বুধবার, ২০ নভেম্বর, ২০১৩ ০০:০০ টা

শিক্ষা সংবাদ

ঢাবির 'খ' ইউনিটের সাক্ষাৎকার ২৯ নভেম্বর শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের 'খ' ইউনিটে উত্তীর্ণদের সাক্ষাৎকার ২৯ নভেম্বর শুরু হচ্ছে। এ ইউনিটের ২ হাজার ২৯৬ আসনের জন্য প্রথম পর্যায়ে মেধাক্রম ১ থেকে ২,৪০০ পর্যন্ত প্রার্থীদের সাক্ষাৎকার আগামী ২৯ নভেম্বর থেকে ৩ ডিসেম্বর পর্যন্ত কলা ভবনের ১০০১ নং কক্ষে অনুষ্ঠিত হবে। ২৯ নভেম্বর মেধাক্রম ১-৪৮০, ৩০ নভেম্বর ৪৮১-৯৬০, ১ ডিসেম্বর ৯৬১-১৪৪০, ২ ডিসেম্বর ১৪৪১-১৯২০, ৩ ডিসেম্বর ১৯২১ - ২৪০০ পর্যন্ত প্রার্থীদের সাক্ষাৎকার প্রতিদিন সকাল সাড়ে ৯টা থেকে শুরু হয়ে বিকাল সাড়ে ৫টা পর্যন্ত চলবে। এছাড়া আগামী ৪-৬ ডিসেম্বর সংগীত বিভাগ ও নাট্যকলা বিভাগের মেধাক্রম ১ থেকে ৪ হাজার পর্যন্ত প্রার্থীদের সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে। বিস্তারিত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট   http://admission.eis.du.ac.bd  থেকে জানা যাবে।

 

ডিআইআইটির প্রফেশনাল ডিপ্লোমা প্রোগ্রাম

তথ্য-প্রযুক্তিবিষয়ক প্রতিষ্ঠান ডেফোডিল ইনস্টিটিউট অব আইটি [ডিআইআইটি] আইটি বিষয়ে প্রশিক্ষণ দিয়ে শিক্ষিত বেকারদের কর্মদক্ষ করে গড়ছে। ঢাকার লেকসার্কাস কলাবাগানস্থ এ প্রতিষ্ঠানে ডিসেম্বর ২০১৩ সেশনে এক বছর মেয়াদি হার্ডওয়্যার ও নেটওয়ার্ক এবং সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং, ওয়েব অ্যান্ড ই-কমার্স, থ্রিডি এনিমেশন অ্যান্ড ভিজ্যুয়াল এফ/এঙ্ প্রোগ্রামে ভর্তি চলছে। এগুলো ব্যবহারিক ক্লাসভিত্তিক ও রয়েছে ইন্টার্নশিপ সুযোগ। কোর্স উত্তীর্ণদের জন্য রয়েছে ঢাবির ইন্ডাস্ট্রি এলাইন্স ও ডিআইআইটির যৌথ সনদ, নিজস্ব জব পোর্টালের মাধ্যমে চাকরির সহায়তা ও দরিদ্র মেধাবীদের জন্য বৃত্তি। বিস্তারিত ০১৭১-৩৪৯৩২৬৭ নম্বরে জানা যাবে। উল্লেখ্য, কর্মজীবীদের জন্য রয়েছে সান্ধ্যকালীন ব্যাচ। নূ্যনতম এসএসসি উত্তীর্ণরা প্রোগ্রামগুলো করতে পারবে।

 

রাবির ভর্তি পরীক্ষা ৫ ডিসেম্বর থেকে শুরু

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৩-১৪ শিক্ষাবর্ষে প্রথমবর্ষের ভর্তি পরীক্ষা ৫-৯ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। উল্লেখ্য, কোনো কারণে ওই সময়ের মধ্যে পরীক্ষা অনুষ্ঠিত হতে না পারলে তা ওই তারিখের পরবর্তী শুক্রবার অনুষ্ঠিত হবে। বিস্তারিত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট   www.ru.edu.bd   থেকে জানা যাবে। -শিক্ষা ডেস্ক

 

 

সর্বশেষ খবর