১. যেকোনো একটি বিষয়ে অনুচ্ছেদ
রচনা কর: ১০
ক. হরতাল খ. বাংলা নববর্ষ২. যে কোনো একটি বিষয়ে পত্র লেখ : ১০
ক. নিয়মিত সংবাদ পাঠের প্রয়োজনীয়তা ব্যাখ্যা করে বন্ধুকে একখানা পত্র লেখ।
খ. তোমার এলাকার বন্যাকবলিত মানুষদের জন্য ত্রাণসামগ্রী চেয়ে জেলা প্রশাসকের কাছে একটি আবেদনপত্র লেখ।
৩. ক. সারাংশ লেখ : ১০
কোনো সভ্য জাতিকে অসভ্য করার ইচ্ছা যদি তোমার থাকে, তাহলে তাদের সব বই ধ্বংস কর এবং সব পণ্ডিতকে হত্যা কর। তোমার উদ্দেশ্য সিদ্ধ হবে। লেখক, সাহিত্যিক ও পণ্ডিতরাই জাতির আত্মা। এই আত্মাকে যারা অবহেলা করে, তারা বাঁচে না। দেশ বা জাতিকে উন্নত করার চেষ্টা করলে, সাহিত্যের সাহায্যেই তা করতে হবে। মানব মঙ্গলের জন্য যত অনুষ্ঠান আছে, তার মধ্যে এটিই প্রধান। জাতির ভিতর সাহিত্যের ধারা সৃষ্টি কর আর কিছুর আবশ্যকতা নেই।
অথবা,
খ. সারমর্ম লেখ :
ছোট ছোট বালুকণা, বিন্দু বিন্দু জল
গড়ে তোলে মহাদেশ, সাগর অতল।
মুহূর্ত নিমেষ কাল, তুচ্ছ পরিমাণ
গড়ে যুগ-যুগান্তর অনন্ত মহান।
প্রত্যেক সামান্য ত্রুটি ক্ষুদ্র অপরাধ
ক্রমে টানে পাপ পথে, ঘটায় প্রমাদ।
প্রতি করুণার দান, স্নেহপূর্ণ বাণী
এ ধরায় স্বর্গ সুখ নিত্য দেয় আনি।
৪. যে কোনো একটির ভাবসম্প্রসারণ কর : ১০
ক. স্বাধীনতা অর্জনের চেয়ে রক্ষা করা কঠিন
খ. স্বদেশের উপকারে নাই যার মন
কে বলে মানুষ তারে পশু সেইজন।
৫. যে কোনো একটি বিষয়ে প্রতিবেদন
রচনা কর: ১০
ক. নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম বৃদ্ধি সম্পর্কে পত্রিকায় প্রকাশের জন্য একখানা প্রতিবেদন রচনা কর।
খ. তোমার কলেজে অনুষ্ঠিত বৈশাখী মেলা সম্পর্কে একটি প্রতিবেদন রচনা কর।
৬. যে কোনো একটি বিষয়ে প্রবন্ধ
রচনা কর : ২০
ক. কৃষিকাজে বিজ্ঞান
খ. স্বদেশপ্রেম
গ. একটি বর্ষণমুখর সন্ধ্যা
বহু নির্বাচনী
১. ‘বচন’ ব্যাকরণের কী জাতীয় শব্দ?
ক. তৎসম খ. পারিভাষিক
গ. অর্ধতৎসম ঘ. বিদেশি
২. কোনটি শুদ্ধ বচনবোধক শব্দ?
ক. জনগণ খ. পক্ষিদাম
গ. ডাকাতমণ্ডলী ঘ. কুসুমনিকর
৩. পদাশ্রিত নির্দেশকের অপর নাম-
ক. অনন্বয়ী অব্যয় খ. পদাশ্রিত অব্যয়
গ. পদান্বয়ী ঘ. সমুচ্চয়ী অব্যয়
৪. ‘রামছাগল’-এর ‘রাম’ উপসর্গটি কোন অর্থ প্রকাশ করে?
ক. ক্ষুদ্র খ. নিকৃষ্ট
গ. উত্কৃষ্ট ঘ. সম্যক
৫. ‘নিম’ কোন ভাষার উপসর্গ?
ক. আরবি খ. ফরাসি
গ. ফারসি ঘ. উর্দু
৬. প্রযোজক ধাতুর উদাহরণ কোনটি?
ক. বসিয়ে রেখো না
খ. কাজটি ভালো দেখায় না
গ. এখনো সাবধান হও
ঘ. মেয়েটি গান গাচ্ছে
৭. গঠনরীতি ও অর্থের দিক থেকে সাধিত ধাতু কয় প্রকার?
ক. দুই খ. তিন গ. চার ঘ. পাঁচ
৮. কোনটি দ্বন্দ্ব সমাস?
ক. মহাজন খ. মাতা-পিতা
গ. হাতাহাতি ঘ. বিলাতফেরত
৯. কর্মধারয় সমাসের কোন পদ প্রধান?
ক. অন্যপদ খ. উভয় পদ
গ. পূর্বপদ ঘ. পরপদ
১০. ‘মনগড়া’ কোন সমাস?
ক. বহুব্রীহি খ. কর্মধারয়
গ. তত্পুরুষ ঘ. দ্বিগু
১১. কোন শব্দকে বিশ্লেষণ করা যায় না?
ক. যৌগিক শব্দ খ. মৌলিক শব্দ
গ. সাধিত শব্দ ঘ. রূঢ় শব্দ
১২. কোনটি রূঢ়ি শব্দ?
ক. রাজপুত খ. কর্তব্য
গ. প্রবীণ ঘ. গোলাপ
১৩. ‘এ এক বিরাট সত্য’ এখানে ‘সত্য’ কোন পদরূপে ব্যবহূত হয়েছে?
ক. বিশেষ্য খ. বিশেষণ
গ. অব্যয় ঘ. বিশেষণের বিশেষণ
১৪. অনুসর্গ অব্যয় কোন নামে পরিচিত?
ক. অনুকার অব্যয়
খ. অনন্বয়ী অব্যয়
গ. নিত্যসম্বন্ধীয় অব্যয়
ঘ. পদান্বয়ী অব্যয়
১৫. বাক্যের অপরিবর্তনীয় পদ কোনটি?
ক. বিশেষ্য পদ খ. ক্রিয়াপদ
গ. সর্বনাম পদ ঘ. অব্যয় পদ
১৬. ভাব প্রকাশের দিক দিয়ে ক্রিয়াপদকে কয় ভাগে ভাগ করা যায়?
ক. দুই ভাগে খ. তিন ভাগে
গ. চার ভাগে ঘ. পাঁচ ভাগে
১৭. ‘সমধাতুজ’ কর্মের অপর নাম কী?
ক. পরোক্ষ কম খ. প্রযোজক কর্ম
গ. ধাত্বর্থক কর্ম ঘ. প্রযোজ্য কর্ম
১৮. কৃৎ প্রত্যয় সাধিত পদকে কী বলে?
ক. ক্রিয়াপদ খ. প্রকৃতি
গ. ক্রিয়া প্রকৃতি ঘ. কৃদন্ত পদ
১৯. ‘চলিষ্ণু’ শব্দটির প্রকৃতি ও প্রত্যয় হলো-
ক. চল্ + ষ্ণু খ. চল্ + ঈষ্ণু
গ. চল্ + ইষ্ণু ঘ. চল্ + উষ্ণু
২০. ‘ডিঙি’ শব্দে আ প্রত্যয়যুক্ত হলে কী অর্থে ব্যবহূত হয়?
ক. বৃহদার্থে খ. ক্ষুদ্রার্থে
গ. সমার্থে ঘ. ভিন্নার্থে
২১. ‘মানব’ শব্দের প্রকৃতি-প্রত্যয় কোনটি?
ক. মানু + ষ্ণ খ. মনু + ষ্ণ
গ. মনু + ষ্ণ্য ঘ. মনু + বতুপ
২২. ‘রোগ হলে ওষুধ খাবে’ ভবিষ্যৎ কালের অনুজ্ঞায় কোন অর্থ প্রকাশ পাচ্ছে?
ক. বিধান খ. আদেশ
গ. অনুরোধ ঘ. অনুনয়
২৩. অনুজ্ঞা কোনকালে ব্যবহূত হয়?
ক. বর্তমান ও ভবিষ্যৎ
খ. ভবিষ্যৎ ও অতীত
গ. বর্তমান ও অতীত
ঘ. নিত্যবৃত্ত ও ঘটমান অতীত
২৪. নিচের কোন বাক্যটি ঐতিহাসিক বর্তমানের ক্রিয়াপদ দ্বারা গঠিত?
ক. আমি রোজ স্কুলে যাই
খ. কেন যে তুমি আস না
গ. বাবরের পর হুমায়ুন বাদশা হন
ঘ. রোজ দেরি হয় কেন?
২৫. কোনটি নিত্যবৃত্ত অতীতের উদাহরণ?
ক. আমি রোজ সকালে বেড়াই
খ. আমি রোজ বেড়াতে যাব
গ. আমি রোজ স্কুলে যেতাম
ঘ. তোমাকে রোজ যেতে হবে
২৬. ‘গৃহী’ শব্দের সঠিক বিপরীত শব্দ কোনটি?
ক. ঘরোয়া খ. বিদেশি
গ. সন্ন্যাসী ঘ. বৈরাগী
২৭. ‘নারী’ শব্দের সঠিক প্রতিশব্দ কোনটি?
ক. মহিলা খ. মহলা
গ. তটিনী ঘ. সবিতা
২৮. ‘হনন করার ইচ্ছা’- এককথায় কী হবে?
ক. জিজ্ঞাসা খ. জিঘাংসা
গ. হননেচ্ছা ঘ. হত্যা
২৯. কোন বাগধারাটির অর্থ ‘হতভাগ্য’?
ক. হাতটান খ. শাপে বর
গ. হাড় হাভাতে ঘ. ভরাডুবি
৩০. দ্বিগু সমাসকে অনেক ব্যাকরণবিদ কোন সমাসের অন্তর্ভুক্ত করেছেন?
ক. তত্পুরুষ খ. প্রাদি
গ. বহুব্রীহি ঘ. কর্মধারয়।
উত্তরমালা : ১. খ ২. ক ৩. খ ৪. গ ৫. গ ৬. ক ৭. খ ৮. খ ৯. ঘ ১০. গ ১১. খ ১২. গ ১৩. ক ১৪. ঘ ১৫. ঘ ১৬. ক ১৭. গ ১৮. ঘ ১৯. গ ২০. ক ২১. খ ২২. ক ২৩. ক ২৪. গ ২৫. গ ২৬. গ ২৭. ক ২৮. খ ২৯. গ ৩০. ঘ।