীন ও সার্বভৌম জাতির প্রতীক এবং সাম্য মৈত্রী ও ভ্রাতৃত্বের বন্ধনস্বরূপ। প্রসঙ্গত উল্লেখ্য, জাতীয় পতাকা ছাড়াও সরকারি বেসরকারিভাবে বিভিন্ন সংঘ, ক্লাব, দল, সংস্থা, কাউন্সিল ইত্যাদির নিজস্ব পতাকা ব্যবহারও যুগপৎ শুরু হয়।

বাংলাদেশের জাতীয় পতাকা প্রথম তৈরি হয় ১৯৭১ সালে। উল্লেখ্য, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানে ৪(২) আর্টিক্যাল অনুযায়ী উল্লেখ করা হয়েছে যে, “প্রজাতন্ত্রের জাতীয় পতাকা হইতেছে সবুজ ক্ষেত্রের উপর স্থাপিত রক্তবর্ণের ভরাট বৃত্ত”, যার দৈর্ঘ্য ও প্রস্থের অনুপাত ১০:৬ এবং এই আলোকে লাল বৃত্তের ব্যাসার্ধ হবে ২ ফুট, পতাকার দৈর্ঘ্যরে সাড়ে ৪ ফুট এবং ওপরে প্রস্থের মাঝ বরাবর অঙ্কিত আনুপাতিক রেখার ছেদবিন্দু হবে লাল বৃত্তের কেন্দ্রবিন্দু। তবে ভবন, মোটরগাড়ি, আন্তর্জাতিক ও দ্বিপক্ষীয় আলোচনার টেবিল ইত্যাদির ক্ষেত্রে আনুপাতিক হারে আকার কম-বেশি হয়ে থাকে। আর মুক্তিযুদ্ধের প্রথম দিকে যে অনানুষ্ঠানিক পতাকা তৈরি হয়েছিল, তাতে লাল বৃত্তের মধ্যে বাংলাদেশের মানচিত্র ছিল। পতাকাটি এঁকেছিলেন ছাত্রনেতা শিবনারায়ণ দাশ। আর তৈরির জন্য কাপড় দিয়েছিলেন অ্যাপোলো টেইলরের মালিক বজলুর রহমান লস্কর। বাংলাদেশের ইতিহাসে প্রথম জাতীয় পতাকা উত্তোলন করেন আ স ম আবদুর রব ঢাকা বিশ্ববিদ্যালয়ের বটতলায় একাত্তরের ২ মার্চে। পরবর্তীতে অর্থাৎ ১৯৭২ সালে বঙ্গবন্ধু সরকার শিবনারায়ণ দাশের ডিজাইনকৃত পতাকার মাঝে মানচিত্রটি বাদ দিয়ে পতাকার বাকি সব ঠিক রেখে প্রতিটি বিষয়ের ব্যাখ্যা বিবেচনায় এনে শিল্পী কামরুল হাসান দ্বারা পরিমার্জিত করেন। আর সেই পরিমার্জিত পতাকা আমরা ব্যবহার করে চলেছি এবং জন্ম থেকে জন্মান্তর চলতেই থাকবে- এই ধান শালিকের দেশে।

লেখক : গবেষক

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর