রবিবার, ২৭ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা
পঞ্চম শ্রেণির পড়াশোনা

সন, তারিখ সঠিক লিখতে হবে

শিক্ষা ডেস্ক

সন, তারিখ সঠিক লিখতে হবে

প্রিয় পরীক্ষার্থী, বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ে ভালো করার জন্য প্রশ্নপত্রের কাঠামো অনুসারে প্রস্তুতি নাও।

১ নম্বর প্রশ্ন :

সঠিক উত্তরটি উত্তরপত্রে লিখতে হবে। এখানে ৫০টি বহুনির্বাচনী প্রশ্ন থাকবে। তার মধ্যে ৩৫টি হবে যোগ্যতাভিত্তিক ও বাকি ১৫টি হবে গতানুগতিক ধারায়। সঠিক উত্তরটি নির্বাচন করে খাতায় লিখতে হবে।

মনে রেখো, সঠিক উত্তরটি ধারাবাহিকভাবে উত্তরপত্রে লিখবে। এতে তোমার রিভিশন দিতেও সুবিধা হবে। যেমন—

 

প্রশ্ন : তোমার এলাকায় ডেঙ্গু মশা দেখা গেছে। তুমি কীভাবে তা থেকে মুক্তি পাবে?

ক. কাপড় পরিষ্কার করে,

খ, মশারি পরিষ্কার করে

গ. বাথরুম পরিষ্কার করে

ঘ. চারদিক পরিষ্কার করে।

তুমি উত্তর লিখবে নিচের নিয়মে—

উত্তর : ১। ঘ. চারদিকে পরিষ্কার করে কারণ, যোগ্যতাভিত্তিক প্রশ্ন করা হয়ে থাকে সাধারণত পরিচিত ও আশপাশের পরিবেশের কোনো বিষয়ের আলোকে। সাধারণ গতানুগতিক বহুনির্বাচনী প্রশ্নের জন্য পাঠ্যবইয়ের প্রতিটি অধ্যায়ের তথ্যপূর্ণ বাক্য বুঝে পড়বে। তবেই সব কটি প্রশ্নের উত্তর সহজেই সঠিকভাবে দিতে পারবে।

২ নম্বর প্রশ্ন :

২ নম্বর প্রশ্ন থাকবে ১৫টি সংক্ষিপ্ত উত্তর প্রশ্ন। তার মধ্যে প্রথম ৫টি হবে যোগ্যতাভিত্তিক। সংক্ষিপ্ত উত্তর প্রশ্নের ক্ষেত্রে কেবল প্রাসঙ্গিক সঠিক তথ্য/তত্ত্ব পূর্ণ বাক্যে উত্তর লিখবে। দু-একটি বাক্যে যথার্থ ও প্রাসঙ্গিক উত্তরটি লিখলেই পূর্ণ নম্বর পাওয়া যাবে। পাঠ্যবইয়ের অনুশীলনীতে দেওয়া সংক্ষিপ্ত প্রশ্নগুলো পড়ার পাশাপাশি  অধ্যায়ের ভেতর থেকে প্রশ্ন বাছাই করে, সেগুলোর  সঠিক ও যথার্থ উত্তর শিখে নেবে।

৩ নম্বর প্রশ্ন :

মোট ১০টি কাঠামোবদ্ধ প্রশ্ন থাকবে। ক, খ, গ, ঘ ও ঙ নম্বর প্রশ্নসহ মোট ৭টি প্রশ্নের উত্তর লিখতে হবে। ক, খ, গ, ঘ, ও ঙ ৫টি যোগ্যতাভিত্তিক প্রশ্ন, যার উত্তর অবশ্যই দিতে হবে। অবশিষ্ট প্রশ্নের মধ্যে যেকোনো ২টি প্রশ্নের উত্তর লিখতে হবে। পাঠ্যবইয়ের প্রতিটি বিষয়বস্তু বুঝে নিয়ে এর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নিকট পরিবেশের একাধিক বিষয়ের যুক্তিনির্ভর ব্যাখ্যা করার চেষ্টা করবে। যোগ্যতাভিত্তিক প্রশ্নের উত্তরে ভূমিকা বা উপসংহার লেখার প্রয়োজন নেই। শুধু প্রশ্নের চাহিদা ও নির্দেশনা অনুসারে কারণ/পার্থক্য তথ্য/ তত্ত্ব/যুক্তি উপযুক্ত বাক্যে লিখলেই ভালো নম্বর পাওয়া যাবে। অপ্রাসঙ্গিক কোনো বিষয় লিখবে না। অন্য প্রশ্নের উত্তরের ক্ষেত্রেও প্রশ্নের চাহিদা ও নির্দেশনা অনুযায়ী উত্তর লিখতে হবে। কাঠামোবদ্ধ প্রশ্নের উত্তরে পাঠ্যবইয়ের দেওয়া তত্ত্ব/তথ্য উল্লেখ করবে। প্রতিটি প্রশ্নের উত্তরের ধারাবাহিকতা বজায় রেখে প্রশ্নের নির্দেশনা অনুসারে লিখবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর