শুক্রবার, ৪ অক্টোবর, ২০২৪ ০০:০০ টা
ধর্মতত্ত্ব

দুর্নীতি ধ্বংস ডেকে আনে

মাওলানা শাহ্ মো. শফিকুর রহমান

দুর্নীতি ধ্বংস ডেকে আনে

সুজলা-সুফলা শস্য শ্যামলা আমাদের প্রিয় মাতৃভূমি বাংলাদেশ। অপার প্রাকৃতিক সম্পদে ভরপুর আমাদের দেশ। বিভিন্ন সমীক্ষার রিপোর্টের তথ্য অনুযায়ী, দুই দশক আগেও এ দেশ গ্যাস-কয়লার খনির ওপর ভাসছিল। যদিও গুটি কয়েক পথভ্রষ্ট মানুষের লোভে আজ আমরা কয়লা-গ্যাস সংকটে ভুগছি। আমরা ছিলাম মাছে-ভাতে বাঙালি। আমাদের পুকুর-ডোবা-খাল-বিল কিলবিল করত মাছে। আজ দেশি মাছ দেখি না বললেই চলে। আমাদের বাতাস ছিল সবচেয়ে বিশুদ্ধ। আমাদের নগর ছিল সবচেয়ে সুন্দর। আফসোস! আমাদের বাতাস-শহর-নদী সবই দূষণের শীর্ষে অবস্থান করছে এখন। এসবই হয়েছে কিছু পথভ্রষ্ট লোভী দুর্নীতিবাজ মানুষের কারণে। সোনার মদিনার ছায়ায় গড়া সোনার বাংলাদেশ কীভাবে বসবাস অযোগ্য জীবন্ত জাহান্নামে পরিণত হয়েছে তা আর নতুন করে বলার কিছু নেই।

একটি দেশের ওপর যখন দুর্নীতির কালো থাবা পড়ে, তখন ওই দেশটি ভাঙা কাঁচের মতো চৌচির হয়ে যায়। এজন্য মদিনার নবী (সা.) বারবার সাবধান করে বলেছেন, ‘তোমরা লোভ থেকে বেঁচে থাকো। লোভ তোমাদের সেভাবে নিঃশেষ করে দেবে যেভাবে একটি ক্ষুধার্ত বাঘ ছাগলকে খেয়ে ফেলে।’ (তিরমিজি শরিফ, হাদিস নম্বর ২৩৭৬; সহিহ ইবনে হিব্বান, হাদিস নম্বর ৩২১৮)।

শুধু মুখে বলেই থেমে থাকেননি রসুল (সা.) বাস্তবেও ছিলেন দুর্নীতির বিরুদ্ধে কঠোর। আম্মাজান হজরত আয়েশা (রা.) থেকে বর্ণিত হয়েছে, ‘মক্কা বিজয়ের দিন কুরাইশ বংশের একজন সম্ভ্রান্ত নারী চুরির দায়ে আটক হন। সবাই চিন্তায় অস্থির হয়ে পড়েন কীভাবে তাকে শাস্তি থেকে বাঁচানো যায়। একে তো কুরাইশ বংশ, অন্যদিকে সম্ভ্রান্ত নারী; হাত কাটা পড়লে মান-কুল সবই যাবে।

সাহাবিদের একটি দল ঠিক করল রসুলের কাছে বিষয়টি বলা দরকার। কে বলবে? কার সাহস আছে নবীজির কাছে চোরের পক্ষ নিয়ে কথা বলবে! রসুলের পালকপুত্র জায়েদ। জায়েদের ছেলে উসামা। ছোট্ট উসামা। নবীজির কলিজার টুকরা। সাহাবিরা উসামাকে শিখিয়ে দিলেন, দাদার কাছে গিয়ে বলো ওই নারীর শাস্তি মওকুফ করা হোক। উসামা হাসতে হাসতে কথাটি নবীজিকে বলল। নবীজি বুঝে ফেলেছেন এ কাজ ছোট্ট উসামার নয়। নিশ্চয় এখানে বড়দের হাত আছে। নবীজি (সা.) উসামাকে বললেন, ‘হে কলিজার টুকরা নাতি! তুমি কি আল্লাহর শাস্তির ব্যাপারে আমাকে সুপারিশ করছো?’ উসামা কেঁপে উঠল। ছোট মুখে বড় কথার ওজন বুঝতে পারল। সঙ্গে সঙ্গে বলল, ‘ইয়া রসুলুল্লাহ! আমাকে ক্ষমা করুন। আমি বুঝতে পারিনি।’

ওইদিন সন্ধ্যায় রসুল (সা.) বিষণ্ন মনে রাগি চেহারায় মিম্বরে দাঁড়ালেন। গম্ভীর কণ্ঠে সাহাবিদের উদ্দেশে বললেন, ‘হে আমার প্রিয় সাহাবিরা! তোমাদের পূর্ববর্তী উম্মত এ কারণেই ধ্বংস হয়েছে তাদের প্রভাবশালীরা অন্যায় করলে পার পেয়ে যেত আর দুর্বলরা কঠিন শাস্তির মুখোমুখি হতো। আমার প্রাণ যে আল্লাহর হাতে তার কসম! যদি মুহাম্মদের মেয়ে ফাতেমাও চুরির দায়ে গ্রেপ্তার হতো, আমি অবশ্যই তার হাত কেটে দিতাম। তোমরা ওই নারীর শাস্তি প্রয়োগে দেরি করো না। সঙ্গে সঙ্গে সাহাবিরা তার ওপর শাস্তি প্রয়োগ করেন।’ (বুখারি শরিফ, হাদিস নম্বর ৬৪০৬; মুসলিম শরিফ ১৬৮৮)।

এ দীর্ঘ হাদিস থেকে স্পষ্ট বোঝা যায় ভালো বংশের সম্ভ্রান্ত মানুষও চরিত্র দোষে জনগণের সম্পদ চুরি করতে পারে। এ ধরনের চোরকে আইনের আওতায় না আনলে দেশ ধ্বংসের গর্তে মুখ থুবড়ে পড়ে। তাই রসুল (সা.) দৃষ্টান্তমূলক শাস্তি প্রয়োগ করে সাবধান করে দিয়েছেন, স্বভাব চোরদের বিচারে সময়ক্ষেপণের সুযোগ নেই। আর যারা চিহ্নিত চোরের পক্ষ নিয়ে কথা বলবে, তাদের ব্যাপারেও রসুল (সা.) কঠোর কথা বলেছেন। অতীতে প্রভাবশালী-ভালো বংশের বড় চোরদের ছেড়ে দেওয়া হতো আর বিচার করা হতো গরিব-দুর্বল চোরদের। এজন্য আল্লাহ ওই উম্মতদের ধ্বংস করে দিয়েছেন। আমরা যদি প্রভাবশালী দুর্নীতিবাজদের সঠিক বিচার করতে না পারি তাহলে আমাদের জন্যও চির ধ্বংস চির জাহান্নাম অপেক্ষা করছে। তাই আসুন যার যার অবস্থান থেকে দুর্নীতি প্রতিরোধ করি। জনগণের সম্পদ আত্মসাৎকারীদের শাস্তি না হলে দেশ আরও ধ্বংসের দিকে এগিয়ে যাবে। আল্লাহ আমাদের বোঝার তৌফিক দিন। আমিন।

লেখক : মুফাসসিরে কোরআন এবং খতিব, আমলীগোলা জামে মসজিদ, লালবাগ, ঢাকা

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর